শুভ সকাল

জাদুঘরে পাঁচ দিনব্যাপী ইরানী চলচ্চিত্র উৎসব

শুভ সকাল

صباح الخير

Good Morning

আজ  রবিবার

২৩ মাঘ ১৪২৩ বঙ্গাব্দ

৭ জমাদিউল আউয়াল ১৪৩৮ হিজরী

৫ ফেব্রুয়ারি ২০১৭ খ্রীষ্টাব্দ

এখন শীতকাল

আবহাওয়া

আজ অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুস্ক থাকতে পারে। তবে বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুএক জায়গায় ঘন কুয়াশা ও হাল্কা বৃষ্টি অথবা গুঁড়ি গুঁড়ি  বৃষ্টি হতে পারে।  সারাদেশে রাত তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আজ ঢাকায় সূর্যাস্ত ৫ টা ৪৮ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ৬ টা ৩৮ মিনিটে।

নামাজের সময়:

আজ ফজর শুরু ভোর ৫ টা ২৩ মিনিটে, জোহর শুরু ১২ টা ১৬ মিনিটে, আছর শুরু বিকেল ৪ টা ৯ মিনিট, মাগরিব শুরু ৫ টা ৫০ মিনিটে, এশা শুরু সন্ধ্যা ৭ টা ৫ মিনিটে।

আগামীকাল  সোমবার ফজর শুরু ভোর ৫ টা ২২ মিনিটে।

সূত্র- ইসলামিক ফাউন্ডেশন।

আজকের আয়োজন

মঞ্চ

জাবি সেলিম আল দীন মুক্তমঞ্চ

মহাকাল নাট্যস্প্রদায়ের নাটক ‘শিখন্ডি কথা’ সন্ধ্যা ৬ টা ৩০ মিনিটে।

প্রদর্শনী

চারুকলা অনুষদ ঢাবি-

কারুশিল্প বিভাগের ‘বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনী ২০১৬’ সকাল ১০ টা থেকে রাত ৮ টা পর্যন্ত।

গ্যালারি কায়া

‘ছাপাই ছবি ৩’ শীর্ষক যৌথ ছাপচিত্র প্রদর্শনী বেলা ১১ টা থেকে সন্ধ্যা ৭ টা ৩০ মিনিট পর্যন্ত।

বেঙ্গল আর্টস প্রিসিন্কট

‘এপিমেরাল: পেরেনিয়াল’ শীর্ষক প্রদর্শনী দুপুর ১২ টা থেকে রাত ৮ টা পর্যন্ত।

চলচ্চিত্র

স্টার সিনেপ্লেক্স

‘ভালবাসা এমনই হয়’ সকাল ১০টা ৫০ মিনিটে ও বিকেল ৪ টা ২০ মিনিটে।

‘আয়নাবাজি’ (টুডি) দুপুর ১ টা ৩০ মিনিট ও  সন্ধ্যা  ৭ টা ১০ মিনিট।

‘দ্য গ্রেট ওয়াল’ বেলা ২ টা ও সন্ধ্যা ৭ টা ২০ মিনিটে।

‘রিটার্ন অব এক্সজ্ন্ডার কেজ’ বেলা ১১ টা ২০ মিনিট, বেলা ১ টা ৫০মিনিট, দুপুর ২ টা ১০ মিনিট, বিকেল ৪ টা ১০ মিনিট ও সন্ধ্যা ৭ টায়।

‘মোয়ানা’ বেলা ১১ টা ১০ মিনিট ও বিকেল ৪ টায়।

ব্লকবাস্টার সিনেমাস

আয়নাবাজি’ (টুডি) বিকেল ৪ টা ৫০ মিনিটে।

‘রিটার্ন অব এক্সজ্ন্ডার কেজ’ বেলা ১২ টা , দুপুর ২ টা ১০ মিনিট, বিকেল ৪ টা ২০ মিনিট, ৫ টা ১০ মিনিট ও সন্ধ্যা ৭ টায়।

‘দ্য গ্রেট ওয়াল’ দুপুর ২ টা ৫০ মিনিট ও বিকেল ৫ টা ২৫ মিনিটে।

‘লালা ল্যান্ড’ দুপুর ২ টা, ২ টা ৪০ মিনিট ও সন্ধ্যা ৭ টা ৩৫ মিনিট।

জাদুঘরে পাঁচ দিনব্যাপী ইরানী চলচ্চিত্র উৎসব

বিশ্ব চলচ্চিত্রের ভুবনে স্বতন্ত্র অবস্থান করে নিয়েছে ইরানের ছায়াছবি। বাণিজ্যিক বিবেচনার বাইরে নান্দনিকতার বিচারে মূল্যবোধের গল্পের খোরাক মেলে দেশটির ছবিগুলোয়। তাই ইরানী ছবি আজ সিনেমাপ্রেমীদের কাছে বিশেষভাবে সমাদৃত। আর তেমনই ধ্রুপদী আটটি ছবি নিয়ে জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে শুরু হলো ইরানী চলচ্চিত্র উৎসব। পাঁচ দিনব্যাপী এ উৎসবের সূচনা হয় শনিবার বিকেলে। আজ রবিবার থেকে দর্শনার্থীরা বিনামূল্যে উপভোগ করতে পারবেন এসব ছবি। ৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলমান উৎসবে প্রতিদিন সকাল ১১টা ও বেলা ৩টায় অনুষ্ঠিত হবে এ প্রদর্শনী। ইরানের ইসলামী বিপ্লবের ৩৮তম বার্ষিকী উপলক্ষে যৌথভাবে এ উৎসবের আয়োজন করেছে ঢাকার ইরান সাংস্কৃতিক কেন্দ্র ও জাতীয় জাদুঘর।

শনিবার বিকেলে জাদুঘরের প্রধান মিলনায়তনে উৎসব উপলক্ষে ‘ইরানে ইসলামী বিপ্লবের সাংস্কৃতিক মূল্যবোধ’ শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত ড. আব্বাস ভায়েজী দেহনাভী ও খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা মোরশেদুল ইসলাম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের দাওয়াহ ও ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ইকবাল হোছাইন। সভাপতিত্ব করেন জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী।

মূল প্রবন্ধে ড. মোহাম্মদ ইকবাল হোছাইন বলেন, ভায়োলেন্স বা সেক্সের বদলে মূল্যবোধের ভিত্তিতে নির্মিত হচ্ছে ইরানী চলচ্চিত্র। সেসব ছবি ভূমিকা রাখছে বিশ্বের সিনেমাপ্রেমীদের রুচি বিনির্মাণে।

আলোচনার ফাঁকে ইরানী স্কুলের শিক্ষার্থীরা পরিবেশন করেন ‘মোরা ঝঞ্ঝার মতো উদ্দাম, মোরা ঝর্ণার মতো চঞ্চল’ শিরোনামের গান। আলোচনা শেষে চলচ্চিত্র প্রদর্শনী। দেখানো হয় বাংলায় ডাবিংকৃত ইরানী ছবি ‘গোলাহায়ে দাউদী’, যার বাংলা অর্থ যে ফুল ফোটেনি।

বাংলা ও ইংরেজীতে ডাবিংকৃত ইরানী চলচ্চিত্র দিয়ে সাজানো হয়েছে উৎসব। আজ রবিবার উৎসবের দ্বিতীয় দিনে সকাল ১১টায় প্রদর্শিত হবে ‘দারিবিস্তান’ ও বেলা ৩টায় দেখানো হবে ‘দ্য কালার অব প্যারাডাইস’। সোমবার সকাল ১১টায় দেখানো হবে ‘কিংডম অব সোলেমান’ এবং বেলা ৩টায় প্রদর্শিত হবে ‘শেতাবযাদেহ’। মঙ্গলবার সকালে দেখানো হবে ‘বোগদার যেন্দেগি দোনাম’ ও বেলা ৩টায় প্রদর্শিত হবে ‘বাহে-অ-আরবিশাম’ বা ‘দ্য এ্যাকুয়াটিন্ট সিল্ক রোড’। বুধবার সকাল ১১টায় প্রদর্শিত হবে ‘দ্য সংস অব স্প্যারো এবং বেলা ৩টায় দেখানো হবে ‘পারান্দে কুচেকে খোশবাখতি’ বা ‘একটি সুখের ছোট পাখি’।

তথ্যসূত্রঃ দৈনিক জনকণ্ঠ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here