বেকিং সোডা দিয়ে টয়লেট পরিষ্কার!

প্রতিদিন আমাদের পরিবারে সবচেয়ে ব্যবহৃত হওয়া টয়লেট পরিষ্কার রাখতে চান সহজে? চাইলেই কিন্তু এ কাজটি সহজে করে ফেলতে পারেন। চকচকে টয়লেটের এ কাজটি করতে পারেন বেকিং সোডা দিয়েই! অবাক হচ্ছেন? সত্যিই এটি কাজ করে। কারণ, বেকিং সোডায় রয়েছে শক্তিশালী ক্লিনজিং উপাদান যা ব্যবহার করতে পারেন টয়লেট পরিষ্কার করা যায় খুব সহজে। কমোডের দাগ দূর থেকে শুরু করে টয়লেটের মেঝে জীবাণুমুক্ত রাখতেও বেকিং সোডা ব্যবহার করতে পারেন নিশ্চিন্তে। এ কাজে আলাদা খাটুনি নেই এবং সহজে করা যায় বলে ইচ্চেমতো যে কোন সময়ে করে ফেলতে পারেন।

কীভাবে বেকিং সোডা দিয়ে পরিষ্কার করবেন টয়লেট জেনে নিন এক নজরে:

  • টয়লেটের কমোডে ১ কাপ বেকিং সোডা ফেলে দিন। এরপর ১ কাপ সাদা ভিনেগার ঢালুন। এক ধরনের বুদবুদ শব্দ শোনা যাবে। শব্দ বন্ধ হয়ে গেলে এক মগ গরম পানি ঢেলে দিন। ১৫ মিনিট অপেক্ষা করে ফ্ল্যাশ করে দিন। পরিষ্কার হয়ে যাবে কমোড।
  • ১ কাপ হাইড্রোজেন পারঅক্সাইডের সঙ্গে ২ টেবিল চামচ বেকিং সোডা মেশান। মিশ্রণটি একটি স্প্রে বোতলে ভরে কমোডে স্প্রে করুন। ৫ মিনিট অপেক্ষা করুন। এটি টয়লেটের ফাঙ্গাস দূর করবে। একইভাবে মেঝেতেও ব্যবহার করা যায়। এটি দিনে কয়েকবার ব্যবহার করতে পারেন টয়লেট জীবাণু দূর রাখার জন্য।
  • মেঝেতে সামান্য বেকিং সোডা ছিটিয়ে রেখে দিন কিছুক্ষণ। পরিষ্কার করার আগে কয়েক ফোঁটা লেবুর রস দিয়ে ব্রাশ দিয়ে ঘষে পরিষ্কার করে ফেলুন।

ব্যস হয়ে গেল! এখন দেখুন আপনার টয়লেটের অবস্থা? নিজে যেমন চমকে উঠবেন তেমনি আপনার পরিবার বা অন্য অতিথিদেরও চমকে দিতে পারেন চকচকে টয়লেট দেখিয়ে!

তথ্য: টাইমস অব ইন্ডিয়া  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here