পেট ব্যথা দূর করার অব্যর্থ কয়েকটি কৌশল!

0
269

যে কোনো কারণে পেটে ব্যথার সমস্যায় ভুগতে পারেন যে কেউ। কারণ যেটাই হোক না কেন পেটে ব্যথা খুবই যন্ত্রণাদায়ক সমস্যা। একবার শুরু হলে থামতে চায় না সহজে। তবে এই পেটে ব্যথা দূর করতে ভুলেও প্রেসক্রিপশন ছাড়া ঔষধ খেয়ে ফেলবেন না। এতে বরং আপনার ক্ষতিই হবে। এর চাইতে এই সমস্যার সমাধানের জন্য বেঁছে নিন ঘরোয়া প্রাকৃতিক উপায়। আজকে জেনে নিন কয়েক ধরণের পেটে ব্যথার দারুণ কিছু সমাধান যা পেটে ব্যথার মতো সমস্যা দূরে রাখবে চিরকাল। জেনে নিন খুব সহজ উপায়গুলোঃ

১) হজম সমস্যা এবং অরুচি জনিত পেটে ব্যথায় আদা স্লাইস করে কেটে নিন। এরপর লেবুর রসে লবন মিশিয়ে তাতে আদা ডুবিয়ে রাখুন খানিকক্ষণ। এরপর এই আদা রোদে শুকিয়ে নিন। প্রতিবেলা খাবার পর এই আদা খেলে পেটে ব্যথা দূর হবে চিরকালের মতো।

২) অ্যাসিডিটি ও গ্যাসের জ্বালাপোড়ার ব্যথায় ২০ টি কিশমিশ ১ গ্লাস পানিতে ভিজিয়ে রাখুন সারারাত। সকালে উঠে কিশমিশগুলো পিষে খেয়ে নিন খালি পেটে। এতে পেট ঠাণ্ডা হবে এবং অ্যাসিডিটি ও গ্যাসের জ্বালাপোড়ার ব্যথা থেকে দূরে থাকতে পারবেন।maxresdefault

৩) ডায়রিয়া ও ডিসেন্ট্রি জনিত ব্যথায় ১ কাপ পরিমাণে বেদানার রস প্রতিদিন ২ বার পান করুন। এতে পেটে ব্যথা তো দূর হবেই সেই সাথে দূর হবে ডায়রিয়ার সমস্যা।

৪) কোষ্ঠকাঠিন্যের সমস্যার কারণে পেটে ব্যথার সমস্যা হলে ১ চা চামচ ত্রিফলা কুসুম গরম পানিতে মিলিয়ে প্রতিরাতে ঘুমানোর আগে পান করুন। এতে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হবে। এবং পেটে ব্যথার সমস্যা এমনকি গ্যাস, অ্যাসিডিটির সমস্যা থেকেও রেহাই দেবে।

৫) নারীদের অনেকেই মাসিক জনিত পেটে ব্যথার সমস্যায় ভুগে থাকেন। এই সমস্যা সমাধানে ১ মুঠো তুলসি পাতা ছেঁচে রস বের করে নিন এবং ২ চা চামচ তুলসি পাতার রস ১ কাপ কুসুম গরম পানিতে মিশিয়ে দিনে ৩ বার পান করুন। বেশ ভালো উপশম হবে।

তথ্যসূত্রঃ অল অ্যাবাউট হেলথ ডট কম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here