রাস্তা পারাপারের সময় যে ভুলগুলো করবেন না

0
285
রাস্তা পারাপারের সময় সতর্ক হোন।

দৈনন্দিন জীবনে আমরা সবাই ব্যস্ত। তবে আপনি যেখানেই থাকুন আর যে কাজেই থাকুন, আপনাকে রাজপথে আসতেই হবে। কারণ যানবাহন ছাড়া আমরা এক মিনিটও চলতে পারিনা। যাতায়াতের অন্যতম মাধ্যম এই যানবাহন। একটি সময় ছিল যখন রাস্তায় মানুষ তেমন দেখা যেত না। ঘণ্টার পর ঘণ্টার যানজটে বসে থাকতে হতো না। সময়ের সাথে সাথে মানুষ বাড়ছে। সাথে সাথে রাস্তা আর যানবাহন।

যানবাহনে উঠতে নামতে কিংবা এক স্থান থেকে অন্য স্থানে যেতে আমাদের পাড়ি দিতে হয় রাস্তা। কখনো সময় বাঁচাতে আমরা এতটাই ব্যস্ত হয়ে পড়ি যে ফুটওভার ব্রিজ ব্যবহার না করে মাঝরাস্তা দিয়েই দৌড়ে পার হই। কখনো গাড়িকে হাত দেখিয়ে আবার কখনো হেডফোন কানে নিয়ে। আর এতেই ঘটে যায় দুর্ঘটনা। একটি দুর্ঘটনা একটি পরিবারকে পারে ধ্বংস করে দিতে। তাই রাস্তাপারারে হওয়া যাই একটু সচেতন। কীভাবে আপনার ছোট একটি সতর্কতা আপনাকে বড় একটি দুর্ঘটনা থেকে বাঁচাতে পারে চলুন জেনে নেই।

মোবাইলে কথা বলতে বলতে এই কাজ সেই কাজ করা আমাদের অভ্যাস। কিন্তু এই কথা বলাই হতে পারে দুর্ঘটনার কারণ। কথা বলতে বলতে আমরা অনেকেই রাস্তা পার হই। যা আপনাকে ফেলতে পারে একটি দুর্ঘটনার মুখে। তাই নিজেকে সুরক্ষিত রাখতে রাস্তা পারাপারের সময় মোবাইলে কথা বলা থেকে বিরত থাকুন।

নিজেকে সুরক্ষিত রাখতে রাস্তা পারাপারের সময় মোবাইলে কথা বলা থেকে বিরত থাকুন
নিজেকে সুরক্ষিত রাখতে রাস্তা পারাপারের সময় মোবাইলে কথা বলা থেকে বিরত থাকুন

আমরা সবাই গান শুনতে পছন্দ করি। গাড়িতে বসে গান শোনা অনেকেরই অভ্যাসের মধ্যে পড়ে। তবে সেই অভ্যাস যখন বদঅভ্যাস হয়ে আপনাকে বিপদে ফেলে তখন তা থেকে দূরে থাকাই ভালো। এই গান শুনতে শুনতে রাস্তা পার হতে গিয়ে অকালে জীবন হারাচ্ছেন অনেকেই। আবার অনেকে হচ্ছেন পঙ্গু। তাই রাস্তা পারাপারের সময় গান শোনা থেকে বিরত থাকুন।

অনেকেই রাস্তা পারাপারের সময় অন্যমনস্ক থাকেন। ফলে দেখা যায় পার্স হারিয়ে ফেলছেন আবার পকেট মারের খপ্পরে পরছেন। তাই সচেতন ভাবে রাস্তা পারাপার হোন।

অনেক রাস্তাতেই মাথার উপর ফুটওভার ব্রীজ থাকা সত্বেও মানুষ পারাপার হচ্ছে সেই মাঝরাস্তা দিয়েই। যাতে অহরহ ঘটছে নানা দুর্ঘটনা। তাই রাস্তা পারাপারের সময় জেব্রা ক্রসিং কিংবা ফুটওভার ব্রীজ ব্যবহার করুন।

আপনার জীবন আপনার পরিবারের কাছে মহা মূল্যবান। আপনার পথের দিকে হয়তো দুটি চোখ খুব আগ্রহ নিয়ে তাকিয়ে আছে। এছাড়াও আগামী প্রজন্ম আপনার কাছ থেকেই শিখছে। তাই রাস্তা পারাপারের সময় সতর্ক হোন। নিজে সুস্থ থাকুন এবং আপনার পাশের থাকা মানুষটিকেও সঠিক নিয়মে রাস্তা পারাপারে উৎসাহী করুন।

তথ্যসূত্রঃ থিংক ডিরেক্ট ডট কম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here