পানি নিরোধক জুতা আর পুরনো কেডস নতুন করে পেতে!

পানি নিরোধক জুতা আর পুরনো কেডস নতুন করে পেতে!

বৃষ্টির পানিতে জুতা ভিজে চপচপ অথবা সকালে স্কুলের সামনে অনেক পানি, স্কুলে যাওয়ার সময় জুতা ভিজে গেছে। অগত্যা সারা দিন সেই জুতা পরে অস্বস্তিতে হেঁটে বেড়ানো!

যখন হুটহাট বৃষ্টি এসে হামলা দিচ্ছে জনজীবনে, তখন ঘরের বাইরে পা রাখার আগে খানিকটা প্রস্তুতি রাখা চাই। একটু সময় করে ঘরেই থাকে এমন সব উপাদানের উপযুক্ত ব্যবহার করে সাধারণ একজোড়া জুতাকে বদলে নিতে পারেন ওয়াটারপ্রুফ সু-তে। আর এ কাজটি করতে প্রয়োজন মাত্র দুটো জিনিসের।

*প্রথমটা মোম

*দ্বিতীয়টা ব্লো ড্রায়ার।

বৃষ্টির দিনে দামি আর চামড়ার জুতা ব্যবহার করাটা বুদ্ধিমানের কাজ নয়। তাই ওয়াটারপ্রুফ করার জন্য পছন্দসই একটা কম দামি জুতা বেছে নিন। এ তালিকায় বুট থেকে শুরু করে রাখতে পারেন কাপড়ের জুতা। এবার মোমের টুকরো দিয়ে জুতার চারপাশে আলতো করে ঘষতে থাকুন। এ সময় দুই হাতে গ্লাভস পরে নিতে পারেন। এতে করে হাতে মোমের গুঁড়া লাগবে না। তবে মোম যেহেতু সহজে পরিষ্কার করা যায়, সেক্ষেত্রে গ্লাভস না পরলেও ক্ষতি নেই।

জুতার বাইরের অংশে মোম লাগানোর কাজ শেষ হলে এবার ব্লো ড্রায়ার দিয়ে জুতার ওপর বাতাস করুন। এ সময় ব্লো ড্রায়ারের পাওয়ার বাড়িয়ে নিন। গরম বাতাসে মোম গলে জুতার সবখানে ছড়িয়ে পড়বে। মিনিট পাঁচেক সময় দিন। জুতার ওপর খানিকটা পানি ঢেলে ওয়াটারপ্রুফের পরীক্ষা করতে পারেন। এর পর জুতাটি পায়ে দিয়ে নিশ্চিন্তে বেরিয়ে পড়ুন জলে ভেজা রাস্তায়। বাজারে এখন অনেক ধরনের ওয়াটারপ্রুফ স্প্রে পাওয়া যায়, যা দিয়ে কোনো ঝক্কি ছাড়া পানি নিরোধক করে নেয়া যায় জুতাকে।

একদম নতুনের মতো পেতে চাইলে পাউডারের বদলে দাঁত মাজার পেস্ট ব্যবহার করুন।

বৃষ্টির সময় কাদা-পানিতে সহজেই নোংরা হয়ে যায় জুতা। এছাড়া কয়েক দিন ব্যবহারের পর সাদা স্নিকার বা কেডস পুরনো হয়ে যায়। ময়লা দাগ লেগে এমন অবস্থা দাঁড়ায় যে পরার উপযোগী থাকে না। অনেকে কাপড় ধোয়া পাউডারে ভিজিয়ে জুতা পরিষ্কার করেন। তবে একদম নতুনের মতো পেতে চাইলে পাউডারের বদলে দাঁত মাজার পেস্ট ব্যবহার করুন। একটি ব্রাশে পেস্ট নিয়ে জুতার সবখানে লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। এর পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। ব্যস! নতুনের মতো দেখতে হবে জুতাজোড়া। জুতার মতো এর ফিতা পরিষ্কারের জন্য বেছে নিন পেস্ট। একটি ছোট্ট বাটিতে পানি নিয়ে এর মধ্যে ফিতা ভিজিয়ে নিন। এর পর সামান্য পেস্ট মেশান। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। দেখুন, কেমন নতুনের মতো হয়ে গেছে এটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here