হাসির ব্যাপারে মজার কয়েকটি তথ্য

0
383
প্রত্যেকের হাসিই অনন্য

হাসির মতো সহজাত প্রবৃত্তি মানুষের আর কয়টি আছে? একজনের হাসির সাথে আরেকজনের হাসি মেলেনা কখনোই। প্রত্যেকের হাসিই অনন্য। এই পার্থক্যের কারণ হতে পারে দাঁত বা ঠোঁটের পার্থক্যের কারণে। কিন্তু হাসি সম্পর্কে কিছু মজার বিষয় আছে যা আপনি জানেন না। হাসির বিষয়ে এমন কিছু মজার বিষয়ই আমরা জানবো আজ।  

১। হাসলে এন্ডোরফিন নিঃসৃত হয়  

আপনি যখন হাসেন, এমনকি জোর করে হলেও, আপনার শরীরে ভালো থাকার হরমোন এন্ডোরফিন নিঃসৃত হয়, যা আপনাকে ভালো থাকার অনুভূতি দেয়।

২। হাসলে রক্তচাপ কমে

কানাডিয়ান ফ্যামিলি ফিজিশিয়ান নামক সাময়িকীতে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে পরামর্শ দেয়া হয় যে, হাসলে এন্ডোরফিনের মাত্রা বৃদ্ধি পাওয়ার পাশাপাশি রক্তচাপ ও কমে। রক্তচাপ কম থাকা মানে হৃদরোগের ঝুঁকি কমা। তাই বলা যায় যে, হাসি জীবন রক্ষা করতে পারে।

১৯ ধরনের ভিন্ন ভিন্ন হাসি আছে।
১৯ ধরনের ভিন্ন ভিন্ন হাসি আছে।

৩। ১৯ প্রকারের হাসি আছে

কেউ মুচকি হাসে, কেউ খিল খিল করে হাসে আবার কেউবা অট্টহাসি হাসে। সাইকোলজিক্যাল রিপোর্ট নামক সাময়িকীতে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে জানা যায় যে, নম্র থেকে অতি আনন্দিত হওয়ার মত ১৯ ধরনের ভিন্ন ভিন্ন হাসি আছে।

৪। হাসলে মুখের ব্যায়াম হয়

আপনার যদি ডাবল চিন এর সমস্যা দেখা দেয় তাহলে হাসির মাধ্যমে এর প্রতিকার করতে পারেন। আপনার মুখের মাড়ির ২৬টি পেশীরই ভালো ব্যায়াম হয় হাসলে – কথাটি বলেন যুক্তরাজ্যের ফেস ইয়োগা এক্সপার্ট ড্যানিয়েল কলিন্স।

৫। হাসির সাপ্লিমেন্ট আপনার মুখের স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে

আপনার সার্বিক স্বাস্থ্যের জন্য বা ত্বকের স্বাস্থ্যের জন্য যেমন সাপ্লিমেন্ট আছে তেমনি হাসির জন্য ও সাপ্লিমেন্ট পাওয়া যায়। নিউ ইয়র্কের দন্ত চিকিৎসক ডা. নিকিতা গয়াল বলেন, হাসির সাপ্লিমেন্টগুলো অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ যা ইমিউন সিস্টেমকে উদ্দীপিত করে মুখের সার্বিক স্বাস্থ্যকে শক্তিশালী করার জন্য।

তথ্যসূত্রঃ দ্যা হেলথ সাইট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here