স্যালাডের সঙ্গে এগুলো খাচ্ছেন না তো?

 

সামনে পূজো, তার উপর আসছে বিয়ের মৌসুম, তাই শেপে থাকাটা এখন মাস্ট। তাই ভাত-রুটি, মাংস-পোলাও সব কিছুকে গোল্লায় পাঠিয়ে এখন শুধুই কড়া ডায়েট। আর ডায়েট মানেই ফল, জুস আর অবশ্যই স্যালাড। এখানেই একটু থামুন। পা ফেলুন সাবধানে। স্যালাড তো খাবেন, কিন্তু তাতে যদি ওজন না কমে উল্টে চড়চড়িয়ে বাড়ে। তখন? সোজা হিসাব। ডায়েটিং শুরুর আগে একবার চোখ বুলিয়ে নিন স্যালাড হিসাবে কোনটা খাবেন, কোনটা নয়, কী দিয়ে গার্নিশ করবেন, কী দিয়ে করবেন না সবটারই। আসুন জেনে নিন-

sa1

চিজ:

স্যালাডের গার্নিশিং মানেই গ্রেডেড চিজ। চিজে প্রোটিন এবং ক্যালসিয়াম থাকে প্রচুর পরিমাণে। পাশাপাশি ফ্যাট এবং স্যাচুরেটেড ফ্যাটও থাকে চিজে। ফলে বুঝতেই পারছেন স্যালাডের সঙ্গে চিজ খেলে কী সর্বনাশটাই না হবে আপনার।

sa2

ক্রিসপি নুডলস:

স্যালাডের সঙ্গে ক্রিসপি নুডলস কে না ভালবাসেন? কিন্তু মুখের স্বাদের খেয়াল রাখতে গিয়ে ফিগারটির বারোটা না বেজে যায়। কারণ ক্রিসপি নুডলসেও থাকে প্রচুর পরিমাণে ক্যালোরি ও ফ্যাট। প্রায় ১৩০ গ্রাম ক্যালোরি, ৫ গ্রাম ফ্যাট এবং ২০০ মিলিগ্রাম সোডিয়াম থাকে এতে। যা ওজন বাড়ায় দ্রুত।

sa3 ব্রেডেড চিকেন:

স্যালাডের সঙ্গে চিকেনের ফ্রায়েড সলিড পিস খেতে ভাল লাগলেও খাওয়ার সময় মেপেজুপে খান। চিকেনে প্রচুর লিন প্রোটিন তো থাকেই, সঙ্গে ফ্রায়েড চিকেনে দোসর হিসাবে থাকে ক্যালোরি এবং ফ্যাটও। তবে চিকেন গ্রিল করার আগে সাইট্রাস রসে ডুবিয়ে ম্যারিনেট করে নানারকম হার্বস দিয়ে চিকেন রান্না করলে ক্ষতির পরিমাণ কমে।

sa4 ড্রাই ফ্রুটস:

স্যালাডে ক্রাঞ্চি ফিল আনতে অনেকেই ড্রাই ফ্রুটস পছন্দ করেন। কিন্তু ওজন বাড়াতে না চাইলে স্যালাড থেকে ড্রাই ফ্রুটসের চ্যাপ্টারটা যে বাদ দিতেই হবে।

sa5সবজী:

মটরশুঁটি, ভুট্টার মতো বেশ কিছু সবজি রয়েছে যা স্যালাডের সঙ্গে খেতে অনেকেই ভালবাসেন। কিন্তু ক্যালোরি ইনটেক করতে না চাইলে আপনার ডায়েট থেকে কাটছাঁট করুন এই সবজিগুলো।

sa6 ড্রেসিং:

অনেক সময় স্যালাড টেস্টি করতে অনেকেই ড্রেসিং হিসাবে অলিভ অয়েল, ভিনিগার ব্যবহার করেন।কিন্তু এই সমস্ত ড্রেসিংয়ে এক্সট্রা ফ্যাট গেইন করতে পারেন আপনি।

sa7 অ্যাভোক্যাডো:

ফিগার মেইনটেইন করতে স্যালাডে অ্যাভোক্যাডো না খাওয়াই ভাল। কারণ এতে প্রায় ২৩৫ গ্রাম ক্যালোরি এবং প্রায় ২১ গ্রাম ফ্যাট থাকে। তাই সঠিক নিয়মে ডায়েট করে  শেপে থাকুন সুস্থ থাকুন।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here