শুভ সকাল

প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক

শুভ সকাল
صباح الخير
Good Morning
আজ বৃহস্পতিবার
২০ মাঘ ১৪২৩ বঙ্গাব্দ
৪ জমাদিউল আউয়াল ১৪৩৮ হিজরী
২ ফেব্রুয়ারি ২০১৭ খ্রীষ্টাব্দ
এখন শীতকাল
আবহাওয়া
আজ অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুস্ক থাকতে পারে। রংপুর বিভাগের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি অথবা ঘন কুয়াশা এবং মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
আজ ঢাকায় সূর্যাস্ত ৫ টা ৪৫ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ৬ টা ৩৯ মিনিটে।
নামাজের সময়:
আজ ফজর শুরু ভোর ৫ টা ২৪ মিনিটে, জোহর শুরু ১২ টা ১৬ মিনিটে, আছর শুরু বিকেল ৪ টা ৮ মিনিট, মাগরিব শুরু ৫ টা ৪৮ মিনিটে, এশা শুরু সন্ধ্যা ৭ টা ৪ মিনিটে।
আগামীকাল শুক্রবার ফজর শুরু ভোর ৫ টা ২৪ মিনিটে।
সূত্র- ইসলামিক ফাউন্ডেশন।
আজকের আয়োজন
প্রদর্শনী
আলিয়ঁস ফ্রসেস
‘অনন্ত যাত্রা’ শীর্ষক চিত্র প্রদর্শনী বিকেল ৩ টা থেকে রাত ৯ টা পর্যন্ত।
চলচ্চিত্র
স্টার সিনেপ্লেক্স
‘আয়নাবাজি’ (টুডি) দুপুর ১ টা ২৫ মিনিট, বিকেল ৪ টা ২০ মিনিট ও সন্ধ্যা ৭ টা ১৫ মিনিট।
‘দ্য গ্রেট ওয়াল’ বেলা ১১ টা, ২ টা, বিকেল ৪ টা ৩০ মিনিট ও সন্ধ্যা ৭ টা ২০ মিনিটে।
ব্লকবাস্টার সিনেমাস
আয়নাবাজি’ (টুডি) বেলা ১১ টা ৩০ মিনিটে ও বিকেল ৪ টা ৫০ মিনিটে।
‘রিটার্ন অব এক্সজ্ন্ডার কেজ’ বেলা ১২ টা , দুপুর ২ টা ২০ মিনিট, বিকেল ৪ টা ৪০ মিনিট ও সন্ধ্যা ৭ টায়।
‘দ্য গ্রেট ওয়াল’ দুপুর ১২ টা, ২ টা ৫০ মিনিট ও সন্ধ্যা ৭ টা ৪০ মিনিটে।
আজ হাসান আজিজুল হকের জন্মদিন
প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের জন্মদিন আজ। ১৯৩৯ সালের এই দিনে পশ্চিমবঙ্গের বর্ধমানের যবগ্রামে তিনি জন্মগ্রহণ করেন। আজ তিনি পা রাখছেন ৭৮ বছরে।
জন্মের পর হাসান আজিজুল হকের ছেলেবেলা কেটেছে যবগ্রামেই। যবগ্রাম মহারাণী কাশিশ্বরী ইংরেজি বিদ্যালয় থেকে ১৯৫৪ সালে মাধ্যমিক পাস করেন। ১৯৫৬ সালে উচ্চ মাধ্যমিক শেষ করেন খুলনার দৌলতপুর ব্রজলাল কলেজ থেকে। এসময় তিনি প্রগতিশীল ছাত্র রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়েন।
ফলে তৎকালীন পাকিস্তানি শাসকগোষ্ঠীর রোষানলে পড়ে নির্যাতন ভোগ করতে হয়। এরপর তিনি রাজশাহী কলেজে ভর্তি হন। ঐতিহ্যবাহী এ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে দর্শনে সম্মানসহ স্নাতক ডিগ্রি লাভ করেন। ১৯৬০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে এমএ পাশ করেন।
হাসান আজিজুল হকের বাবার নাম মোহাম্মদ দোয়া বখশ ও মায়ের নাম জোহরা খাতুন। ১৯৫৮ সালে সামসুননাহারের সঙ্গে তিনি বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তার তিন মেয়ে ও এক ছেলে। তিনি উপন্যাস, ছোটগল্প, নাটক ছাড়াও বিভিন্ন বিষয়ে বিশ্লেষণধর্মী রচনা লিখে দেশের সাহিত্যাঙ্গনে নিজের অবস্থান মজবুত করেছেন।
হাসান আজিজুল হকের উল্লেখযোগ্য রচনাগুলোর মধ্যে রয়েছে আত্মজা ও একটি করবী গাছ, জীবন ঘষে আগুন, পাতালে হাসপাতালে, নামহীন গোত্রহীন, চালচিত্রের খুটিনাটি, মা মেয়ের সংসার, বিধবাদের কথা ও অন্যান্য গল্প, সক্রেটিস, বৃত্তায়ন, শিউলি, আগুনপাখি, ফিরে যাই ফিরে আসি, উঁকি দিয়ে দিগন্ত প্রভৃতি।
মুক্তিযুদ্ধবিষয়ক বইয়ের মধ্যে রয়েছে একাত্তর, করতলে ছিন্নমাথা, লাল ঘোড়া আমি, ফুটবল থেকে সাবধান ইত্যাদি। সম্পাদিত বইয়ের মধ্যে রয়েছে গোবিন্দচন্দ্র দেব রচনাবলী, একুশে ফেব্রুয়ারি গল্প সংকলন, জন্ম যদি তব বঙ্গে ইত্যাদি।
লেখক জীবনে আদমজী সাহিত্য পুরস্কার ও বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারসহ অজস্র পুরস্কারে ভূষিত হয়েছেন এই সাহিত্যিক। ১৯৯৯ সালে একুশে পদক লাভ করেন। ‘আগুনপাখি’ নামে তার একটি উপন্যাস প্রকাশিত হয় ২০০৬ সালে। উপন্যাসটি বর্ষসেরা উপন্যাসের স্বীকৃতি লাভ করে। এ উপন্যাসের জন্য তিনি ২০০৮ সালে কলকাতা থেকে ‘আনন্দ সাহিত্য পুরস্কার’ লাভ করেন। তাঁকে জানাই আন্তরিকভাবে সশ্রদ্ধ সম্মান, ভালোবাসা..
তথ্যসূত্রঃ প্রতিদিনের সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here