শুভ সকাল

২১শে ফেব্রুয়ারিতে শহীদ মিনারে যাওয়ার পথ নির্দেশনা ছবি, সূত্রঃ ইত্তেফাক

শুভ সকাল

صباح الخير

Good Morning

আজ  রবিবার

৭ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ

২১ জমাদিউল আউয়াল ১৪৩৮ হিজরী

১৯ ফেব্রুয়ারি ২০১৭ খ্রীষ্টাব্দ

এখন বসন্তকাল

আবহাওয়া

আজ অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুস্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।  সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আজ ঢাকায় সূর্যাস্ত ৫ টা ৫৬ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ৬ টা ২৯ মিনিটে।

নামাজের সময়:

আজ ফজর শুরু ভোর ৫ টা ১৫ মিনিটে, জোহর শুরু ১২ টা ১৬ মিনিটে, আছর শুরু বিকেল ৪ টা ১৮ মিনিট, মাগরিব শুরু ৫ টা ৫৯ মিনিটে, এশা শুরু সন্ধ্যা ৭ টা ১৩ মিনিটে।

আগামীকাল সোমবার ফজর শুরু ভোর ৫ টা ১৫ মিনিটে।

সূত্র- ইসলামিক ফাউন্ডেশন।

আজকের আয়োজনে

মঞ্চ

বাংলাদেশ শিল্পকলা একাডেমি

বাতিঘরের  নাটক ‘উর্ণাজাল’ এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে  সন্ধ্যা ৭ টায়।

প্রদর্শনী

আলিয়ঁস ফ্রসেস

শিল্পী তিলোত্তমা ভৌমিকের ‘দ্য নেকেড’ শীর্ষক একক চিত্র প্রদর্শনী সকাল ৯ টা থেকে দুপুর ১২ টা এবং বিকাল ৫ টা থেকে রাত ৮ টা পর্যন্ত।

বেঙ্গল আর্টস প্রিসিন্কট

‘এফিমেরাল: পেরেনিয়াল’ শীর্ষক প্রদর্শনী দুপুর ১২ টা থেকে রাত ৮ টা পর্যন্ত।

চলচ্চিত্র

স্টার সিনেপ্লেক্স

‘প্রেমী ও প্রেমী’ সকাল ১০টা ৫০ মিনিটে ও বিকেল ৪ টা ২০ মিনিটে ও  সন্ধ্যা  ৭ টা ১০ মিনিট।

‘রিটার্ন অব এক্সজ্ন্ডার কেজ’ বেলা ১১ টা ২০ মিনিট, বেলা ১ টা ৫০মিনিট,  বিকেল ৪ টা ১০ মিনিট, সন্ধ্যা  ৬ টা ৫০ মিনিট ও সন্ধ্যা ৭ টা ৩০ মিনিটে।

‘মোয়ানা’ বেলা ১১ টা ৩০ মিনিট, দুপুর ২ টা ১০ মিনিট ও বিকেল ৪ টা ৪০ মিনিটে।

‘আয়নাবাজি’ (টুডি) দুপুর ১ টা ৩০ মিনিট ।

‘দ্য গ্রেট ওয়াল’ দুপুর ২ টা ও সন্ধ্যা ৭ টা ২০ মিনিটে।

ব্লকবাস্টার সিনেমাস

‘প্রেমী ও প্রেমী’ দুপুর সোয়া ২ টা ও বিকেল ৫ টায়।

‘রীনা ব্রাউন’ বেলা ১টা, বেলা ৪ টা,   সন্ধ্যা  ৭ টায়।

‘দ্য গ্রেট ওয়াল’ দুপুর ২ টা ৩৫ মিনিট ও বিকেল ৫ টা ২৫ মিনিটে।

** ২১শে ফেব্রুয়ারিতে শহীদ মিনারে যাওয়ার পথ নির্দেশনা

যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০১৭, উদযাপনের লক্ষে কেন্দ্রীয় শহীদ মিনার ও আজিমপুর কবরস্থানে জনসাধারনের যাতায়াতের জন্য বিকল্প পথ ব্যবহারের আহ্বান জানানো হয়েছে।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘একুশে উদযাপন কেন্দ্রীয় সমন্বয় কমিটি’র পক্ষ থেকে এ আহ্বান জানানো হয়।

রুট-ম্যাপ অনুযায়ী সাধারণ জনগণ পুরনো হাইকোর্টের সামনের রাস্তা দিয়ে দোয়েল চত্বর ক্রসিং, বাংলা একাডেমি, টিএসসি মোড়, উপাচার্য ভবনের পাশ দিয়ে নীলক্ষেত পুলিশ ফাঁড়ি মোড়, নিউমার্কেট-ক্রসিং পার হয়ে আজিমপুর কবরস্থানের উত্তর দিকের গেট দিয়ে কবরস্থানে প্রবেশ করবেন এবং শহীদদের কবর জিয়ারতের পর আজিমপুর কবরস্থানের মূল গেট (দক্ষিণ দিকের) দিয়ে বের হয়ে আজিমপুর সড়ক হয়ে পলাশী মোড় ও ফুলার রোড মোড় হয়ে অর্থাৎ সলিমুল্লাহ হল ও জগন্নাথ হলের সামনে দিয়ে শহীদ মিনারে যাবেন ।

কবরস্থানে না গিয়ে বিকল্প পথে যারা শহীদ মিনারে যেতে চান তারা উপাচার্য ভবন পার হয়ে নীলক্ষেত পুলিশ ফাঁড়ি মোড় থেকে বাম দিকের রাস্তা দিয়ে (জহুরুল হক হলের পশ্চিমের রাস্তা) সলিমুল্লাহ হল ও জগন্নাথ হলের সামনের রাস্তা হয়ে শহীদ মিনারে যেতে পারবেন।

নিউমার্কেট ক্রসিং থেকে হোম ইকোনমিক্স ও ইডেন কলেজের সামনের রাস্তা দিয়েও আজিমপুর (বেবী আইসক্রীম) মোড়, পলাশী মোড় হয়ে সলিমুল্লাহ হল ও জগন্নাথ হলের সামনের রাস্তা হয়ে শহীদ মিনারে যাওয়া যাবে।

চাঁনখার পুল এলাকা থেকে বকশী বাজার মোড় হয়ে প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ পাশের রাস্তা দিয়ে পলাশী মোড় হয়ে সলিমুল্লাহ হল ও জগন্নাথ হলের সামনের রাস্তা দিয়ে শহীদ মিনারে যাওয়া যাবে।

এদিকে টিএসসি মোড় থেকে জগন্নাথ হলের পূর্ব পাশের রাস্তা অর্থাৎ শিব বাড়ির পশ্চিম পাশ দিয়ে শহীদ মিনারে ও মেডিকেল কলেজে যাওয়ার রাস্তা সম্পূর্ণ বন্ধ থাকবে। উপাচার্য ভবন গেট থেকে ফুলার রোড হয়ে ফুলার রোড মোড় পর্যন্ত রাস্তা এবং চাঁনখার পুল থেকে কার্জন হল পর্যন্ত রাস্তা জনসাধারণের যাতায়াতের জন্য সম্পূর্ণ বন্ধ থাকবে।

শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণের পর শুধুমাত্র বিশ্ববিদ্যালয় খেলার মাঠের সামনের রাস্তা, দোয়েল চত্ত্বর ও পেছনের রাস্তা দিয়ে চাঁনখার পুল হয়ে প্রস্থান করা যাবে, শহীদ মিনারের দিকে আসা যাবে না।

এদিকে গতকাল কেন্দ্রীয় শহীদ মিনার পরিষ্কার-পরিচ্ছন্নতা, রং ও সাজ-সজ্জার কাজ শুরু হয়েছে। ফলে আজ থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত শহীদ মিনারে কোনো সংগঠন কোনো ধরনের অনুষ্ঠানের আয়োজন করতে পারবে না। বিশ্ববিদ্যালয় এলাকার দেয়ালসমূহে কোনো ছবি, পোস্টার ও ব্যানার না লাগানোও নিষিদ্ধ করা হয়েছে।

সূত্রঃ বণিকবার্তা

 

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here