ছেলেদের শীতকালীন সোয়েটার বাহার ! কিভাবে সোয়েটার নির্বাচন করবেন এবং পরিধান করবেন ?

ছেলেদের শীতকালীন সোয়েটার বাহার ! কিভাবে সোয়েটার নির্বাচন করবেন এবং পরিধান করবেন ?

সোয়েটার, ছেলেদের ফ্যাশনের এক অন্যতম অনুষঙ্গ । শীতের পোশাকের মধ্যে সোয়েটার ছেলেদের কাছে সবসময় জনপ্রিয় ।  শীতের মৃদু হাওয়া বইতে না বইতেই তাদের ভাবনা শুরু হয় নানা সোয়েটার নিয়ে। রংমিশালি কারুকাজ ও ভিন্নমাত্রার সোয়েটারের খোঁজ করা হয় বিপণিবিতানে। শীতের সন্ধ্যায় ঠাণ্ডা আমেজ সঙ্গে গরম গরম ভাপা পিঠা, তার সঙ্গে পরনে যদি থাকে পছন্দসই সোয়েটার তাহলে শীতকে উপভোগ করা যায় আরো দারুণভাবে। সোয়েটার কেবল আপনার দেহে উষ্ণতা যোগ করে না বরং তারা আপনার চেহারা অনুসারে বিভিন্ন ধরণের টেক্সচার এবং শৈলীতে আপনাকে নিয়ে আসে।

পঞ্চাশের দশকে ফরমাল ও আলট্রা ফেমিনিন ডিজাইন হয়ে ওঠে জনপ্রিয়। বাহারি রঙ ও লেস সংযুক্তির কারণে এ সময় জনপ্রিয়তা পায় এনগোরা সোয়েটার। তখন কিছু সোয়েটার বা জ্যাকেটে এমব্রয়ডারি, বাটনসহ জিপার ব্যবহৃত হতো। ষাটের দশকের গোড়ার দিকে সেবাস্টিয়ান বা তার মতো প্রতিষ্ঠিত ডিজাইনাররা উলের ভারী বুননশৈলীর সোয়েটার প্রবর্তন করেন। এগুলো ছিল হিপ পর্যন্ত, সঙ্গে কনট্রাস্ট বাইন্ডিং স্টাইল। এই দশকেই লং বেল্টের ভারী উলের সোয়েটার তরুণ প্রজন্মের জন্য বাজারে আনেন মেক্সিকোর সোয়েটার নির্মাতারা। সত্তরের দশকে সোয়েটার কিংবা কোটের ফ্যাশনে আসে ইনফরমাল আবহ। এ সময় ডিজাইনার পিয়ের কাদে অ্যাক্রেলিক ইয়ার্ন দিয়ে কালারফুল সোয়েটার প্রচলন করেন। এই দশকের পোশাক হিসেবে সোয়েটারে আসে ব্যাপক পরিবর্তন। কিছুটা বড় আকৃতি কিংবা স্ট্রাইপ ও বেল্ট সংবলিত সোয়েটার ছিল সবার পছন্দের। গ্গ্ন্যামার ও আভিজাত্যের সম্মিলনে নতুন আবহে সোয়েটার ফ্যাশন ট্রেন্ড স্থান পায় আশির দশকে, যা এখনও সংযোজন-বিয়োজন ও প্যাটার্নের বৈচিত্র্যের কারণে প্রতিনিয়ত বদলাচ্ছে। তবে এখন তরুণ প্রজন্মের চাহিদা এবং ফ্যাশনেবল বৈশিষ্ট্যের কারণেই শীতের ফ্যাশনে গুরুত্বপূর্ণ পোশাক হিসেবে সোয়েটার বা কার্ডিগান আলাদা ও নিজস্ব একটা জায়গা করে নিয়েছে।

কেন সোয়েটার পরা উচিত?

আমাদের উত্তর হল, বৈচিত্র্যতা। পুরো বিশ্বের ফ্যাশন ট্রেন্ডের সাথে পরিচয় থেকেও, কেন পিছিয়ে থাকবেন ? 

এক সময় সোয়েটার বলতে সবাই বুঝত ভারী উলের শীতবস্ত্রকেই। কিন্তু তরুণদের রুচি আর ডিজাইনারদের চিন্তার ফলস্বরূপ পরিবর্তন এসেছে সোয়েটারে। আগে শুধু শীত নিবারণ করতে মানুষ ভারী জ্যাকেট কিংবা চাদরকে গুরুত্ব দিত সবচেয়ে বেশি। কিন্তু সময়ের পরিবর্তনে মানুষ হয়ে উঠেছে আরও বেশি ফ্যাশনসচেতন এবং ট্রেন্ডিও। তাই উষ্ণতা দেওয়ার পাশাপাশি সোয়েটার এখন তরুণদের সেরা ফ্যাশন অনুষঙ্গও বটে। 

পুরুষদের ফ্যাশনে চির পরিবর্তনশীল প্রবণতাগুলি, আপনার কী পরা উচিত এবং কোনটি পরা উচিত নয় এমন বিভ্রান্তির মধ্যে সবসময় ফেলে রাখে। যদিও মেনস ফ্যাশন সোয়েটারগুলি ক্যাজুয়াল লুক এবং ফর্মাল লুকের মধ্যে থাকে । এটি আপনাকে কোনও প্রচেষ্টা ছাড়াই স্টাইল অফার করে।

সোয়েটার নির্বাচন করার নিয়ম 

দোকান থেকে যেকোনও কিছু কেনার আগে পরিমাপগুলি কী এবং সাধারণত কোন আকারের কাপড় পরিধান করেন সে ব্যাপারে নিশ্চিত হয়ে নিন। 

  • সোয়েটার কেনার আগে, গায়ে চড়িয়ে দেখুন । কাপড়ের উপাদানের উপর ভিত্তি করে একই আকারের সোয়েটার ফিট নাও হতে পারে ।
  • আপনার স্কিন টোন এবং বডি শেপ এর বিষয়টি বিবেচনায় রাখুন । 
  • সমস্ত সোয়েটারের সঙ্কুচিত হওয়ার প্রবণতা রয়েছে তাই খুব বেশি টাইট সোয়েটার না কেনাই ভালো।.
  • সোয়েটারের ফেব্রিক্সের উপর ফোকাস করতে হবে। যদি আপনি  শীতের জন্য উষ্ণ এবং আরামদায়ক সোয়েটার চান তবে উলের সোয়েটার ভাল অপশন হতে পারে। অন্যদিকে, আপনি যদি  হালকা ওজনের সোয়েটারের সন্ধান করেন তবে সুতির  সোয়েটার ভাল হবে
  • উচ্চ দামের হলেও, কয়েকটি ভাল মানের সোয়েটারে বিনিয়োগ করা সর্বদা ভাল সিদ্ধান্ত। কারণ এটি অনেক বছর ব্যাবহার করতে পারবেন নির্দ্বিধায়।
  • আপনার সোয়েটারগুলির মান দীর্ঘস্থায়ী করতে, সর্বদা এটি পরিস্কার করার নির্দেশাবলী অনুসরণ করুন।
  • আপনার সোয়েটারগুলি সংরক্ষণ করার সময় এগুলিকে ঝুলিয়ে রাখবেন না অন্যথা তাদের ফিটিংটি নষ্ট হয়ে যায়। তাই এগুলি ভাঁজ করুন এবং এয়ার টাইট ব্যাগে সংরক্ষণ করুন।

কার্ডিগান (The Cardigan)

 কার্ডিগানটি মেনস সোয়েটারগুলির একটি দুর্দান্ত স্টাইল। সাধারণত ক্যাজুয়াল লুকের  হওয়ায় যে কোনও পোশাকের উপরে এটি পরা যায়।বিভিন্ন ধরনের রঙ এবং ফেব্রিক্সের সমন্বয়ে ভিন্ন ভিন্ন স্টাইলের সোয়েটার পাওয়া যায়। শুধুমাত্র উপাদান এবং শৈলীর পরিবর্তনই নয়,বরং আপনার চেহারা পরিবর্তনও করবে ভিন্ন ভিন্ন ডিজাইনের এই সোয়েটার। সাধারণত, পুরুষদের কার্ডিগান সামনে বোতামের সাথে আসে তবে কিছু ক্ষেত্রে সোয়েটারটি বোতাম ছাড়াই পরতে পারেন।

ভি-নেক সোয়েটার (V-Neck)

ভি-নেক সবচেয়ে সোজাসাপটা সোয়েটার। আপনি  এমনিও পরতে পারেন বা অন্যান্য পোশাকের সাথে লেয়ার করেও পরতে পারেন এবং এখনও খুব ট্রেনডি লুক নিয়ে জন্মপ্রিয় ভি নেক । একটি স্মার্ট আনুষ্ঠানিক চেহারা দিতে, আপনি  এর নীচে একটি ফরমাল শার্ট পরতে পারেন । আপনি যদি কোনও অনুষ্ঠানে যান তবে এই সোয়েটার আপনার লুকের সাথে পুরোপুরি ফিট হবে। ভি-নেক সোয়েটার সাথে কলার শার্ট, টাই, প্লেইন ব্ল্যাক কোট, স্ট্রেইট জিন্স, সাথে পরা থাকলে আপনার স্টাইলে বৈচিত্রতা যুক্ত করে দুর্দান্ত প্রশংসার কেন্দ্রবিন্দু হতে পারেন। 

ক্রিউ-নেক সোয়েটার (The Crew Neck Sweater)

ক্রিউ-নেক পুরুষদের জন্য যেকোনো সোয়েটারগুলির মধ্যে সবচেয়ে সাধারণ স্টাইলের এবং এটি আপনি যেকোনও বাজারে সহজেই খুঁজে পাবেন। উপরে উল্লিখিত সোয়েটারগুলির তুলনায় এই ধরণটি নৈমিত্তিক দিকে একটু বেশি ঘেঁষা। আপনি এই সোয়েটারটি একটি  শার্টের সাথে জুড়তে পারবেন না, কেননা এগুলো কলারহীন নেকলাইনে  ভাল যায়। এগুলো পরার জনপ্রিয় কারণ  জ্যাকেট  নিচে পরা যায়। তবে আপনি ফ্যাশন আসার সময় অনেক লোকের ভিন্ন ধরণের ট্রেন্ডে  অনুশীলন করতে দেখবেন তাই  হ্যাঁ এমন পুরুষরাও আছেন যারা কলার ঘাড়ে এই সোয়েটারটি পরেন!

টারটেল-নেক (Turtleneck Sweaters)

টার্টলনেক সোয়েটারটি তার রকমের মধ্যে সবচেয়ে  উষ্ণতম। শুধু মোটা কাপড় হওয়ার কারণে নয়, বরং এটা আপনার ঘাড়ে আটকিয়ে করে দেয় যা সহজেই আপনাকে  বিপরীতমুখী চেহারা দেয়। পুরুষদের জন্য এই সোয়েটারগুলি অন্যতম সেরার পর্যায়ে কারণ তারা নৈমিত্তিক এবং আনুষ্ঠানিক  চেহারাটি সম্পূর্ণ করে এবং  পুরুষদের ফ্যাশন সোয়েটার তালিকার শীর্ষে এই সোয়েটার। এগুলো লম্বা পুরুষদের দৃঢ় জলাইনগুলির সাথে সবচেয়ে উপযুক্ত, কারণ তারা দেহের উপরের অর্ধেকের দিকে দৃষ্টি আকর্ষণ করে।

ভেস্ট সোয়েটার (Vest Sweaters)

ভি-নেকের মত, হাতা-কাটা ভেস্ট-সোয়েটার স্যুটের জন্য দুর্দান্ত একটি লেয়ারিং বিকল্প তৈরি করে। প্যাটার্ন নির্বিশেষে ভিন্ন আঙ্গিকে সাবলীল লুক দেয়া যায় এই সোয়েটারগুলির মাধ্যমে । তাছাড়া অফিস ও বিভিন্ন ফরমাল প্রোগ্রামে স্যুট ছাড়া শুধু শার্টের উপর দিয়ে ভেস্ট-সোয়েটার পরা উষ্ণ শীতে আপনাকে আরামদায়ক অনুভুতি দিবে। 

কাশ্মীরি সোয়েটার (Cashmere Sweater)

কাশ্মীরি সোয়েটার হ’ল কাশ্মিররের উলের সবচেয়ে শক্তিশালী,উষ্ণতম এবং উজ্জ্বলতম রূপ। সুন্দর ঠান্ডা আবহাওয়ায় পোশাককে সুদর্শন এবং স্বচ্ছল লুক দেয় এই সোয়েটারগুলি । খুব ভাল কাশ্মিরের সোয়েটারগুলি টি-শার্টের সাথে সহজেই মানান সই। চাইলে আপনি শুধু সোয়েটার আলাদা করেও পরতে পারেন , উলের কাপরের ভিতরের অংশ অনেক উষ্ণ থাকে।  

আপনার প্রথম ইম্প্রেশান কখনও কখনও শেষ ইম্প্রেশানও হতে পারে। আপনি আপনার উচ্চতা ও পছন্দ অনুযায়ী সোয়েটার নির্বাচন  করে দেখুন এবং মানুষকে আপনার ব্যাপারে কথা বলতে দিন। এই স্টাইলগুলি  কয়েক দশক ধরে স্টাইল আইকনগুল ব্যাবহার  করে আসছে । তরুণরা কেমন পোশাকে স্বাচ্ছন্দ্য বোধ করে, কোন রংকে কতটা গুরুত্ব দিচ্ছে, সে ব্যাপারে সব সময় চলছে গবেষণা। শীতকে ঘিরে সব সময় চলে ফ্যাশন বদলের খেলা। এই খেলায় এবার তরুণদের মনে যে সোয়েটার একটা বিশেষ স্থান দখল করে আছে, সে ব্যাপারে এখনও কোনো সন্দেহ নেই।

সাম্প্রতিক