শুভ সকাল

হাড়ি, কলস, সরাসহ নিত্যপ্রযোজনীয় ও গৃহসজ্জার নির্মিত অজস্র নান্দনিক মৃৎশিল্প।

শুভ সকাল

صباح الخير

Good Morning

আজ  শনিবার

২৯ মাঘ ১৪২৩ বঙ্গাব্দ

১৩ জমাদিউল আউয়াল ১৪৩৮ হিজরী

১১ ফেব্রুয়ারি ২০১৭ খ্রীষ্টাব্দ

এখন শীতকাল

আবহাওয়া

আজ অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুস্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও হাল্কা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য  হ্রাস পেতে পারে ও দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

আজ ঢাকায় সূর্যাস্ত ৫ টা ৫১ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ৬ টা ৩৪ মিনিটে।

নামাজের সময়:

আজ ফজর শুরু ভোর ৫ টা ২০ মিনিটে, জোহর শুরু ১২ টা ১৬ মিনিটে, আছর শুরু বিকেল ৪ টা ১৩ মিনিট, মাগরিব শুরু ৫ টা ৫৩ মিনিটে, এশা শুরু সন্ধ্যা ৭ টা ৮ মিনিটে।

আগামীকাল রবিবার ফজর শুরু ভোর ৫ টা ২০ মিনিটে।

সূত্র- ইসলামিক ফাউন্ডেশন।

আজকের আয়োজন

মঞ্চ

বাংলাদেশ শিল্পকলা একাডেমি

নাগরিক নাট্যাঙ্গনের নাটক ‘ক্রীতদাসের হাসি’ জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে সন্ধ্যা ৭ টায়।

প্রাচ্যনাটকের নাটক ‘বনমানুষ’ এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে  সন্ধ্যা ৭ টায়।

প্রদর্শনী

আলিয়ঁস ফ্রসেস

শিল্পী তিলোত্তমা ভৌমিকের ‘দ্য নেকেড’ শীর্ষক একক চিত্র প্রদর্শনী সকাল ৯ টা থেকে দুপুর ১২ টা এবং বিকেল ৫ টা থেকে রাত ৮ টা পর্যন্ত।

চলচ্চিত্র

স্টার সিনেপ্লেক্স

‘প্রেমী ও প্রেমী’ সকাল ১০টা ৫০ মিনিটে ও বিকেল ৪ টা ২০ মিনিটে ও  সন্ধ্যা  ৭ টা ১০ মিনিট।

‘আয়নাবাজি’ (টুডি) দুপুর ১ টা ৩০ মিনিট ।

‘দ্য গ্রেট ওয়াল’ বেলা ২ টা ও সন্ধ্যা ৭ টা ২০ মিনিটে।

‘মোয়ানা’ বেলা ১১ টা ৩০ মিনিট,  দুপুর ২ টা ১০ মিনিট ও বিকেল ৪ টা ৪০ মিনিটে।

ব্লকবাস্টার সিনেমাস

‘প্রেমী ও প্রেমী’ দুপুর ২ টা ১৫ মিনিট ও বিকেল ৫ টায়।

‘রিটার্ন অব এক্সজ্ন্ডার কেজ’ বেলা ১২ টা , দুপুর ২ টা ২০ মিনিট ও সন্ধ্যা ৭ টায়।

‘দ্য গ্রেট ওয়াল’ দুপুর ২ টা ৩৫ মিনিট ও বিকেল ৫ টা ২৫ মিনিটে।

কারুশিল্পী
কারুশিল্পী্র হাত

নলিনীকান্ত ভট্টশালী প্রদর্শনালয়ে পোড়মাটির মেলা ॥

পরম মমতায় কোলের মাঝে সন্তানকে আগলে রেখেছেন স্নেহময়ী এক মা। কাদামাটি পুড়িয়ে গড়া নান্দনিক এই মৃৎশিল্পটি এখন শোভা পাচ্ছে জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী প্রদর্শনালয়ে। একটু চোখ মেলে তাকাতেই নজরে আসে চায়ের একটি কাপকে ঘিরে পিরিচের আশপাশে জড়ো হওয়া চার পাখির আরেকটি শিল্পকর্ম। গ্যালারিতে ঢুকতেই যেন স্বাগত জানায় হাতির পিঠে সওয়ার হওয়া এক দেবীর ভাস্কর্য। ওই দেবীর এক হাতে শোভা পাচ্ছে ন্যায় বিচারের প্রতীক দাড়িপাল্লা। এমন বহুবিধ বিষয়ের নয়নজুড়ানো মৃৎশিল্প ছড়িয়ে দেয়া হয়েছে বিশাল গ্যালারিজুড়ে। আছে টেপা পুতুল থেকে শুরু করে রয়েছে মাটির তৈরি হাতি, ঘোড়া, নৌকা, ফুলদানি, প্রদীপ, মাছ, হাড়ি, কলস, সরাসহ নিত্যপ্রযোজনীয় ও গৃহসজ্জার নির্মিত অজস্র নান্দনিক মৃৎশিল্প। আর এই মৃৎশিল্পগুলো গড়েছেন ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য পাহাড়পুর বৌদ্ধ বিহারসংলগ্ন মিঠাপুর ও জামালপুর নামের দুই গ্রামের মৃৎশিল্পীরা। ইউনেস্কোর সহায়তায় বাংলাদেশ জাতীয় কারুশিল্প পরিষদ আয়োজিত এই দুই গ্রামের ২৬ মৃৎশিল্পীকে নিয়ে কর্মশালার ফসল হচ্ছে এসব শিল্পসম্ভার। সেসব শিল্পসম্ভার নিয়ে কারুশিল্প পরিষদের আয়োজনে শুক্রবার থেকে শুরু হলো পোড়ামাটির মেলা ও প্রদর্শনী।

শুক্রবার বিকেলে জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে মেলা ও প্রদর্শনীর উদ্বোধনী আনুষ্ঠানিকতার আয়োজন করা হয়। এতে আয়োজনের বিস্তারিত তথ্য তুলে ধরেন কারুশিল্প পরিষদের সভাপতি চন্দ্র শেখর সাহা। আলোচনায় অংশ নেন প্রত্নতত্ত্ব অধিদফতরের মহাপরিচালক আলতাফ হোসেন, জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী, ইউনেস্কোর ঢাকা অফিসের প্রধান বেট্রিস কালদুন ও পাবলিক সার্ভিস কমিশনের সচিব আকতারী মমতাজ।

চন্দ্র শেখর সাহা বলেন, একটি কর্মশালার পাহাড়পুরের মিঠাপুর ও জামালপুর গ্রামের মৃৎশিল্পীরা যে শিল্পকর্ম সৃজন করেছে তা একইসঙ্গে নান্দনিক ও অভূতপূর্ব। এ যেন দেশের মৃৎশিল্পে ভবিষ্যতের জন্য এক নতুন গল্প তৈরি হলো।

আলতাফ হোসেন বলেন, আশা করি মৃৎশিল্পের এই শিল্পীদের উদ্ভাবন সহজেই হারিয়ে যাবে না। সে জন্য তাদের সৃজন কর্মের বাজার তৈরি করতে হবে। তারা যে মানের মৃৎশিল্প গড়েছে সেটা এখন দেশের পাশাপাশি বিদেশে ছড়িয়ে দেয়ারও উদ্যোগ নিতে হবে।

নাগরিক মনকে শিকড়ের পানে ধাবিত করা এ প্রদর্শনী চলবে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত উন্মুক্ত থাকবে। হাতে সময় থাকলে ঘুরে আসতে পারেন এ প্রদর্শনীতে।

সূত্রঃ দৈনিক জনকণ্ঠ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here