নেইলপলিশের ঘরোয়া হরেক রকম ব্যবহার!

নখের সাজ ছাড়াও নেইলপলিশের ঘরোয়া অনেক ব্যবহার রয়েছে।

বর্ণিল নেইলপলিশ এর কথা আসলেই মনে হয় শুধু নখ রাঙাতেেই ব্যবহার হয় বর্ণিল নেইলপলিশ। কিন্তু নখের সাজ ছাড়াও নেইলপলিশের ঘরোয়া অনেক ব্যবহার রয়েছে। সৌন্দর্য ব্যতীত আর কী কী কাজে এটি ব্যবহার করা যায়, আসুন তা জেনে নেয়া যাক—

১. রান্নাঘরে কাচের জারে জিরা, ধনে, গরম মসলা রেখে লেবেল করে নিন। কাগজে মসলার নাম লিখে তা ন্যাচারাল রঙের নেইলপলিশ দিয়ে কাচের জারের সঙ্গে লাগিয়ে নিন। এরপর লাগানো লেবেলের ওপর আরেক কোট স্বচ্ছ নেইলপলিশের তুলি বুলিয়ে নিলেই তা ওয়াটারপ্রুফ হয়ে যাবে!

২. জুতার ফিতার শেষাংশ থেকে বুনন খুলে গেছে? এমন হলে শেষাংশ একটু আগুনে পুড়িয়ে নিতে হয়। কিন্তু তাড়াহুড়োতে সে সময়টা না পেলে নেইলপলিশ নিয়ে কোট করে নিন। সেক্ষেত্রে ব্যবহার করুন ন্যাচারাল শেডের নেইলপলিশ।

শুকিয়ে নেয়ার পর অনায়াসে পরে নিন।
শুকিয়ে নেয়ার পর অনায়াসে পরে নিন।

৩. ধাতুর গহনা কমবেশি সবার ঘরে রয়েছে। কিন্তু এ ধরনের নেকলেস বা কানের দুল পরলে ত্বকে চুলকানি হয়, বিশেষ করে কানের দুলে সমস্যাটা বেশি হয়। সেক্ষেত্রে গহনার যেসব অংশ ত্বক ছুঁয়ে থাকে, সেসব অংশে ন্যাচারাল রঙের নেইলপলিশ বুলিয়ে নিন। শুকিয়ে নেয়ার পর অনায়াসে পরে নিন। আবার পাথরের আংটি বা নেকলেসের পাথর দু-একটা পড়ে গেলে ঝরে যাওয়া পাথরের পেছনে স্বচ্ছ নেইলপলিশ লাগিয়ে যথাস্থানে বসিয়ে দিন।

একেকটি চাবি একেক রঙের নেইলপলিশ দিয়ে রাঙিয়ে নিন।
একেকটি চাবি একেক রঙের নেইলপলিশ দিয়ে রাঙিয়ে নিন।

৪. বাড়িতে অনেক ধরনের চাবি থাকে। এত সব চাবি দেখেই চীনে ফেলা কঠিন। তাই একেকটি চাবি একেক রঙের নেইলপলিশ দিয়ে রাঙিয়ে নিন, আর যে দরজার চাবি যে রঙের, সে দরজায় ওই রঙের নেইলপলিশ দিয়ে ছোট্ট একটা চিহ্ন দিয়ে রাখুন। এতে ঝামেলা কমবে অনেকটাই।

৬. লেগিংসের নিচের ভাঁজ করা সেলাই যদি পথের মাঝখানে খুলে যায়, তাহলে কী করা যায়? ব্যাগ থেকে বের করুন স্বচ্ছ ন্যাচারাল নেইলপলিশ। এরপর ভাঁজের ভেতর একটু লাগিয়ে চাপ দিয়ে নিলেই আটকে যাবে।

৭. অসময়ে জামা বা শার্টের বোতাম ছিঁড়ে যাওয়াটা বিব্রতকর। সেক্ষেত্রে সমাধান হতে পারে নেইলপলিশ। বোতামের পেছনে এক ফোঁটা লাগিয়ে কাপড়ের সঙ্গে এঁটে দিন।

৮. কোমরের বেল্টের ধাতব বাকল মরিচা ধরা থেকে বাঁচাতে এক কোট ন্যাচারাল রঙের নেইলপলিশ বুলিয়ে নিন।

৯. পুরনো জুতোর সাদামাটা সোল নতুনের মতো করে তুলুন নেইলপলিশের নীল, কমলা ও লাল রঙের মিলমিশে।

খালি প্লাসটিকের বোতল কাঁচি দিয়ে কেঁটে প্রজাপতি, ফুল ও বিভিন্ন নকশা বানিয়ে বিভিন্ন রঙের নেইলপলিশ বুলিয়ে নিন।
খালি প্লাসটিকের বোতল কাঁচি দিয়ে কেঁটে প্রজাপতি, ফুল ও বিভিন্ন নকশা বানিয়ে বিভিন্ন রঙের নেইলপলিশ বুলিয়ে নিন।

১০.আঠার বিকল্প হিসেবে অনায়াসে ব্যবহার করা যেতে পারে ন্যাচারাল রঙের নেইলপলিশ।

১১. খালি প্লাসটিকের বোতল কাঁচি দিয়ে কেঁটে প্রজাপতি, ফুল ও বিভিন্ন নকশা বানিয়ে বিভিন্ন রঙের নেইলপলিশ বুলিয়ে নিন। নিজেও অবাক হয়ে যাবেন।

১২. খালি নেইলপলিশের বোতল ফেলে না দিয়ে শোপিচ বানাতে ব্যবহার করতে পারেন।

১৩. ওভাল আকৃতির সাদা পাথরে বিভিন্ন রঙের নেইলপলিশ বুলিয়ে নিন। শুকিয়ে বড় একটা পাত্রে রেখে নিয়ে ঘরের যে কোন জায়গায় সাজিয়ে রাখতে পারেন। দেখতে দারুণ লাগবে।

সূত্রঃ বণিকবার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here