স্বপ্নের ক্যারিয়ারে পৌঁছাতে….

ক্যারিয়ার গঠনের সঙ্গে সে বিষয়ে প্রাতিষ্ঠানিক ডিগ্রির ব্যাপারটা ওতপ্রোতভাবে জড়িত।

ক্যারিয়ার নিয়ে নারীর লক্ষ্য এখন গগনচুম্বী। প্রায় সব ধরনের পেশায়ই ছড়িয়ে গেছে তাদের দক্ষতা। কিন্তু কর্মজীবনে পা দেয়ার আগে নিতে হয় কিছু প্রস্তুতি। যেমন নারী কী চায়, নিজেকে সে কোন অবস্থানে দেখতে ইচ্ছুক, সেটি সামনে আনতে হবে সবার আগে। এর পর সে পথে এগোতে নিতে হবে বেশকিছু পদক্ষেপ—

ক্যারিয়ার নিয়ে নিজের স্বপ্নকে সায় দিন

জীবনে স্বাবলম্বী হওয়া নিয়ে আপনার চিন্তা কী? অর্থাৎ আপনি নিজেকে কোন স্থানে দেখতে চান। ডাক্তার, ইঞ্জিনিয়ার, আইনজীবী, শিক্ষক অথবা অন্যকিছু। এসব নিয়ে ভাবতে একটু আগে থেকে প্রস্তুতি নেয়া ও পথচলা প্রয়োজন। কারণ ক্যারিয়ার গঠনের সঙ্গে সে বিষয়ে প্রাতিষ্ঠানিক ডিগ্রির ব্যাপারটা ওতপ্রোতভাবে জড়িত। যদি একই সঙ্গে দু-তিনটি অপশন থাকে, সেখান থেকে নিজেরআগ্রহ ও তার বাস্তবিক মূল্য বুঝে সিদ্ধান্ত নিন। যদি ঠিক করে ফেলেন কোন পথে এগোবেন, তাহলে সে বিষয়ে প্রাতিষ্ঠানিক পড়াশোনার পাশাপাশি তা নিয়ে বাস্তবিক পর্যালোচনা করুন। যেমন আপনি যদি শিক্ষকতা করতে চান, তাহলে পড়াশোনার পাশাপাশি জুনিয়র স্কুলগুলোয় পড়াতে পারেন।

স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করা

বিশেষ প্রকল্পে স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করার প্রস্তাব পেলে সম্মত হোন। এসব পরিসরে দৈনিক ও সাপ্তাহিক কাজ করলে আপনি আপনার আগ্রহের কর্মস্থল সম্পর্কে কেবল পরিষ্কার ধারণাই পাবেন তা নয়, নিজের সঙ্গে মিলিয়ে নিতে পারবেন আসলে এটি আপনার জন্য বা আপনি কাজটি করার জন্য উপযুক্ত কিনা। ধারণা পাবেন কী ধরনের প্রস্তুতি আপনার নিতে হবে সেটারও।

কথা বলুন খোলাখুলি

নিজের লক্ষ্য বাস্তবায়ন করতে ওই পেশায় রয়েছেন, এমন ব্যক্তিদের সঙ্গে কথা বলুন। খুব বেশি ফরমাল হতে হবে, তা নয়। আগ্রহের জায়গা থেকে বলুন। এক্ষেত্রে সবচেয়ে বড় সুযোগ হচ্ছে ইন্টার্নশিপ। কারণ সে সময় একটি কর্মক্ষেত্রে সরাসরি ভূমিকা রেখে শেখার সুযোগ থাকে। তাই সময়টাকে কাজে লাগান। কর্মক্ষেত্র নিয়ে যতখানি জানার সাবলীল ভঙ্গিমায় জেনে নিন।

ব্যক্তিত্ব ও আত্মবিশ্বাস

ক্যারিয়ারে সফল হওয়ার অন্যতম সূত্র হলো ‘আত্মবিশ্বাস’। আরো একটি কথা জানা জরুরি, প্রাথমিক পর্যায়ে উত্তম শ্রোতা হোন, এর পর হোন উত্তম বক্তা। সময়জ্ঞান সম্পর্কে সজাগ থাকুন। চেষ্টা করুন নির্দিষ্ট সময়েই উপস্থিত হতে। যোগাযোগের মাধ্যম অর্থাত্ ফোন, ই-মেইল ইত্যাদির যথাযথ ব্যবহার করুন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here