বিকালের নাস্তায় ঝটপট তৈরি করুন মজাদার সিঙ্গারা

বিকালের নাস্তায় ঝটপট তৈরি করুন মজাদার সিঙ্গারা

কনকনে এই শীতের বিকেলে উষ্ণতা পেতে খাদ্যরসিক বাঙালীর প্রথম পছন্দ নানা রকমের পিঠাপুলি আর তেলে ভাজা নাস্তা। যারা ঝাল খাবার খেতে পছন্দ করেন গরম গরম ধোয়া ওঠা তেলে ভাজা নাস্তাগুলো তাদের কাছে এক কথায় অমৃত। আমাদের দেশে তেলে ভাজা নাস্তার মধ্যে সবথেকে জনপ্রিয় একটি খাবার হচ্ছে সিঙ্গারা। শীতের বিকেলে নাস্তার টেবিলে গরম গরম চা আর ধোঁয়া ওঠা সিঙ্গারার কোনো জুড়ি নেই। তবে বর্তমান করোনা প্যান্ডেমিকের কারণে রাস্তার পাশের হোটেল থেকে সিঙ্গারা কিনে খাওয়া আপনার এবং আপনার পরিবারের জন্য বয়ে আনতে পারে স্বাস্থ্যঝুঁকি। তাই বলে কি সিঙ্গারা খাবেন না?

খুব সহজেই বাড়িতে তৈরি করে নিতে পারবেন দারুণ স্বাদের সিঙ্গারা; যাতে থাকবে না কোনো স্বাস্থ্যঝুঁকি। সেই সাথে আপনার নিজে হাতে তৈরি করা মজাদার এই খাবার হাসি ফোটাবে আপনার প্রিয়জনের মুখে।

চলুন জেনে নেয়া যাক বাড়িতে সিঙ্গারা তৈরি করার সম্পূর্ণ রেসিপিটি-

উপকরণ

সিঙ্গারার পুরের জন্য যা যা লাগবে-

আলু (কিউব করে কাটা)- ৪/৫টি

সিদ্ধ বুটের ডাল (ডাবলি)- ১ কাপ

ভাজা চিনাবাদাম- ১/৪ কাপ

পেঁয়াজ মিহি কুচি- ১ কাপ

আদা বাটা- ১ চা চামচ

রসুন বাটা- ১ চা চামচ

কাঁচামরিচ কুচি- ২ টেবিল চামচ

পাঁচফোড়ন- ২ চা চামচ

ভাজা জিরার গুড়া- ১ চা চামচ

গরম মশলার গুড়া- ১ চা চামচ

হলুদ গুড়া- ১/২ চা চামচ 

ধনিয়াপাতা কুচি- ১/২ কাপ

তেল- ২ টেবিল চামচ

পানি- ১/২ কাপ

লবণ- স্বাদমতো

আপনি চাইলে ইচ্ছা অনুযায়ী পুরের জন্য শীতের সবজি, যেমন- ফুলকপি, গাজর ও মটরশুঁটি সেদ্ধ করেও অল্প পরিমাণে দিতে পারেন।

সিঙ্গারার খামির তৈরি করতে যা যা লাগবে-

ময়দা- ৩ কাপ

তেল- ৫ টেবিল চামচ

কালোজিরা- ২ চা চামচ

লবণ- ১ চা চামচ

শিঙ্গারা ভাজার জন্য-

তেল- ৩ কাপ

প্রণালী

প্রথমেই খামিরের জন্য একটি গামলায় ময়দা, কালোজিরা, লবণ ও তেল দিয়ে একটি ময়ান তৈরি করুন। এবার একটু একটু করে পানি মিশিয়ে একটি শক্ত খামির তৈরি করুন। মনে রাখবেন, মচমচে সিঙ্গারা তৈরি করতে অবশ্যই ঠান্ডা পানি ব্যবহার করতে হবে। তবে ফ্রিজের পানি নয়, স্বাভাবিক তাপমাত্রার ঠান্ডা পানি ব্যবহার করতে হবে।

খামির তৈরি হয়ে গেলে গরম ভেজা কাপড় দিয়ে পেচিয়ে ঘন্টাখানেক রেখে দিতে হবে। এবার পুর তৈরির জন্য একটি কড়াইয়ে তেল গরম করে তার মধ্যে একে একে পাঁচফোড়ন, পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, আদা-রসুন বাটা, জিরার গুড়া, হলুদ গুড়া ও লবণ দিয়ে কষিয়ে নিন। অল্প অল্প করে পানি দিয়ে ২/৩ বার কষানোর পর আলু ও ডাবলি দিয়ে নেড়েচেড়ে নিয়ে পরিমাণমতো পানি দিয়ে ঢাকনা দিন। আলু সেদ্ধ হয়ে গেলে গরম মশলা গুড়া, ভাজা বাদাম ও ধনিয়াপাতা কুচি দিয়ে নেড়েচেড়ে নিয়ে চামচের সাহায্যে আধাভাঙ্গা করে নিন।

এবার খামিরকে কাপড় থেকে বের করে আবারো একটু মথে নিন। ১০-১২টি সমান সাইজের লেচি কেটে নিন। এরপর লম্বা আকারে বেলে নিয়ে প্রস্থ বরাবর মাঝখান দিয়ে কেটে নিন। এভাবে ১টি লেচিতে ২টি সিঙ্গারা হবে। কেটে নেয়া রুটির এক অংশ পানের খিলির মতো পেচিয়ে পুর দিয়ে দিন। এবার আঙ্গুলে পানি লাগিয়ে সিঙ্গারার খোলা মুখ চেপে চেপে বন্ধ করে দিন। এভাবে প্রতিটি সিঙ্গারা তৈরি করুন। এই রেসিপি অনুযায়ী আপনার ২০-২৪টি সিঙ্গারা তৈরি হবে। 

সবগুলো সিঙ্গারা তৈরি করা হয়ে গেলে একটি কড়াইতে তেল গরম করুন। ভালোভাবে গরম হয়ে গেলে কড়াইয়ের ঘনত্ব অনুযায়ী পরিমাণমতো সিঙ্গারা ছেড়ে দিন যাতে সবগুলো সিঙ্গারা ডুবো তেলে ভালোভাবে ভাজা যায়। সিঙ্গারা ভাজার পুরোটা সময় জুড়ে চুলার আঁচ মাঝারি রাখুন। এতে সিঙ্গারা ভাজতে একটু বেশী সময় লাগলেও তা ভালোভাবে ভাজা হবে। অন্যথায় বাইরের অংশ পুড়ে যাবে আর ভেতরে কাঁচা থেকে যাবে। সিঙ্গারার রঙ বাদামী হয়ে গেলে নামিয়ে নিন।

ব্যাস! ঝটপট তৈরি হয়ে গেলো দারুণ মজার সিঙ্গারা। এবার মচমচে এই সিঙ্গারাগুলো গরম গরম পরিবেশন করুন যেকোন পছন্দের সসের সাথে। 

সাম্প্রতিক