ঝটপট মজাদার “বিফ তেহারি”র রেসিপি

ঝটপট মজাদার “বিফ তেহারি”র রেসিপি

বাঙালিদের ভোজন তালিকায় অপরিহার্য একটি নাম তেহারি। মাংস খেতে ভালোবাসেন কিন্তু তেহারি ভালোবাসেন না এমন কাউকে খুঁজে পাওয়া মুশকিল। জনপ্রিয়তার কারণেই অলিগলিতে গড়ে উঠছে অসংখ্য তেহারির দোকান। আর সেসব দোকানে ভিড় লেগে থাকে হরদম। তবে বাইরে থেকে না কিনে ঘরেই তৈরি করতে পারেন এই সুস্বাদু খাবারটি। চলুন তবে দেখে নেয়া যাক পুরো রেসিপিটি।

উপকরণঃ

গরুর মাংস ২ কেজি (ছোট ছোট টুকরা করা),

আদা বাটা ২ টেবিল চামচ,

রসুন বাটা ২ টেবিল চামচ,

মরিচ গুঁড়া ৩ টেবিল চামচ,

সরিষার তেল পরিমাণমতো,

মোটা করে পেঁয়াজ কাটা ১ কাপ,

গরম মশলা গুঁড়া (এলাচ, দারুচিনি, জায়ফল, জয়ত্রি, গোলমরিচ, লবঙ্গ, আস্ত ধনিয়া) তিন টেবিল চামচ,

কাঁচামরিচ আস্ত ১০-১২টি,

লবণ স্বাদ অনুযায়ী,

টক দই ৩০০ গ্রাম,

পোলাওর চাল দেড় কেজি,

পানি পরিমাণমতো।

১০ মিনিট দমে রেখে নামিয়ে সার্ভিং ডিশে ঢেলে সাজিয়ে পরিবেশন করুন বিফ তেহারি।

১০ মিনিট দমে রেখে নামিয়ে সার্ভিং ডিশে ঢেলে সাজিয়ে পরিবেশন করুন বিফ তেহারি।

প্রস্তুত প্রণালিঃ

  • প্রথমে গরুর মাংস ভালো করে ধুয়ে নিতে হবে। একটি পাতিলে সরিষার তেল গরম করে তাতে একে একে টুকরা পেঁয়াজ, সব বাটা মশলা, গুঁড়া মশলা এবং স্বাদ অনুযায়ী লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিয়ে তাতে গরুর মাংস দিয়ে ঢেকে চুলায় রান্না করতে হবে প্রায় ১ ঘণ্টা (গরম মশলা পরে দিতে হবে)।
  • এখন পোলাওর চাল ধুয়ে পানি ঝরিয়ে রাখতে হবে। চালের পানি ঝরে গেলে অন্য একটি পাতিলে শুধু অল্প সরিষার তেল ও লবণ দিয়ে পোলাওর চাল ভালো করে ভেজে নিয়ে তাতে পরিমাণমতো পানি ও স্বাদ অনুযায়ী লবণ এবং কাঁচামরিচ দিয়ে পোলাও রান্না করে নিন।
  • এরপর গরুর মাংস অর্ধেক সেদ্ধ হয়ে এলে তাতে টক দই, কাঁচামরিচ ও গুঁড়া গরম মশলা দিয়ে আরও ২০ মিনিট গরুর মাংস রান্না করে নামিয়ে রাখুন।
  • রান্না করা পোলাও অর্ধেক তুলে নিয়ে বাকি পোলাওতে রান্না করা তেহরির মাংস দিয়ে উপরে বাকি পোলাও দিয়ে এপিঠ-ওপিঠ করে ভালো করে গরুর মাংসসহ মাখিয়ে চুলায় আরও ১০ মিনিট দমে রেখে নামিয়ে সার্ভিং ডিশে ঢেলে সাজিয়ে পরিবেশন করুন বিফ তেহারি।

তথ্যসূত্রঃ উইথ এ স্পিন ডট কম

সর্বাধিক পঠিত

সাম্প্রতিক