অনিদ্রা দূর করার ৫টি উপায়

0
1144

আজকাল নিদ্রাহীনতা বা ঘুম না আশার অভিযোগ অনেকেরই। রাতে যদি ঘুম ভাল না হয় তবে সারাটা দিন মেজাজ থাকে খিটখিটে ও চড়া. ক্লান্তি পেয়ে বসে সারা শরীরে এবং কর্মখেতরেও পড়ে নেতিবাচক প্রভাব।

অনিদ্রার সাধারণ কারণ সূমহ হচ্ছে-দুশ্চিন্তা, স্নায়বিক উত্তেজনা, শারীরিক অসুস্হতা, কোলাহল বা বিরক্তিপৃর্ণ পরিবেশ, জীবন যাপনে হঠাত্‍ পরিবর্তন,অতিরিক্ত কাফ্যেইন, ব্যথা, শ্বাস প্রশ্বাসে জটিলতা এবং কিছু ঔষধের প্বার্শ প্রতিক্রা যেমন কর্টিকোস্টেরয়েডস, আলফা ব্লকার ও এ সি ই ইনহিবিটর ইত্যাদি। এই অনিদ্রার হাত থেকে রেহাই পেতে অনেকেই অনেক কিছু করে থাকেন।

কিন্তু আমারা যদি আমাদের দৈনিক খাবারে ও জীবন যাত্রায় কিছু পরিবর্তন আনি তবে খুব সহজেই এ সমস্যা থেকে মুক্তি পেতে পারি।

১) জিরার গুড়া

১চা চামচ জিরার গুড়া ১টা পাকা কলার সাথে চটকিয়ে খেতে পারেন ঘুমানোর ১ ঘন্টা পূর্বে।
বিশেষ করে অজীর্ণ থেকে সৃষ্ট অনিদ্রা দূরীকরণে বেশ কার্যকর।

২) জাফরান গুড়া

জাফরানের সেডেটিভ প্রপারটিস ঘুমের জন্য ভাল কাজ করে। ঘুমাতে যাওয়ার আগে ১কাপ গরম পানির সাথে ১ চা চামচ জাফরান গুড়া মিশিয়ে পান করতে পারেন ভাল ঘুমের জন্য।1407526179-entrepreneurs-say-goodbye-sleepless-nights-woman

৩) পাকা কলা

পাকা কলাতে উপস্হিত ট্রিপটোফ্যান নামক এমিনো এসিড যা সেরোটোনিন হরমোনের নিঃসরণকে বাড়িয়ে দেয় এবং ভাল ঘুমের জন্য সহায়ক। কলাতে পটাশিয়াম রয়েছে পটাশিয়াম ও ম্যাগনেসিয়াম। এই ২টি মিনারেল আমাদের মাংসপেশীকে ঘুমের পূর্বে শিথিল রাখতে সাহায্য করে। ফলে রাতভর আপনি একটা গভীর নিদ্রায় যেতে পারেন।

৪) দুধ

কলার মত দুধেও ট্রিপটোফ্যান এমিনো এসিড উপস্হিত যা সেরোটোনিন হরমোনের নিঃসরণকে বাড়িয়ে দেয় এবং ভাল ঘুমের জন্য সহায়ক। এছাড়া দুধের ক্যালসিয়াম অনিদ্রা দূর করতে সহায়ক। ঘুমাতে যাওয়ার ১ ঘন্টা পূর্বে ১ গ্লাস গরম দুধের সাথে ১ চা চামচ দারুচিনির গুড়া মিশিয়ে খেতে পারেন একটা গভীর ঘুমের জন্য।

৫) মেথি গাছের পাতার রস

মেথি গাছের পাতার ২ চামচ রসের সাথে ১চামচ মধু মিশিয়ে প্রত্যহ খেতে পারেন ভাল নিদ্রার জন্য। মধু মানসিক অস্থিরতা দূর করে মনে আনে প্রশান্তি, যা একটা ভাল ঘুমের জন্য খুবই দরকারি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here