শিশু প্রথমবার স্কুলে যাচ্ছে? জেনে নিন ব্যাগ ও টুকিটাকি জিনিসের খুঁটিনাটি

0
1278
নতুন বছর মানেই নতুন বই, নতুন ব্যাগ, নতুন ক্লাস, নতুন পানির বোতল আর নতুন রঙ পেন্সিল বক্স

স্কুল এক স্বপ্নের রাজ্য। যেখানে মানুষ তার জীবনের ভিত্তি গড়তে শেখে। জীবনের পথচলার প্রথম হাতেখড়ি আসে এই স্কুল জীবন থেকেই। আর এই স্কুলের সবচেয়ে মজার সময় হচ্ছে নতুন বছর। নতুন বছর মানেই নতুন বই, নতুন ব্যাগ, নতুন ক্লাস, নতুন পানির বোতল আর নতুন রঙ পেন্সিল বক্স। হাজার কল্প কাহিনি নিয়ে গল্পের বই যাতে আছে রাজা রানী আবার কখনো বা বৈজ্ঞানিক কাহিনি। তাই নতুন বছরের সব কিছুতেই শিশু চায় নতুনের ছোঁয়া। এটি শিশুর কোমল মনে যেমন স্কুলে যাওয়ার আগ্রহ তৈরি করে তেমনি আপনার সাথে শিশুর সম্পর্কতেও নতুনত্ব আনে।

সন্তানের জন্য স্কুল ব্যাগ কেনার সময় লক্ষ্য রাখুন তা যেন তার বয়সের সাথে যায়। আর ব্যাগ কেনার সময় লক্ষ রাখুন যাতে তা পানিরোধক হয়। স্কুল ব্যাগ হয়ে থাকে নানা ধরনের। কোনোটিতে রঙবেরঙের পশুপাখি আবার কখনো বারবি ডলের ছবিতে ভর্তি ব্যাগ। এর পাশাপাশি টম এন্ড জেরি কার্টুন, মিকি মাউস চরিত্রের ডিজাইনের ব্যাগ শিশুদের খুব পছন্দ। পাখির আকৃতির কিংবা মাছের আকৃতির ব্যাগ ও পাওয়া যায় বাজারে যা শিশুকে আকৃষ্ট করে স্কুলে যাওয়ার জন্য।

দীর্ঘ একটা সময় শিশুকে স্কুলে থাকতে হয়। আর এর জন্য এই সময়ে পানি খাওয়াটা খুব জরুরি দরকার। তাই তার ব্যাগে সব সময় পানির বোতল রাখুন। এই ক্ষেত্রে বোতলটি যাতে আকর্ষণীয় হয় সেদিকে খেয়াল রাখুন। এতে শিশুর নিয়মিত পানি খাওয়ার অভ্যাস গড়ে উঠবে।

সন্তানের জন্য স্কুল ব্যাগ কেনার সময় লক্ষ্য রাখুন তা যেন তার বয়সের সাথে যায়
সন্তানের জন্য স্কুল ব্যাগ কেনার সময় লক্ষ্য রাখুন তা যেন তার বয়সের সাথে যায়

পানির বোতলের ক্ষেত্রে পছন্দ করতে পারেন প্ল্যাস্টিক, ষ্টীলের, চাঁচের নানা ডিজাইনের এবং ধরনের পানির বোতল এবং ফ্লাক্স। কখনো তাতে ফড়িঙ্গের ছবি, আবার কখনো মুগলি কিংবা মটু পাতলু। এর সাথে সাথে আছে ওগি এন্ড দ্যা কক্রোচেজ আর টম এর জেরির চরিত্রে আঁকা পানির বোতল।

পেন্সিল বক্স আর রঙ পেন্সিল বক্স পছন্দ করে না এমন শিশু পাওয়া কঠিন। পড়া লেখায় মন না বসলে একটি শিশু থাকে তার আঁকা রঙের দুনিয়ায়। তাই শিশুকে রঙ পেন্সিল এবং ওয়াটার কালার কিনে দিন। ছবি আঁকা শিশুর মনে না বলা কথা বলতে যেমন সাহায্য করে তেমনি তাকে তার মত বিকাশেও সাহায্য করে।

কোথায় পাবেনঃ
যমুনা ফিউচার পার্ক, নিউমার্কেট, গাউসিয়া মার্কেট, বায়তুল মোকাররম, মৌচাক মার্কেট, বসুন্ধরা সিটিসহ বিভিন্ন মার্কেট।

দামঃ
শিশুদের কাপড়ের স্কুলের ব্যাগ পাবেন ৩০০ থেকে ১৫০০ টাকার মধ্যে। এর সাথে সাথে নানা কার্টুনে আঁকা ব্যাগ পাবেন ৫০০ থেকে ১২০০ টাকার মধ্যে। দেশের বাইরে তৈরি ব্যাগ পাবেন ১০০০ টাকার মধ্যে।  পানির বোতল পাবেন ২৫০ থেকে ৩০০ টাকার মধ্যে। জলরঙের বক্স আকার ভেদে পাবেন ১৫০ থেকে ৪০০ টাকার মধ্যে। মোম রঙের পেন্সিল পাবেন ২৫০ থেকে ৫০০ টাকার মধ্যে। পেন্সিল বক্স পাবেন আকার ভেদে ১০০ থেকে ৩০০ টাকার মধ্যে।

তথ্যসূত্রঃ আমাজন বিডি ডট নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here