আয়না ঝকঝকে করার জন্য…

ঘরের জানালা, দরজা, শোকেস, কফি টেবিল কিংবা বসার ঘরের সজ্জায় ব্যবহূত আয়না পরিষ্কার করতে আমরা বিভিন্ন ব্র্যান্ডের ক্লিনার ব্যবহার করি। কিন্তু সেসবে নির্ভর না করে ঘরে তৈরি করা ক্লিনিং শ্যাম্পু দিয়েই কাঁচগুলো পরিষ্কার করা যায়। তাছাড়া কিছু সহজ পদ্ধতি জানা থাকলে ঘরের কাঁচ পরিষ্কার খুব বেশি ঝক্কির মনে হবে না।আসুন জেনে নিন-

*ঘরে ক্লিনিং শ্যাম্পু তৈরি করতে দুই কাপ পানির সঙ্গে আধা কাপ ভিনেগার ও এক টেবিল চামচ ডিশ ডিটারজেন্ট মিশিয়ে নিন। মেশানো হয়ে গেলে মিশ্রণটিতে সুতি কাপড় ভিজিয়ে নিন। এর পর কাঁচগুলো পরিষ্কার করতে থাকুন। ঠিকমতো পরিষ্কার করা হলে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। এর পর শুকনো কাপড় দিয়ে মুছে নিন।

*কাঁচে যদি শক্ত কোনো দাগ লেগে থাকে, তবে তা পরিষ্কারে স্পিরিট ব্যবহার করতে পারেন। এছাড়া হাতের কাছে শেভিং লোশন থাকলে স্পিরিটের বিকল্প হিসেবে এটিও ব্যবহার করা যেতে পারে।

*কাচ পরিষ্কারে পেপার টাওয়ালের পরিবর্তে খবরের কাগজ ব্যবহার করতে পারেন। এতে বাড়তি পেপার টাওয়াল কেনার যে খরচ, সেটি যেমন বেঁচে যায়, তেমনি পরিষ্কারও হয় অধিক। তবে খবরের কাগজ ব্যবহারের সময় অবশ্যই গ্লাভস পরে নেয়া উচিত। কারণ কাগজ ভিজে গেলে তা থেকে কালি ছড়িয়ে পড়তে পারে, যা ত্বকের জন্য ক্ষতির।

 

 

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here