পেঁপে স্বাস্থ্যগুণে সমৃদ্ধ

গবেষণায় দেখা গিয়েছে, পেঁপেতে রয়েছে ফাইটোনিউট্রিয়েন্ট আইসোথিয়োসায়ানেট, যা স্তন, প্রস্টেট, ফুসফুস ও কোলন ক্যান্সারের হাত থেকে বাঁচায়।

দেশীয় ফল পেঁপে প্রচুর পরিমাণে ভিটামিন এ সমৃদ্ধ। কাঁচা পেঁপেতে প্রচুর পরিমাণে পেপেইন নামক খাদ্য হজমকারী উপাদান থাকে। এক চামচ পেঁপে দানারগুঁড়া অজীর্ণ, কৃমি সংক্রমণ, আলসার, ত্বকে ঘা উপশমে সহায়ক। এছাড়া কিডনি ও ক্যান্সার নিরাময়ে পেঁপের কার্যকারিতা রয়েছে। পাকা পেঁপে ফল ও কাঁচা পেঁপে সবজি হিসেবে খাওয়া যায়। পেঁপের আরও কিছু গুণাগুণ-

হজম শক্তি বাড়াতে সাহায্য করে

হজমশক্তি বাড়াতে পেঁপে খুব সহায়ক। পরিপাক নালিকে চনমনে রাখে। যার ফলে দ্রুত হজম হয়। এতে মানবদেহের পাকস্থলির ওপর কম চাপ পড়ে।

ক্যান্সার প্রতিরোধে

পেঁপের মধ্যে ক্যান্সার দূর করার উপাদান রয়েছে। যে কারণে ক্যান্সারকে দূরে রাখতে নিয়মিত পেঁপে খেতে হবে। গবেষণায় দেখা গিয়েছে, পেঁপেতে রয়েছে ফাইটোনিউট্রিয়েন্ট আইসোথিয়োসায়ানেট, যা স্তন, প্রস্টেট, ফুসফুস ও কোলন ক্যান্সারের হাত থেকে বাঁচায়।

লিভারের সমস্যায় যারা ভুগছেন, বা না-ভুগলেও যারা চান লিভার ভাল থাকুক, পাকা পেঁপে নিয়মিত খান।
লিভারের সমস্যায় যারা ভুগছেন, বা না-ভুগলেও যারা চান লিভার ভাল থাকুক, পাকা পেঁপে নিয়মিত খান।

লিভার পরিষ্কার করে

পেঁপেতে রয়েছে ডিটক্সের গুণাগুণ। লিভারের সমস্যায় যারা ভুগছেন, বা না-ভুগলেও যারা চান লিভার ভাল থাকুক, পাকা পেঁপে নিয়মিত খান।

পাকা পেঁপের দানা খেতে হবে

বহু গবেষণায় দেখা গিয়েছে, ফ্যাটি লিভার বা লিভার সিরোসিসে যারা ভুগছেন, তাদের জন্য পাকা পেঁপের দানা খুব ভাল ওষুধ। প্রতিদিন এক চামচ করে পেঁপে দানার গুঁড়া খান। লিভারকে ডিটক্সিফাই করবে। এর পাশাপাশি খাওয়া-দাওয়ায় ও লাইফস্টাইলে কিছু পরিবর্তন আনতে হবে। ধূমপান এবং এ্যালকোহল পরিহার করতে হবে।

কিডনি সুস্থ রাখে

লিভারের মতো কিডনি থেকেও ক্ষতিকারক জিনিস বের করে দেয় পাকা পেঁপের দানা। এতে করে দেহের কিডনি ঝুঁকিমুক্ত থাকে।

রক্তের চাপ কমায়

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, পাকা পেঁপের পাশাপাশি পেঁপের দানাও হৃদযন্ত্র ভাল রাখে। পেঁপেতে থাকা কারপেইন নামে বিশেষ এক যৌগ উচ্চ রক্তচাপও কমায়। ফলে যারা হাইপ্রেসারে ভুগছেন, বেশি করে পেঁপে খান।

পেঁপেতে থাকা কারপেইন নামে বিশেষ এক যৌগ উচ্চ রক্তচাপও কমায়।
পেঁপেতে থাকা কারপেইন নামে বিশেষ এক যৌগ উচ্চ রক্তচাপও কমায়।

হাঁপানি কিংবা আথরাইটিস

এসব অসুখেও পেঁপে খুব উপকারী। বিশেষত, পেঁপে গাছের ডাল। এর মধ্যে থাকা বিশেষ উপাদানের উপস্থিতি আথরাইটিস। গাঁটের যন্ত্রণার পাশাপাশি হাঁপানিতে ভাল কাজে দেয়।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here