ফ্যাশনে নাকফুল

ফ্যাশনে নাকফুল

বিয়ের কনের নাকে লম্বা নোলক- বাঙালিদের ঐতিহ্যবাহী সাজ। তবে নোলকের বদলে ছোট পাথর পরার চল এলেও সেটা বদলে ফিরে এল আবার টানা দেওয়া নথের স্টাইল। তবে নথ বা নাকফুলের আবেদন এখন ছড়িয়ে পড়েছে অনেকখানি। কনের সাজ থেকে বের হয়ে আধুনিক তরুণীদের পছন্দের অনুষঙ্গ হয়ে উঠেছে তা আগেই। সালোয়ার-কামিজ বা শাড়ির সঙ্গে তো পরা হতোই। হালের প্যান্ট-টপ, জাম্পস্যুট, ম্যাক্সি ড্রেসের সঙ্গেও হরদম পরা হচ্ছে।

নাকফুলের বৈচিত্র্য
এখন সোনার পাশাপাশি রকমারি উপাদান ব্যবহার করা হচ্ছে নাকফুলে। রুপা, মুক্তা, হীরা ও বিভিন্ন পাথরের সংমিশ্রণে নাকফুল হয়ে যাচ্ছে বাহারি। সাদা পাথরের নাকফুলের আবেদন চিরন্তন। এখন বেশি চলছে হিরের নাকফুল। নকশায় রয়েছে বৈচিত্র্য। নাকফুলের ওপর গোলাকার, চৌকোণ, তারা, ফুল ও ত্রিভুজ আকৃতির বিভিন্ন রঙের পাথর বসানো থাকে।

নাক ফোঁড়ানো ও যত্ন
নাকে ফ্যাশনেবল নাকফুল পরতে চাইলে নাক ফোঁড়ানো ভালো। তবে অনেকেই না ফুঁড়িয়েও টিপ নাকফুল পরেন। পাথরের টিপও ব্যবহার করেন অনেকে। ভালো বিউটি পারলার থেকে নাক ফুঁড়িয়ে নিতে পারেন। নাক ফোঁড়ানোর পর প্রথমে সোনার নাকফুল পরলে সংক্রমণের ভয় থাকে না। ক্ষত শুকিয়ে গেলে পছন্দমতো যেকোনো নাকফুল পরতে পারেন। নাক ফোঁড়াতে খরচ হয় ৩০০ থেকে ৫০০ টাকা।

কার জন্য কেমন নাকফুল
মুখ ছোট হলে ছোট নাকফুল ভালো মানায়। আর লম্বা নাক ও বড় মুখের সঙ্গে বড় নাকফুল পরা ভালো। সব সময় ব্যবহারের জন্য নাকে এক পাথর বা হিরের ছোট নাকফুল ব্যবহার করতে পারেন। অল্প বয়সীরা চাপা নথ ও ব্যবহার করতে পারে। অনুষ্ঠানে পোশাকের সাথে মিলিয়ে একটু জমকালো বড় নাকফুলও পরা যায়।

মুখ ছোট হলে ছোট নাকফুল ভালো মানায়। আর লম্বা নাক ও বড় মুখের সঙ্গে বড় নাকফুল পরা ভালো

মুখ ছোট হলে ছোট নাকফুল ভালো মানায়। আর লম্বা নাক ও বড় মুখের সঙ্গে বড় নাকফুল পরা ভালো

নথের ব্যবহার
নাকফুলের পাশাপাশি নথও এখন আলোচনায় আছে। গোলাকার, ত্রিকোণ বা চৌকো বিভিন্ন নকশার নথ এসেছে বাজারে। শুধু সোনা বা সোনার মধ্যে পাথর বসানো নথেই রয়েছে বেশ কয়েকটি নকশা। সাদা পাথরের নথ এখন বেশ ট্রেন্ডি।


কোথায় পাবেন নাকফুল
সোনা ও হিরের নাকফুল পাবেন ঢাকার বায়তুল মোকাররম, বসুন্ধরা সিটি শপিং মল, কর্ণফুলী গার্ডেন সিটি, ইস্টার্ন প্লাজা, ডায়মন্ড ওয়ার্ল্ড, আড়ং বা যেকোনো গয়নার দোকানে। ইমিটেশন নাকফুল পাবেন ঢাকার নিউমার্কেট, চকবাজার, চাঁদনি চক ও গাউছিয়ায়।

দরদাম

রুবি, পান্না, চুনি, নীলা, জিরকন প্রভৃতি পাথর বসানো সোনার নাকফুল পাবেন ৮০০ থেকে ১৫০০ টাকায়। সোনার ওপর মুক্তা বসানো নাকফুল ৭০০ থেকে ১৩০০ টাকা, শুধু সোনার নাকফুল ডিজাইন ও ওজনভেদে ৬০০ থেকে ১৫০০ টাকা। বিভিন্ন ডিজাইনের হিরের নাকফুল হিরের আকৃতিভেদে ৪ হাজার থেকে ২০ হাজার টাকা পর্যন্ত।

রুপার নাকফুলের দাম কিছুটা কম। রুপার ওপর সোনার প্রলেপ দেওয়া নাকফুল পাবেন ২০০ থেকে ৬০০ টাকায়। রুপার ওপর মুক্তা বসানো নাকফুল ৩০০ থেকে ৮০০ টাকা। সোনার দোকান ছাড়াও বিভিন্ন শপিং মলের প্রসাধনীর দোকানে পাবেন ইমিটেশনের এক পাথরের ছোট-বড় বিভিন্ন আকৃতির নাকফুল। দাম ৫০ থেকে ১৫০ টাকা। এ ছাড়া বাজারে পাবেন হরেক ডিজাইনের নথ। সোনার নথ ৮০০ থেকে ১৭০০ টাকা। সোনার সঙ্গে পাথর বসানো নথ পাবেন ৬০০ থেকে ১৩০০ টাকায়। সোনার প্রলেপ দেওয়া রুপার নথ ১৫০ থেকে ৩৫০ টাকা, ইমিটেশনের টিপ নাকফুল ও নথের দাম পড়বে ৫০ থেকে ১০০ টাকা।

তথ্যসূত্রঃ জুয়েলারি ওয়াচেস

সাম্প্রতিক

কর্মজীবী নারীর সাজগোজ
কর্মজীবী নারীর সাজগোজ

কর্মজীবী নারীদের অনেক কিছু সামলাতে হয়। অফিস, পরিবার থেকে শুরু...

ওজন কমানোর সহজ পদ্ধতি
ওজন কমানোর সহজ পদ্ধতি

শরীরের বাড়তি ওজন কিন্তু চিন্তার বিষয়। নানা ধরনের সমস্যা তৈরি...

You have successfully subscribed to the newsletter

There was an error while trying to send your request. Please try again.

Living Art Style will use the information you provide on this form to be in touch with you and to provide updates and marketing.