পুরনো বন্ধুত্ব নষ্ট হয়ে যায় যে ১০ কারণে

এমন এককাল তো ছিলই যখন ‘ছেলেতে-মেয়েতে’ বন্ধুত্ব হলে তা কেবল ভালোবাসা-প্রেমের সম্পর্ককেই বোঝাত! কিন্তু এই যুগ সেসব পেছনে ফেলে অনেক দূরই এগিয়েছে। তবু বিষয়টি আরও স্পষ্ট করার জন্য রবীন্দ্রনাথ ঠাকুরের কথা দিয়ে শুরু করা যেতে পারে—‘বন্ধুত্ব বলিতে তিনটি পদার্থ বুঝায়। দুই জন ব্যক্তি ও একটি জগৎ। অর্থাৎ দুই জনে সহযোগী হয়ে জগতের কাজ সম্পন্ন করা। আর, প্রেম বলিলে দুই জন ব্যক্তি মাত্র বুঝায়, আর জগৎ নাই। দুই জনেই দুই জনের জগৎ’। বন্ধুত্ব। জীবনের সবচেয়ে মূল্যবান সম্পর্ক।  আমাদের ডান হাতে বাম হাতে বন্ধুত্ব। আমরা বন্ধুর নিকট হইতে মমতা চাই, সমবেদনা চাই, সাহায্য চাই ও সেই জন্যই বন্ধুকে চাই। জীবন যে ভাবে এগোতে থাকে, সে ভাবেই বদলাতে থাকে আমাদের আশেপাশের বন্ধুরাও। কেন আমরা হারিয়ে ফেলি পুরনো বন্ধুদের? যাদের ছাড়া কোনও সময় একদিনও ভাবতে পারতাম না?

জেনে নিন বন্ধুত্ব নষ্ট হওয়ার ১০ কারণ:

১। সময়ের সঙ্গে সঙ্গে আমাদের জীবনের গুরুত্বগুলোও বদলে যেতে থাকে। বিশেষ করে বড় হওয়ার সঙ্গে আমাদের কাজের চাপ বাড়ে।বন্ধুদের সঙ্গে আড্ডা মেরে, ঘুরে যেই সময়গুলো কাটাতাম, সেই সময়গুলো আর পাওয়া যায় না।

২। বন্ধুত্ব সব সময় ধরে রাখা সহজ হয় না। বন্ধুত্ব করা সহজ, কিন্তু টিকিয়ে রাখা অতটা সহজ হয় না অনেক সময়। টিকিয়ে রাখার জন্য তখন চেষ্টা করতে হয়।

৩। ভালবাসা অনেক সময়ই বন্ধুত্বের মাঝে বাধা হয়ে দাঁড়ায়। কোনও বন্ধু প্রেমে পড়লে তার জীবনের গুরুত্বের দিকগুলো পাল্টে যায়।যেই সময়টা বন্ধুদের জন্য ছিল, তা তখন প্রেমের জন্য। ফলে বন্ধুদের থেকে দূরে সরে যান তারা।

৪। ২০ থেকে ৩০ বছর বয়স জীবনের কঠিন সময়। এই কেরিয়ার গড়ার চাপ, নিজেকে প্রমাণ করার, কিছু করে দেখানোর প্রত্যাশা থাকে।সেই প্রত্যাশার চাপ, কখনও রেষারেষি অনেক সময় বন্ধুদের মধ্যে দুরত্ব হয়ে দাঁড়ায়।

৫। পরিবারের কাছ থেকে যে সমর্থন, আত্মবিশ্বাস আমরা পাই না, কাছের বন্ধুত্বের মধ্যে তা খুঁজি। কিন্তু অনেক সময় আমাদের জীবনের সিদ্ধান্ত বন্ধুরাও সমর্থন করে না। তারাও পাশে থাকে না। এ ভাবেও দূরে সরে যায় অনেক বন্ধু।

৬। অনেক বন্ধুর ক্ষেত্রেই দেখা যায় যোগাযোগ রাখতে, বন্ধু অটুট রাখতে আমরা একাই চেষ্টা করে যাচ্ছি। অন্য দিক থেকে বিশেষ উৎসাহ দেখা যায় না। এই বন্ধুত্বগুলো একটা সময় পর শেষ হয়ে যায়।

৭। কোনও কোনও বন্ধু চুটিয়ে এনজয় করার জন্য দারুণ। কিন্তু আবার এই সব বন্ধুদের জন্য সময়ও নষ্ট হয়। অনেক সময় অযথা কারণে খরচও হয়। তাই একটা সময়ের পর এদের থেকে দূরে সরে এসে নিজের জীবন একটু গুছিয়ে নেওয়াই ভাল।

৮। নিজের সবচেয়ে কাছের বন্ধুর সঙ্গে অন্য কারও বন্ধুত্ব হয়েছে বা তার জীবনে নতুন বন্ধু এসেছে, এটা অনেকেই মেনে নিতে পারেন না। বাড়তে থাকে দুরত্ব।

৯। সময়ের সঙ্গে সঙ্গে আমরা বদলাতে থাকি। যে বিশেষ পছন্দ বা ভাললাগা এক সময় দু’জনের মধ্যে গভীর বন্ধুত্ব গড়ে তুলেছিল, সেই কারণটাই হয়তো এখন আর আপনার জীবনে নেই। এ ভাবেই ধীরে ধীরে বেড়ে যেতে থাকে দুরত্ব।

১০। কখনও কখনও সামান্য কারণেই বন্ধুত্ব শেষ হয়ে যায়। পুরনো ছবি দেখলে মনে পড়ে কী এমন হয়েছিল? হয়তো ছোটখাট ঝগড়া, তর্কবিতর্ক।

এই বন্ধুত্ব গড়ে ওঠা যেমন সহজ কথা নয় তেমনি তা ধরে রাখাও সহজ কথা নয়। এজন্যই মনে হয় বলা হয়ে থাকে যে, বন্ধুত্ব হচ্ছে সুস্বাস্থ্যের মতো; হারালেই কেবল এর মূল্য অনুধাবন করা যায়। তাই পুরনো বন্ধুত্ব  টিকিয়ে রাখার জন্য  চেষ্টা করুন।

7 COMMENTS

  1. Interesting design.
    So, this website very nice, I LLLiked it! 🙂
    P.S. I recommend for you the “XRumer 16.0” program for effective promotion.
    It’s a best SEO and SMM software for today.

    Your read it – then it works! 😉

  2. The new XRumer 16.0 – revolution in online promotion:
    artificial intelligence will help you to attract customers so effectively,
    more than ever!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here