রাতের পার্টির জমকালো খোঁপা

0
635

ঈদ উদযাপনের প্রস্তুতি নেয়া হয় ঈদ আসার প্রায় এক মাস আগে থেকে, যার রেশ চলতে থাকে ঈদের সাত-আট পর পর্যন্ত। আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধবদের বাসায় বেড়ানোর পাশাপাশি অ্যাটেন্ড করতে হয় বেশ কিছু অফিসিয়াল পার্টি। এসব পার্টিতে তো আর যেনতেনভাবে যাওয়া যায় না!

পার্টি যদি রাতে হয় আর আপনার চুল যদি লম্বা হয়, তাহলে আর চিন্তা কিসের? ঝটপট চুলগুলো খোঁপা করে ফেলুন আর পেয়ে যান গর্জিয়াস পার্টি লুক।

রাতের পার্টিতে যেমন খোঁপাঃ

আদ্যিকাল থেকেই খোঁপার আবেদন অনন্য। পার্টিতে জমকালো মেকঅভারের সাথে খোঁপা না করলে সাজটাই যেন অপূর্ণ থেকে যায়। কাঁটা-ক্লিপ একটু এদিক ওদিক করে নিয়ে তৈরি করা যেতে পারে বেশ দারুণ কয়েকটি খোঁপা।

সাধারণভাবে জনপ্রিয় কয়েকটি খোঁপার হালচাল দেখে নিন এক ঝলকে। পার্লারে যেতে না পারলে ঘরে বসেও নিজেই তৈরি করে নিতে পারবেন আপনার পছন্দের খোঁপাটি।

বার্ডস নেস্টঃ

বেডহেড ও ব্যালেরিনার সমন্বয়ে তৈরি এই খোঁপাটি অনেকটা চুড়ো খোঁপা জাতীয়। প্রথমে পিছনের চুলগুলোঢ় কিছু অংশ পনিটেইল করে বেঁধে নিন। চুলের এলোমেলো অংশগুলোকে না আঁচড়িয়ে স্প্রে করে নিন।

পুরো পনিটেইল অংশটিকে এবার ভাগ ভাগ করে টিজ করুন। এতে চুলের পরিমাণ অনেক বেশি দেখাবে। এবার কাঠির গায়ে যেভাবে হাওয়ায় মিঠায় ঘুরিয়ে ঘুরিয়ে জড়ায়, ঠিক সেভাবে পনিটেইলটি খোঁপা করে নিন। ববি পিন লাগিয়ে খোঁপা জেন না খুলে যায় তা নিশ্চিত করুন। তৈরি হয়ে গেল বার্ডস নেস্ট, সোজা বাংলায় যাকে এলোমেলো খোঁপা বলে।bun-hairstyles-with-Dutch-braids

উইস্পি টপনটঃ

উইস্পি টপনট মাথার উপর দিকে গোল করে বাঁধা এক ধরণের খোঁপা। এই খোঁপাটির মধ্যে একধরনের মজা ও আকর্ষণ রয়েছে। মাথার পিছনের সব চুল নিয়ে পনিটেইলের মতো চুড়ো করে উপরে আনুন। একটি ইলাস্টিক ব্যান্ড দিয়ে চুলগুলো বেঁধে নিন। কিছু চুল যদি বাদও পড়ে যায়, ক্ষতি নেই। বরঞ্চ এটি আপনার চেহারায় একটি মেয়েলি ভাব ফুটিয়ে তুলবে।

এবার পনিটেইলের অর্ধেক অংশ নিয়ে একটি ইলাস্টিক ব্যান্ড দিয়ে বাঁধুন। এই অর্ধেক অংশ গোল করে মাথার একপাশে খোঁপা করে ববি পিন দিয়ে আটকিয়ে নিন। একইভাবে বাকি অর্ধেক চুলও মাথার অপরপাশে খোঁপা করে ববি পিন দিয়ে আটকিয়ে নিন। উইস্পি টপনট রেডি!

ফ্রেঞ্চ বেণীর খোঁপাঃ

এটি এক ধরণের মোহনীয় টুইস্ট জাতীয় খোঁপা। প্রথমবারের চেষ্টায় যদিও এই খোঁপাটি খুব ভালো হওয়ার কথা না, তবুও পরাজয়ে ডরে না বীর!

শুরুতেই চুলগুলোকে সমান দুভাগ করে হাফ পনিটেইল করে কানের পিছনে চুল নিয়ে গোল করে বেঁধে ফেলুন। মাথার ঠিক মাঝখানের চুলগুলো কপালের পর থেকে শুরু করে ঘাড় পর্যন্ত ফ্রেঞ্চ বেণী করে নিন। বেণী করা শেষ হয়ে গেলে মাথার দুপাশের চুলগুলো এনে বেণীটির সাথে পেঁচিয়ে খোঁপা করে ফেলুন। হয়ে গেল ফ্রেঞ্চ বেণীর খোঁপা।

বেণীর মালাঃ

এই খোঁপাটি অনায়াসেই আপনাকে একটা টেক্সটারড লুক এনে দিবে। শুরুতে পুরো চুলগুলোকে তিনভাগে ভাগ করে ফেলুন। চুলগুলো ব্যাকব্রাশ করে পনিটেইল করে তিনটি ইলাস্টিক ব্যান্ড দিয়ে বেঁধে ফেলুন। এবার পনিটেইল করা চুলগুলো বেণী করে ফেলুন। প্রথমে একটি বেণীকে গোল করে খোঁপার আকৃতি দিন। তার উপর দুটি বেণী সুন্দর করে পেঁচিয়ে নিন। ববি পিন দিয়ে সবগুলো বেণী সেট করে নিন যাতে খোঁপা খুলে না যায়। বেণীর মালা দিয়ে বানান হয়ে গেল আপনার পার্টির উপযোগী খোঁপা! .N0A4513

টুইস্টেড খোঁপাঃ

যাদের চুল সামনে দিয়ে লেয়ার বা ব্যাংস কাটা তাদের জন্য এই খোঁপাটি বেশি মানানসই। প্রথমেই সব চুল ভালভাবে আঁচড়ে সামনের ব্যাংস বা লেয়ার করা চুলগুলো বাদ দিয়ে মাথার মাঝখানের চুলগুলোর কিছু অংশ নিয়ে বেণী করে ফেলুন। একদম শেষ পর্যন্ত বেণী করে একটি ইলাস্টিকের ব্যান্ড দিয়ে চুল আটকে নিন। বেণীটা আকর্ষণীয় করে তুলতে বেণীর প্রথম থেকে শুরু করে মাঝখান পর্যন্ত দুই দিক থেকে হালকা টান দিন। এতে বেণীতে ফোলাভাব আসবে।

এবার পেছনের ছেড়ে রাখা চুলগুলো প্রথমে একটি চিকন রাবার ব্যান্ড দিয়ে আটকে নিন। খোঁপা করার জন্য যে মোটা স্পঞ্জ ব্যান্ড পাওয়া যায় বাঁধা চুলের ভিতর দিয়ে সেটি ঢুকিয়ে নিন। বাঁধা চুলগুলো এবার খোঁপা করতে হবে। তার আগে চিরুনি দিয়ে চুল হালকা ভাবে টিজ করে নিন যাতে খোঁপা করার পর চুলগুলো ফুলে থাকে।

রিং খোঁপাঃ

রিং খোঁপা করার জন্য শুরুতে মাথার একপাশে সিঁথি করে চুল আঁচড়ে নিন। খোঁপাটা যেহেতু উপরের দিকে হবে তাই সামনের চুলগুলো মুখের গড়নের সাথে মানিয়ে সেট করে ফেলুন। বাকি চুলগুলো পনিটেইল করে ফেলুন। এই চুলগুলোকে এবার ৫ ভাগে ভাগ করে ফেলুন। একেকটি ভাগ ধরে গোল করে পেঁচিয়ে ক্লিপ দিয়ে আটকে নিন। সব চুল এভাবে আটকানোর পর হেয়ার স্প্রে দিয়ে খোঁপাটি সেট করে নিন।

বিরা খোঁপাঃ

রিং খোঁপা আর বিরা খোঁপা কিছুটা একরকম। এক্ষেত্রেও শুরুতে মাথার একপাশে সিঁথি করে চুল আঁচড়ে নিন। খোঁপাটা উপরের দিকে হবে তাই সামনের চুলগুলো মুখের গড়নের সাথে মানিয়ে সেট করে ফেলুন। বাকি চুলগুলো পনিটেইল করে ফেলুন। এই চুলগুলোকে এবার ৩ ভাগে ভাগ করে ফেলুন। প্রতি ভাগ চুল ধরে পেঁচিয়ে ক্লিপ দিয়ে আটকে নিন। এমনভাবে চুলগুলো আটকাতে হবে যেন এক ভাগের পাশাপাশি আরেকভাগ থাকে। চাইলে এই খোঁপার মাঝখানে রুপার একটি কাঁটা ব্যবহার করতে পারেন।

পার্লারে যেয়ে সময় নষ্ট না করে ঘরে বসে নিজের খোঁপা নিজেই করে ফেলুন আর হয়ে উঠুন আকর্ষণীয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here