আপনার ইভেন্টের জন্য সেরা ক্যাটারিং সার্ভিস বেছে নিতে জানুন ১০ টি বিষয়

আপনার ইভেন্টের জন্য সেরা ক্যাটারিং সার্ভিস বেছে নিতে জানুন ১০ টি বিষয়

কর্পোরেট বিনোদন থেকে শুরু করে পারিবারিক বিয়ে, আপনার অনুষ্ঠানের অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান হ’ল আপনার ক্যাটারিং পরিষেবা নির্বাচন। পাশাপাশি আপনার এবং আপনার অতিথিদের উপযুক্ত হবে এমন কোনও মেন্যুতে আপনার অ্যাক্সেস রয়েছে কিনা তা যাচাই করার পাশাপাশি, আপনি নিশ্চিত করতে চাইবেন যে আপনার ক্যাটারাররা ওয়েলকাম ড্রিঙ্কস থেকে পুরো অনুষ্ঠানটি যত্নশীল ভাবে করতে পারছে।

সঠিক ক্যাটারিং পরিষেবা পছন্দ করা জটিল হতে পারে, বিশেষত যদি এটি আপনার প্রথম অনুষ্ঠান হয়। আপনি এটি সঠিক ভাবে পেতে, সম্পূর্ণ নির্ভেজাল ভাবে পুরো অনুষ্ঠানটি পরিচালনা করে অতিথিদের সবাইকে মুগ্ধ করতে চাইবেন। সেইসাথে নিজেও চিন্তামুক্তভাবে উপভোগ করতে চাইবেন পুরোটা সময় । আপনার অনুষ্ঠানের জন্য সেরা ক্যাটারিং পরিষেবাদি খুঁজতে এবং তার অংশ হিসেবে আপনাকে সহায়তা করতে জেনে নিবো ক্যাটারিং পরিষেবা সংক্রান্ত ১০টি টিপস-

বাজেট

আপনি নিঃসন্দেহে আপনার অনুষ্ঠানের জন্য ক্যাটারিং পরিষেবাগুলোর সবচেয়ে সেরাটা চাইবেন তবে অবশ্যই ক্যাটারিং আপনার একমাত্র ব্যয় হবে না। এটি মনে রাখতে হবে যে আপনি যদি আপনার পুরো অনুষ্ঠানের বাজেটের একটি অংশে মাত্রা ছাড়িয়ে যান তবে বাকি খরচ নিয়ে আপনাকে হিমসিম খেতে হবে। সমস্ত বাজেটের জন্য সেখানে ক্যাটারার রয়েছে যাতে আপনার আশেপাশে কেনাকাটা হয় তা নিশ্চিত হয়ে নিন। নিজের বাজেটের ব্যাপারে ক্যাটারার এর সাথে আলোচনা করে নিলে আপনার ঝক্কি অনেকখানি কমে যাবে, যদি তারা অভিজ্ঞ হয় তবে তারা আপনাকে বিভিন্ন মূল্যের স্তরের বিকল্প সরবরাহ করতে সক্ষম হবে এবং আপনার বাজেটের মধ্যে মনমতো একটি মেনু ডিজাইন করার ক্ষেত্রে সৃজনশীলতার সাথে কাজ করবে।

অভিজ্ঞতা

যদিও আপনি একজন নতুন ক্যাটারারকে সুযোগ দেওয়ার কথা চিন্তা করতে পারেন তবে আপনার সচেতন হওয়া উচিত যে সীমিত অভিজ্ঞতা রয়েছে এমন ক্যাটারিং পরিষেবাগুলো বেছে নেয়া কিছুটা ঝুঁকিপূর্ণ হবে। যদি অনুষ্ঠানটি আপনার কাছে অনেক গুরুত্বপূর্ণ হয় তবে পরিচিতদের থেকে পরামর্শ নিন বা ফোন বা ইমেলের মাধ্যমে সম্ভাব্য ক্যাটারারদের থেকে রেফারেন্স এবং প্রশংসাপত্রগুলি অনুসরণ করুন। অনেক সময় ক্যাটারিং পরিষেবা পুরো অনুষ্ঠানকে একটি নির্দিষ্ট ধরণের এবং আকারে বিশেষীকরণ করে। আপনার অনুষ্ঠানের জন্য সবচেয়ে প্রাসঙ্গিক অভিজ্ঞতা কোনটি তা নির্ধারণ করতে, আপনাকে সহায়তা করতে কমপক্ষে তিনটি বেস্ট পিক আপ লিস্ট বেছে নেয়ার জন্য সময় নিন।

মেনু নমনীয়তা

যদিও তারা গুরুত্বপূর্ণ, আজকাল কেবল স্বাদ এবং ব্যয় প্রয়োজন হয় না যে একটি ক্যাটারিং পরিষেবা বিবেচনায় নিতে রাজি হওয়া উচিত। খাবারের অ্যালার্জি এবং অসহিষ্ণুতা সম্পর্কে আরও সচেতনতার সাথে আপনার নির্বাচিত ক্যাটারার মেনু নমনীয়তার একটি উপাদান সরবরাহ করতে পারে তা বিশেষভাবে গুরুত্বপূর্ণ। আপনি যে ক্যাটারার এর সাক্ষাৎকার নিচ্ছেন তার প্রতিটি ক্যাটারিং সার্ভিস পরীক্ষা করে দেখুন যে আপনি আপনার অতিথির সংক্ষিপ্ত তালিকা  সংগ্রহ করার সাথে সাথে তারা মেনু সমন্বয় করতে রাজি হবে কিনা।

অনুষ্ঠানস্থল/ভেন্যু

আপনার ক্যাটারার আপনার পছন্দসই অনুষ্ঠানের স্থলে দক্ষতার সাথে এবং নিরাপদে কাজ করতে পারবেন বলে আশা করা উচিত। উদাহরণস্বরূপ আপনার অনুষ্ঠানটি যদি কোনও খোলা জায়গায় থাকে তবে এমন কোনও ক্যাটারারের সাথে যাওয়া ভাল ধারণা হতে পারে যা টেন্ট ক্যাটারিং কখনও কখনও শর্ত তৈরি করতে পারে এমন শর্তগুলির প্রমাণিত হওয়ার প্রমাণ রয়েছে। যদি আপনার অনুষ্ঠানটি স্থির স্থানে থাকে তবে আপনার ক্যাটারারের সাথে এটি আপনার সাথে দেখা করতে এবং আপনার প্রয়োজনীয়তা গুলি নিয়ে আলোচনা করতে প্রস্তুত থাকতে হবে।

লিখিত নীতিমালা

যদিও বেশিরভাগ ক্যাটারিং পরিষেবা সরবরাহকারী কঠোর পরিশ্রমী এবং তাদের ক্লায়েন্টদের সন্তুষ্ট করার লক্ষ্যে রয়েছেন, দুর্ভাগ্যক্রমে এমন কিছু লোক আছেন যারা সেবার দিক গুলো পুনর্নবীকরণ চেষ্টা করে, স্বল্প খাবার সরবরাহ করে বা একটি অননুমোদিত বাজেট অতিরিক্ত ব্যয় যুক্ত করে। তাই ক্যাটারার এর সাথে লিখিত নীতিমালায় চুক্তিবদ্ধ হয়ে নিন।

যোগাযোগের একমাত্র ঠিকানা

যদি আপনি নিজে অনেক বেশি লোকের সাথে কথা বলেন তবে অনুষ্ঠানে ম্যাসাকার হবার সম্ভাবনা থাকে।  যদিও আপনার ক্যাটারিং সেবার স্টাফ সদস্যদের বিভিন্ন দায়িত্ব রয়েছে তাদের আপনার অনুষ্ঠানের একটি নির্দিষ্ট ম্যানেজার বরাদ্দ করা উচিত যে আপনাকে পরিকল্পনা অনুযায়ী সিদ্ধান্ত নিতে ও কার্যকর করতে সাহায্য করবে। আপনার পুরো অনুষ্ঠানটি অবশ্যই এই ম্যানেজারের হাতের মুঠোয় থাকা উচিত।

পূর্ব পরিকল্পনা করার সময়

একটি ভালো ক্যাটারিং পরিষেবা আপনার অনুষ্ঠানের পরিকল্পনায় আপনার সাথে নিবিড়ভাবে কাজ করতে রাজি হবে।  এমন কোনও ক্যাটারিং সংস্থা প্রত্যাখ্যান করুন যা আপনাকে মেনু সংক্রান্ত সিদ্ধান্তে বলার সুযোগ দেয় না এবং আপনার অনুষ্ঠানের আগে সেশনের স্বাদ গ্রহণের জন্য আমন্ত্রিত হওয়ার প্রত্যাশা করে।

অভিজ্ঞ কর্মচারী

মানসম্পন্ন খাবার এবং একটি আকর্ষণীয় মেনু আপনার অনুষ্ঠানের ক্যাটারিং সাফল্যের অর্ধেক গল্প।  ক্যাটারিং পরিষেবার কর্মীদের দৃষ্টিভঙ্গি এবং উপস্থাপনা সুন্দর হলে পুরো অনুষ্ঠানটি ভাল হয়, তবে এটি খারাপ হলে পুরো অনুষ্ঠানকে নষ্ট করে দিতে পারে।  শেষ মুহুর্তে অজানা স্টাফ নিয়ে আসা ক্যাটারিং সংস্থাগুলি সম্পর্কে সতর্ক থাকুন এবং আপনার অনুষ্ঠানের জন্য স্টাফ ম্যানেজারের সাথে পরিচয় করিয়ে দিতে বলুন।

নিরাপত্তা বিধি

আপনার ক্যাটারিং পরিষেবাটি খাদ্য স্বাস্থ্যবিধি এবং সুরক্ষা সংক্রান্ত বিধি সম্পর্কে তাদের সচেতনতা প্রদর্শন করতে এবং আপনার অনুষ্ঠানের আগে ও সময় সম্পর্কে তাদের যে সমস্ত নিরাপত্তার বিষয়ে জানতে হবে তা নিয়ে আলোচনা করতে হবে।  কিছু কঠিন প্রশ্ন জিজ্ঞাসা করতে ভয় পাবেন না এবং আপনার যদি সন্দেহ হয় তবে প্রাসঙ্গিক প্রশিক্ষণ প্রশংসা পত্র গুলির অনুলিপি গুলো দেখানোর অনুরোধ করুন।

আগের অনুষ্ঠানের ছবি

আপনার সংক্ষিপ্ত তালিকাভুক্ত ক্যাটারিং পরিষেবা সরবরাহকারী পূর্ববর্তী অনুষ্ঠানগুলোর ছবিগুলো (ক্যাটালগ) দেখে আপনি একটি ধারণা পেতে পারেন যে তারা সাধারণত অনুষ্ঠানগুলি কীভাবে সেট আপ করে এবং তাদের টেবিল বিন্যাস এবং খাবার উপস্থাপনা কতটা দুর্দান্ত।  উচ্ছিষ্টের মতো জিনিস গুলো কিভাবে ফেলতে হবে সেটা ঠিক করে নেয়াটা পরিকল্পনার প্রথম পর্যায়েই করে নেয়া উচিত হবে, এটি যদি আপনার ইভেন্টের দিন আসে তখন তা গ্রহণযোগ্য না হয়।

সাম্প্রতিক