ত্বক ও চুলের যত্নে অ্যালভেরা জেলের দুর্দান্ত সব ব্যবহার

ত্বক ও চুলের যত্নে অ্যালভেরা জেলের দুর্দান্ত সব ব্যবহার

শীতকালে ত্বক খুব দ্রুত আর্দ্রতা হারায়। তাই কম বেশী সবার ত্বকেই উজ্জ্বলতা হ্রাস পায়। খেয়াল না রাখলে খুব সহজেই রুক্ষ হয়ে যেতে পারে ত্বক। এ থেকে পরিত্রান পেতে প্রয়োজন সুষ্ঠ পরিচর্যা। এই শীতে ত্বকের যত্ন করা যেতে পারে প্রাকৃতিক উপায়ে। অল্প সময়ে ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর সবচেয়ে কার্যকরী উপাদান হল অ্যালোভেরা। স্বাস্থ্য ও ত্বকের যত্নে অত্যন্ত উপকারী এই অ্যালোভেরা। চলুন জেনে নেই কিভাবে রূপচর্চায় এটি ব্যাবহার করা যেতে পারে।

সান-বার্ন দূর করতে– অ্যালোভেরা ত্বকে প্রশান্তি আনে। তাছাড়া অ্যালভেরার রয়েছে প্রদাহরোধক গুনাগুন। তাই সান বার্ন বা রোদে পোড়া ভাব দূর করতে এটি খুব উপযোগী। অ্যালোভেরা জেল ব্যাবহার করায় এটি ত্বকের ওপর একটি সুরক্ষা স্তরের সৃষ্টি করে, এমনকি আর্দ্রতা ধরে রাখতেও সহায়তা করে। অ্যালোভেরায় রয়েছে প্রচুর পরিমানে অ্যান্টিওক্সিডেন্টস্ এবং মিনারেলস্ যা ত্বক কে তাড়াতাড়ি হীল করে তোলে। 

ত্বকের আর্দ্রতা ধরে রাখে– আমরা সচরাচর বাজার থেকে যেসব ময়েশ্চারাইজার কিনি, সেগুলোতে ল্যানোনিন ও কারজীনানন এর মত উপাদান থাকে যা ত্বকের গর্তগুলি আটকে দেয়। এতে করে ব্ল্যাক হেড বা ব্রণের সমস্যা দেখা দিতে পারে। অ্যালোভেরা জেল ময়েশ্চারাইজার  হিসেবে ব্যাবহার করলে এটি ত্বকে কোন তেল চিটচিটে ভাব ফেলে না তাই এটি ত্বকের গর্তমুখ গুলো খুলে দেয় এবং ত্বক কোমল রাখে। 

আফটার শেভ হিসেবে– অ্যালোভেরা জেলের প্রদাহরোধক গুনাগুনের কারনে এটি ব্যাবহার করা যেতে পারে আফটার শেভ হিসেবে। এটি ত্বককে আর্দ্র রাখে।

অ্যালোভেরা জেল ও ভিটামিন ই ফেস মাস্ক– বাজারে নানা রকমের ফেস মাস্ক রয়েছে। রেডিমেড ফেস মাস্ক যেমন হয়, তেমনই ক্রিম আকারেও হয়। তবে কার্যকরীতার দিক থেকে বিবেচনা করলে ঘরে বানানো ফেস মাস্ক শ্রেয়। এটি বানানোর প্রক্রিয়াও খুবই সহজ। এক চা চামচ অ্যালোভেরা জেল ও একটি ভিটামিন ই ক্যাপসুল ফাটিয়ে তা থেকে তেল বের করুন । এর মিশ্রণেই তৈরি হবে ফেস মাস্ক। ঘুমাতে যাওয়ার আগে এটি রোজ ব্যবহার করুন। এটি মুখে অ্যাপ্লাই করার আগে অবশ্যই মুখ ভালোভাবে পরিস্কার করে নিন। হাতের তালুতে ফেস মাস্কটি নিয়ে ৫ মিনিট হালকা ম্যাসাজ করুন মুখ। সকালে উঠে তা পানি দিয়ে ধুয়ে নিন। স্কিন খুব ড্রাই হলে রোজ এটি করুন। চাইলে সারা বছর এটি ব্যবহার করতে পারেন।

বার্ধক্যের ছাপ ঢাকতে– অ্যালভেরাতে আছে প্রচুর পরিমানে ভিটামিন ই, ভিটামিন সি এবং বেটা ক্যারোটিন। তাই অ্যালভেরা জেল  বার্ধক্যের ছাপ ঢাকতে সাহায্য করে। এটি ত্বকের কোলাজেন উৎপাদনের ক্ষমতা বাড়ায়। এতে করে স্কিন ইলাস্টিসিটি বৃদ্ধি পায়, ফলে বয়সের বলি রেখা কমায়।

সংক্রমণ এবং ব্রণ রোধ করে- অ্যালভেরার জীবানুনাশক গুনাগুন আছে। তাই এটি জেন্টাল ক্লিনজার হিসেবে ব্যাবহার করলে ব্রণ দূর করা সম্ভব। অ্যালভেরা জেল কে অ্যান্টিসেপ্টিক হিসেবে ব্যাবহার করা যায়। তাছাড়া অ্যালভেরা তে আছে পলিস্যাকারাইড ও জিবারেলিন। এই দুইটি উপাদান ত্বকের লালভাব ও প্রদাহ কমায় এমন কি নতুন স্কিন সেল তৈরিতে সহায়তা করে।

নতুন চুল উঠতে সাহায্য করে– সপ্তাহে একদিন অ্যালভেরার রস দিয়ে ভাল মত পুরো মাথায় ম্যাসাজ করলে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। এতে করে নতুন চুল গজায়। অ্যালভেরায় কিছু প্রোটিওলাইটিক এনজাইম আছে যা ডেড স্কিন সেল দূর করতে সাহায্য করে। 

খুশকি সমস্যার সমাধান করে- ড্রাই স্কাল্প ও ফাঙ্গাল ইনফেকশান চুলে খুশকি হওয়ার অন্যতম কারণ। অ্যালভেরা জেল হেয়ার মাস্ক হিসেবে ব্যাবহার করলে এই দুইটি সমস্যা থেকেই পরিত্রান পাওয়া যাবে। 

অ্যালভেরা জেল ব্যাবহারে নানা রকম উপকার আমরা দৈনন্দিন জীবনের নানা অঙ্গনেই দেখতে পারি। নিয়মিত অ্যালভেরা জেলের ব্যবহার দীর্ঘমেয়াদী সুফল বয়ে আনে। আপনার স্কিন কেয়ার রুটিনে আজই অ্যালভেরা জেলের ব্যাবহার অন্তর্ভুক্ত করুন।

সাম্প্রতিক