শেফের কাছ থেকে শিখে নিন ফল ও সবজি কাটার দারুণ সব কৌশল!

0
168
বিশেষ কোন যন্ত্রপাতির প্রয়োজন নেই শুধু ছুরি দিয়ে করা যায় এই কাটাকুটো

খুব মজা করে রান্না করা হল। কিন্তু এর পরিবেশন যদি আকর্ষণীয় না হয় তবে কি আর রান্নার সার্থকতা থাকে। অনেকেই ফল ও সবজি পরিবেশনে বৈচিত্র্য আনতে চান। আর এই বৈচিত্র্য আনা যায় ফল ও সবজি শেপে ভিন্নতা আনার মাধ্যমে। এসব কাটাকুটোর আছে নানা কৌশল। সে কৌশলগুলোর আছে আবার নানা সুন্দর সুন্দর নাম। বিশেষ কোন যন্ত্রপাতির প্রয়োজন নেই শুধু ছুরি দিয়ে করা যায় এই কাটাকুটো। সবজি, ফল, ও মাংস কাটার কিছু কৌশল নিয়ে কথা বলেছেন Le maridien-এর শেফ সুমি।

১। জুলিয়ান কাটঃ প্রথমে খোসা ছাড়িয়ে লম্বা স্লাইস করে সবজিটি (যেমন-গাজর) কেটে নিতে হবে। এই স্লাইসগুলোর পুরুত্ব হবে আনুমানিক ৩ মিলিমিটার। এবার একটি স্লাইসের একপাশ থেকে কোনাকুনিভাবে কাটা শুরু করে পুরো স্লাইসটিকে লম্বা লম্বা অংশে ভাগ করে ফেলতে হবে। প্রতিটি লম্বা অংশের দৈর্ঘ্য হবে ৩-৫ সেন্টিমিটার এবং প্রস্থ ৩ মিলিমিটার। এভাবে প্রতিটি স্লাইস কাটলেই হয়ে গেল জুলিয়ান কাট। ফরাসি ভাষায় ‘জুলিয়ান’ শব্দের অর্থ ‘চিকন ও লম্বা করে কাটা’।

২। ডায়মন্ড কাটঃ প্রথমে শসা বা কোনো সবজির খোসা ছাড়িয়ে বেশ পুরু স্লাইস নিতে হবে। এবার এই স্লাইসগুলোকে তিন কোনা টুকরা করে কাটতে হবে। যে ত্রিভুজাকৃতির টুকরা তৈরি হবে, তাদের তিন দিকের দৈর্ঘ্যই সমান হতে হবে।

৩। ব্রানোসিয়াঃ গাজর,পেঁয়াজ বা যে কোন সবজি ১-৩ মিলিমিটার দৈর্ঘ্যে ছোট ছোট করে কাটতে হবে। সাধারণত গাজর, পেঁয়াজ, শালগম ইত্যাদি এভাবে কাটা হয়।

অনেকেই ফল ও সবজি পরিবেশনে বৈচিত্র্য আনতে চান
অনেকেই ফল ও সবজি পরিবেশনে বৈচিত্র্য আনতে চান

৪। জার্ডিনিয়ারঃ গাজর বা অন্য সবজি খোসা ছাড়িয়ে ৫-৬ সেন্টিমিটার করে টুকরা করতে হবে। এবার একটি টুকরার চারপাশ থেকে কেটে একটি চারকোনা অংশ তৈরি করতে হবে। এই চারকোনা অংশটি থেকে কয়েকটি স্লাইস কাটতে হবে। তারপর সেগুলোকে আবার চিকন করে কেটে নিন। টুকরাগুলোর পুরুত্ব হবে ১ সেন্টিমিটার।

৫। ব্রুনাইজঃ প্রথমে সবজির (যেমন-গাজর) খোসা ছাড়িয়ে সেটি থেকে ৩ মিলিমিটার প্রস্থ ও ৩ মিলিমিটার পুরুত্বের লম্বা অংশ কেটে নিতে হবে। এরপর লম্বা অংশগুলো থেকে ৩ মিলিমিটার দৈর্ঘ্যের ছোট ছোট অংশ কেটে নিলেই হয়ে গেল ব্রুনাইজ কাট।

৬। ম্যাসিডোনিয়াঃ এটি মূলত ডাইস করে কাটাকে বোঝায়। পেঁয়াজ, আলু, বা যে কোন সবজি খোসা ছাড়িয়ে সেটিকে ৫ মিলিমিটার দৈর্ঘ্যে এবং প্রস্থে কাটা হয়। এটি ব্রুনাইজ কাটের থেকে কিছুটা বড় হবে।

৭। ওয়েজেসঃ টমেটো অথবা এ ধরনের কোনো সবজি বা ফলকে এভাবে কাটা যায়। একটি টমেটোকে প্রথমে অর্ধেক করে নিয়ে সেটিকে সমান পুরুত্বের তিনটি অংশে ভাগ করে কাটতে হবে। এবার বাকি অর্ধেকটা অংশকেও একইভাবে কেটে নিতে হবে।

তথ্যসূত্রঃ প্রিয় ডট কম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here