সচেতন হন মোবাইল ফোন ব্যবহারে

0
486
সরাসরি মস্তিষ্কে আঘাত হানে মোবাইল ফোনের রেডিয়েশন

মোবাইল ফোন ব্যবহারের কারণে বিভিন্ন স্বাস্থ্যঝুঁকির পাশাপাশি ক্যানসারও হতে পারে। ইউক্রেনের গবেষকেরা এ বিষয়টি নিয়ে গবেষণা করেছেন। তাঁদের দাবি, তারহীন যন্ত্র থেকে নির্গত রেডিয়েশন বা তেজস্ক্রিয়তা শরীরের মেটাবলিক ভারসাম্য নষ্ট করে যাতে একাধিক স্বাস্থ্যঝুঁকি তৈরি হয়। এর মধ্যে স্নায়ু বৈকল্যজনিত নানা সমস্যা ও ক্যানসার রয়েছে।

গবেষকেরা মেটাবলিক ভারসাম্য নষ্ট হওয়ার বিষয়টিকে বলছেন, অক্সিডেটিভ স্ট্রেস বা রিঅ্যাকটিভ অক্সিজেন স্পিসিস (আরওএস) ও অ্যান্টিঅক্সিডেন্ট উৎপাদনে ভারসাম্য নষ্ট হওয়ার ঘটনা।

মোবাইল ব্যবহার করুন সাবধানে
মোবাইল ব্যবহার করুন সাবধানে

গবেষকেদের দাবি, তারহীন যন্ত্র থেকে নির্গত তেজস্ক্রিয়তা মানুষের কোষের স্বাভাবিক কার্যকলাপে বাধা তৈরি করে। গবেষণা সংক্রান্ত নিবন্ধ প্রকাশিত হয়েছে ইলেকট্রোম্যাগনেটিক বায়োলজি অ্যান্ড মেডিসিন সাময়িকীতে।
গবেষণা প্রবন্ধের লেখক ও ন্যাশনাল ইউনিভার্সিটি ফর ফুড টেকনোলজিসের গবেষক ইগর ওয়াকিমেনকো জানান, রেডিও ফ্রিকোয়েন্সি রেডিয়েশনের কারণে অক্সিডেটিভ স্ট্রেসের বিষয়টি শুধু ক্যানসারের কারণই নয় এটি মাথা ব্যথা, প্রদাহ, ত্বকের সমস্যা প্রভৃতির কারণ হয়ে দাঁড়াতে পারে।

ওয়াকিমেনকো দাবি করেছেন, তারহীন যন্ত্র থেকে নির্গত তেজস্ক্রিয়তা মানুষের স্বাস্থ্য সংক্রান্ত যে মারাত্মক ঝুঁকি তৈরি করছে গবেষণালব্ধ তথ্য সে বিষয়টি পরিষ্কার করে তুলে ধরেছে।
মোবাইল ফোন ও তারহীন ইন্টারনেট ব্যবহারের আগে সতর্কতা অবলম্বনের জন্য আহ্বান জানিয়েছেন গবেষকেরা।

তথ্যসূত্রঃ ইউক্রেন ডেইলি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here