রইল চাকরির প্রেমে পড়ার টিপস

0
243
রইল চাকরির প্রেমে পড়ার টিপস
নিজ কর্মক্ষেত্রের প্রেমে পড়ুন

মেরী খান  

কত কাঠখড় পুড়িয়ে, জুতোর শুকতলা খুইয়ে চাকরি একটা জুটল। ভাবলেন, হাতে স্বর্গ পেয়েছেন! কিন্তু একমাস যেতে না যেতেই দেখলেন মন আনচান করতে শুরু করেছে। অফিস যেতে ইচ্ছে করছে না। রোজ অফিসে ঢুকলেই মন ‘পালাই পালাই’ করে?  সারাক্ষণই কর্মহীন জীবনের আনন্দঘন মহুর্তগুলোকে মনে পড়ে। এমন হলে বুঝবেন, চাকরি আপনার ভালো লাগছে না। আবার পেছনের দিনগুলোয় ফিরে যাওয়ারও উপায় নেই। এ ক্ষেত্রে কী করবেন? ভালো হত যদি চাকরির প্রেমে পড়তে পারতেন।

নিজ কর্মক্ষেত্রের প্রেমে পড়তে চাইলে পড়ুন…   

১) প্রথমেই নির্দিষ্ট করুন, কর্মক্ষেত্রে আপনার সমস্যাটি কোথায়? কেন ভাল লাগছে না? নিজের মত করে সেই সমস্যাগুলির সমাধান করার চেষ্টা করুন। যদি এমন হয়, চাকরির কারণে নিজের জন্য সময় বের করতে পারছেন না। তাহলে ভাবুন,  কীভাবে সেই সময় বের করা যায়। নিজের ব্যক্তিগত সময়গুলিকে অফিসের কাজের সঙ্গে সঙ্গতি রেখে পরিবর্তন করে নিন। যদি আপনার নাইট ডিউটি থাকে তাহলে দিনের বেলায় নিজের কাজগুলি করে নিন। দিনে ডিউটি থাকলে রাতে নিজেকে সময় দিন।

২) চাকরির কারণে শারীরিক কোনো সমস্যা হচ্ছে না তো? হলে সমস্যাগুলি কাটিয়ে ওঠার চেষ্টা করুন। ধরা যাক, অফিসের কারণে খাওয়ায় অনিয়ম হচ্ছে। তাহলে সেটাকে  নিয়মে আনার চেষ্টা করুন। বাইরের খাবারে  সমস্যা থাকলে বাড়ি থেকে টিফিন নিয়ে যান।

৩) চাকরি থেকে অপ্রাপ্তির তুলনায় প্রাপ্তির দিকটিকে বড় করে দেখুন। চাকরি আপনাকে আর্থিক স্বাধীনতা দিচ্ছে। সামাজিক সম্মান দিচ্ছে। এভাবে বিষয়টিকে ভাবুন।

৪) নতুন চাকরিতে যোগ দিয়েই সে সম্পর্কে ভালো-মন্দ কোনো সিন্ধান্ত নেওয়াটা বোকামী হবে। অবস্থাগত পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নিন। প্রয়োজনে সময় নিন।

৫) অফিসের কাজকে খুব প্রয়োজন না হলে বাড়িতে বয়ে আনবেন না। বাড়িতে থাকাকালীন সময়ে অফিস নিয়ে ভাবনাচিন্তাও কম করুন।

৬) নিজের পেশা সম্পর্কে একটা নির্বিকার মনোভাব গড়ে তুলুন। বেঁচে থাকতে হলে অর্থোপার্জনের একটা ব্যবস্থা করতেই হবে। তাই-ই কাজ করছেন, এমন ভাবুন।

৭) কর্মক্ষেত্রে বন্ধুত্বপূর্ণ পরিবেশ গড়ে তুলুন। ক্লান্তি কাটাতে সেখানকার সমবয়সী কলিগদের সঙ্গে বিনোদনের ব্যবস্থা করে নিন।

৮) কর্মক্ষেত্রে নিজেকে অপরিহার্য করে তুলুন। তাহলে নিজেকে সম্মানিত মনে হবে। কাজের মাধ্যমে নিজেকে সতন্ত্র করে তুলুন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here