মতিষ্ক উন্নত করবে ৫টি মজার শখ!

0
273
আপনি অলস সময় কাটাচ্ছেন নাকি কাজ করছেন তার প্রতিটি খোঁজ খবর রাখে মস্তিষ্ক।

আমাদের অনেকেরই ধারণা আমরা যখন শুধুমাত্র সময় কাটানোর জন্য কোন কাজ করি তখন হয়তো মস্তিষ্ক সেটাকে খুব একটা আমলে নেয় না। এটি কিন্তু খুব ভুল একটি তথ্য। আপনি অলস সময় কাটাচ্ছেন নাকি কাজ করছেন তার প্রতিটি খোঁজ খবর রাখে মস্তিষ্ক।

কাজেই যে যাই করুক না কেন মস্তিষ্ক বাবাজিকে খুশি করতে না পারলে পাওয়া যাবে না ভালো কোন পরামর্শ, পিছিয়ে পড়তে হবে রেসের দৌড় থেকে। কাজেই শখের বসেই হোক আর নেশার টানেই হোক, মস্তিষ্ককে কিভাবে উন্নত রাখা যাবে তা নিয়েই আমাদের আজকের আয়োজন।

মিলিয়ে ফেলুন পাজল
মিলিয়ে ফেলুন পাজল

মিলিয়ে ফেলুন পাজল

একটা সময় ছিল যখন বাড়িতে দাদা-দাদির কাছে মজার মজার সব ধাঁধা শিখত বাচ্চারা। গল্পের ছলে হাসি-ঠাট্টার মধ্যে দিয়ে কি দারুণ সময়ই না কাটাত তারা!

বাড়িতে যদি এমন পরিবেশ পাওয়া না যায়, তাহলে কি আর করা। ডাউনলোড করে নিন ওয়ার্ড ব্রেইন, ফ্লো ফ্রি, ক্যান ইউ এস্কেপের মতো দারুণ সব ব্রেইন টিজার অ্যাপ আর খেলার ফাঁকে ফাঁকে সক্রিয় করুন মস্তিষ্কের প্রতিটি কোষকে আর ঝালিয়ে নিন বুদ্ধিবৃত্তির তারগুলোকে!

অভ্যাস করুন নিয়মিত ব্যায়ামের
অভ্যাস করুন নিয়মিত ব্যায়ামের

অভ্যাস করুন নিয়মিত ব্যায়ামের

আমাদের সবার মধ্যে বাস করে একটি অলস সত্ত্বা। প্রতিনিয়ত সে আমাদেরকেতুতসাহিত করে আজ ব্যায়াম করে কি হবে? কালকে থেকেই নাহয় শুরু করা যাক! আর এই অলসটার কথা শুনলেই জীবনেও আর সামনে অগ্রসর হতে হবে না।

কাজেই একবারে ১০ কেজি ওজন কমিয়ে ফেলার জন্য বা ঋতু অনুযায়ী ব্যায়াম না করে প্রতিদিন ব্যায়াম করুন একটু একটু করে। এতে শুধু যে মস্তিষ্ক সক্রিয় হবে তা কিন্তু নয়। আপান্র শরীরের মেদ ঝরতে থাকবে প্রতিদিন অল্প অল্প করে আর তা চট করে ফিরেও আসবে না।

শিখে ফেলুন নতুন একটি ভাষা
শিখে ফেলুন নতুন একটি ভাষা

শিখে ফেলুন নতুন একটি ভাষা

মাতৃভাষা বাদে নতুন একটি ভাষা শিখতে যাওয়া বেশ কষ্টকর। ছোট বেলায় যখন ব্রেইনে যথেষ্ট জায়গা খালি থাকে তখন হয়তো খুব সহজেই একটি ভাষা শিখে ফেলা যায়। কিন্তু বড় হয়ে হাজারো কাজের চাপে যদি নতুন একটি ভাষা শিখতে হয়? অনেকটা অসম্ভবের পর্যায়ে পড়বে বলে মনে হতে পারে কারও কারও কাছে।

মস্তিষ্ককে যদি জাগিয়ে তুলতে চান তাহলে তার হাতে একটি অসম্ভব বস্তু ধরিয়ে দেয়ার চেয়ে ভালো বুদ্ধি আর কি হতে পারে! মস্তিষ্ককে দিন নতুন নতুন চ্যালেঞ্জ আর নিজের ভাণ্ডারে যোগ করুন নতুন একটি ভাষা।

ঝালিয়ে নিন পুরনো শিক্ষা
ঝালিয়ে নিন পুরনো শিক্ষা

ঝালিয়ে নিন পুরনো শিক্ষা

ধরা যাক, আপনি স্নাতক শেষ বর্ষে পড়ছেন। চোখ বন্ধ করে মনে করার চেষ্টা করে দেখুন ক্লাস এইটে থাকতে যে অংকগুলো করেছিলেন তার কয়টা এখন মনে আছে?

স্কুল-কলেজ শেষ হবার পর কি পড়ে পাস করেছিলেন তা ভুলে যাওয়া স্বাভাবিক। কাজের ক্ষেত্রে যদি পড়াশোনার দরকার হয় তাহলে অবশ্য ভিন্ন কথা। তবে একটি কথা সবসময় মাথায় রাখতে হবে যে শিক্ষা কখনও বিফলে যায় না। কাজেই যা যা আপনি আগে থেকেই জানেন তা একবার ঝালিয়ে নিলে আপনার মস্তিষ্ক বুঝতে পারবে তাকে বিশ্রাম দেয়ার বান্দা আপনি নন!

শিখে ফেলুন নতুন একটি বাদ্যযন্ত্র বাজানো
শিখে ফেলুন নতুন একটি বাদ্যযন্ত্র বাজানো

শিখে ফেলুন নতুন একটি বাদ্যযন্ত্র বাজানো

বুকে হাত দিয়ে বলুন তো জীবনে একবারও কি ইচ্ছা হয়নি গিটার, পিয়ানো বা বাঁশি বাজাতে? নতুন একটি ভাষা শেখার মতো নতুন একটি ইন্সট্রুমেন্ট বাজানো শিখে ফেলাও ছোট বেলায় খুব সাধারণ একটি কাজ। কিন্তু বয়ঃসন্ধির পর এই সাধারণ কাজটিই হয়ে ওঠে অসাধারণ!

কাজেই মস্তিষ্কের উপর জোর দিন। তাকে বুঝান তোমাকে এটা পারতেই হবে। নতুন বাদ্যযন্ত্র বাজানো শিখে মস্তিষ্ককে রাখুন সক্রিয় আর পূরণ করে ফেলুন নিজের মনের সুপ্ত ইচ্ছাকে।

তথ্যসূত্রঃ অল উইমেন স্টক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here