তেলাপোকা তাড়ানোর কৌশল

0
258
তেলাপোকা তাড়ানোর কৌশল
এবার শুধু ন্যাপথলিন নয়, নিজের তৈরি করা বটিকা দিয়ে তেলাপকা বিদায় করুন।

আর্টস্টাইল কিউরেটর

এমন বাড়ি খুঁজে পাওয়া কঠিন, যেখানে তেলাপোকা নেই। ঘরের কোথাও একটু স্যাতস্যাতে, তেল চিটচিটে, চিপাচাপা কিংবা নোংরা-আবর্জনাপূর্ণ জায়গা থাকলেই হল, তেলাপোকা আসবেই। একেবারে পাকাপাকি আবাস গেড়ে নেবে। রাত হলেই সারা বাড়ি ঘুরে বেড়াবে। আপনাকে অস্বস্তিতে ফেলবে। খাবার নষ্ট করবে, ঘরদোর দূর্গন্ধে ভরে তুলবে। ধরতে যাবেন, উড়ে চলে যাবে। ভাবটা এমন, তেলাপোকা আপনার সঙ্গে রসিকতা করছে। তেলাপোকার যন্ত্রণায় ঘর ছাড়ার অবস্থা? এবার শুধু ন্যাপথলিন নয়, নিজের তৈরি করা বটিকা দিয়ে তেলাপকা বিদায় করুন।

১) ছোট বাটিতে বেকিং সোডা নিন। তেলাপোকার আক্রমণ যেসব জায়গায় সবচেয়ে বেশি, সে স্থানগুলোয় দিয়ে রাখুন। বেকিং সোডা তেলাপোকার ভীষণ অপছন্দের। ১০-১২ দিন পরপর বেকিং সোডা বদলে দিন।  কারণ বাতাসের আর্দ্রতার কারনে সোডার কার্যকারিতা কমে যায় । যে কোনও মুদির দোকানে পাবেন এ বেকিং সোডা । এছাড়া ঘরের মেঝে পরিস্কার করার সময় পানিতে দুই টেবিল চামচ ভিনেগার মিশিয়ে নিন। এতে তেলাপকা এবং পিঁপড়ার যন্ত্রণা থেকে রেহাই পাবেন।

২) সমপরিমাণ বরিক পাউডার ও বেকিং পাউডার একসঙ্গে মিশিয়ে নিন। এর সঙ্গে মেশান তিন ভাগের এক ভাগ চিনি। এবার এতে সামান্য পানি মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এবার তেলাপোকার আনাগোনা বুঝে বিভিন্ন জায়গায় পেস্টটি লাগিয়ে দিন। এর ফল খুব ভালো। অল্প সময়ের মধ্যেই তেলাপোকা আপনার ঘর থেকে বিদায় নেবে।

৩) সব ঘরের কোনায় কোনায় চিনি ও বেকিং পাউডারের মিশ্রন ছিটিয়ে দিন। তেলাপোকা বাড়ি ছেড়ে পালাবে।

৪) তেজপাতা গুড়ো করে পাউডার বানিয়ে তেলাপোকার আবাসস্থলগুলোয় ছিটিয়ে দিন। যন্ত্রণা থেকে রেহাই পাবেন।

৫) কাপড় ও বইয়ের আলমারিতে ন্যাপথলিন দিয়ে রাখুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here