গরমে তৃষ্ণা মেটাবে যে পাঁচ শরবত

0
558
গরমে তৃষ্ণা মেটাবে যে পাঁচ শরবত
শরবত পান করলে ঘামের যন্ত্রণা থেকে রেহাই মিলবে, হজম প্রক্রিয়াও সহজ হবে।

মেরী খান 

প্রচন্ড গরমে জীবনযাপনের স্বাভাবিকতা হারিয়েছেন। এক কথায় অতিষ্ট হয়ে গেছেন। বাড়িতে আছেন, তারপরও শরীর থেকে দরদর করে ঘাম ঝরছে। ঘন ঘন তৃষ্ণা পাচ্ছে। যথেষ্ট পরিমাণ পানি ঠান্ডা পানি পান করছেন। কিন্তু তৃপ্তি পাচ্ছেন না? কারণ ঘামের মাধ্যমে শরীর থেকে প্রচুর পরিমাণ লবণ বেরিয়ে যাচ্ছে। তৃষ্ণা মেটাতে শরীরে লবণের চাহিদাটাও পূরণ করতে হবে। তাই পানির পাশাপাশি লবণ মিশ্রিত টক-মিষ্টি শরবতও পান করুন।

নিচে ঘরে বসে বানানো যায় এমন ৫টি শরবতের প্রস্তুত প্রণালি দেওয়া হল। উপকরণের জোগাড় থাকলে খুব সহজেই এসব শরবত বানানো যায়। এগুলো পান করলে ঘামের যন্ত্রণা থেকে রেহাই মিলবে, হজম প্রক্রিয়াও সহজ হবে।

১) আমের শরবত: টক-মিষ্টি এই পানীয় ঘামের মাধ্যমে শরীর থেকে নিঃসৃত লবণের ঘাটতি পূরণ করবে। পাশাপাশি খাবার হজম হতেও সাহায্য করবে। যে কোনও শরবতের দোকান কিংবা কাঁচা বাজারে আম কিনতে পাওয়া যায়। ঘরেই বানাতে পারবেন কাঁচা কিংবা পাকা আমের শরবত।

২) ছাতুর শরবত: এই পানীয় শরীরে শক্তি বৃদ্ধি করে এবং পেট ঠান্ডা রাখতে কার্যকর ভূমিকা রাখে। এটি সহজপাচ্য,  পেট ভরাতেও সক্ষম। লবণ, চিনি, লেবু, বিট লবণ, পেঁয়াজকুচি, হলুদ গুঁড়ো- মিশিয়ে বাড়িতে বসেই বানিয়ে ফেলুন ছাতুর শরবৎ।

৩) লেবুর শরবত: যে কোনও শরবতের দোকানে এটি পাওয়া যায়। বাড়িতে বানানোও খুব সহজ। গরমে শরীর থেকে প্রচুর পরিমাণ গ্লুকোজ নি:সৃত হয়। ফলে ডায়রিয়ার সম্ভাবনা থাকে। শরীর সুস্থ রাখতে লেবুর শরবত বেশ কাজের।

৪) তরমুজের শরবৎ: খেতে সুস্বাদু, শরীর চাঙ্গা করতেও দারুণ পটু। এত প্রচুর ভিটামিন বি থাকে। তরমুজের রস পান করলে শরীরে শক্তি বাড়বে।

৫) দইয়ের ঘোল: হজম ঠিকঠাক রাখতে অত্যন্ত কার্যকর। স্বাদেও তুলনাহীন। টকদই, চিনি, বিট লবণ, লেবুর রস, আর কয়েক টুকরো বরফ দিয়ে বাড়িতেই বানিয়ে নিন দইয়ের ঘোল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here