মাস্কারা ওয়াটার প্রুফ নাকি ওয়াটার রেসিস্টেন্স

মাস্কারা ওয়াটার প্রুফ নাকি ওয়াটার রেসিস্টেন্স

কসমেটিকস কেনার সময় যদি আজ অল্পবয়সী মেয়েদের শান্তিতে কোনও বাধা সৃষ্টি করে তা হলো ওয়াটার প্রুফ নাকি ওয়াটার রেসিস্টেন্স মাস্কারের মধ্যে বেছে নেওয়া।  এমনকি তারা দুজনের মধ্যে পার্থক্য বুঝতে পেরে বিরক্তও হতে পারে।  তবে এই পার্থক্যটি বোঝা সত্যই গুরুত্বপূর্ণ। অবশ্যই যার যেটা পছন্দ সেই সেটাই কিনতে পারে কিন্তু কিনার আগে বুঝে নেয়াটা বেশ দরকার যে সে কেন কিনবে। যদিও উভয় ধরণের মাস্কারারই জল প্রতিরোধ করার উদ্দেশ্য রয়েছে, তবে ব্যবহার করার পরে তাদের পার্থক্য স্পষ্ট হয়ে উঠবে।  আরো জানতে পড়তে থাকুন-

 ওয়াটার প্রুফ মাস্কারা:-

ওয়াটার প্রুফ একটি জলরোধপ্রতিরোধী মাস্কারা। এটি বেশিরভাগ ক্ষেত্রে সাঁতারের জন্য ব্যবহৃত হয়।  এটিতে তুলনামূলক শক্তিশালী রাসায়নিক উপাদান রয়েছে যাতে এটি জল নিমজ্জনকে সম্পূর্ণরূপে প্রতিরোধ করতে সক্ষম হয়।  তবে এই রাসায়নিকগুলি আপনার চোখের জন্য ক্ষতিকারক এবং এমনকি আপনার চোখের পাঁপড়ির ক্ষতির কারণ হতে পারে। ওয়াটার প্রুফ মাস্কারা ল্যাশগুলিকে খানিকটা শুষ্ক করে দিতে পারে যা তাদের ভঙ্গুর হয়ে উঠার কারণ হতে পারে। তাই দীর্ঘ সময় এই মাস্কারা ব্যবহারের পরে সন্ধ্যায় কোনো ভালো ব্রান্ডের ল্যাশ সিরাম ব্যবহার করার পরামর্শ দেন অনেক মেকআপ আর্টিস্ট। আপনি যদি কোনও ব্যয়বহুল সিরাম ব্যবহার করতে না চান তবে ভ্যাসলিনও কিন্তু দারুন কাজ করে। কেননা আপনি যখন মাস্কারাটি মুছবেন দেখবেন এটি সহজে উঠেনা। অর্থাৎ আপনার চোখের উপর দিয়ে কিন্তু বেশ ঝক্কি যেতে পারে। আলতো ঘষায় কোনো কাজ হবেনা।

 ওয়াটার রেসিস্টেন্স মাস্কারা:-

অন্যদিকে ওয়াটার রেসিস্টেন্স মাসকারা এর পক্ষে জল নিমজ্জনকে প্রতিরোধ করা প্রায় সহজতর হতে পারে।  এই মাস্কারাগুলি প্রতিদিন আপনার মুখের আর্দ্রতা বা আর্দ্রতা এড়াতে আপনাকে সহায়তা করে সেটা ঠিক!  এই মাস্করার ফর্মুলাগুলো আর্দ্রতা-প্রতিরোধী যাতে আপনার প্রচুর ঘাম হয় বা কান্নার ঝোঁক থাকে, বা আপনার সময় বার বার বিভিন্ন মিটিংয়ে যাওয়ার প্রয়োজন হয় তবে আপনি ধুয়ে ফ্রি মেকআপ উপভোগ করতে পারবেন – সকালের মতো তাজা।  ওয়াটার রেসিস্টেন্স মাসকারা চোখের উপর সহজ এবং মেকআপ তুলার ক্ষেত্রে নমনীয়। এই মাস্কারা কিছুটা পানির অনুপ্রবেশকে প্রতিহত করতে পারে তবে সম্পূর্ণ জলরোধী নয়।  তারা হয়তো আপনার অশ্রু এবং আপনার চোখের আর্দ্রতা সহ্য করতে পারে তবে বৃষ্টির ঝরনা বা একটি পুল পার্টির উপযুক্ত এটি নয় কোনোভাবে। যদি পুল পার্টি বা ঝুম বৃষ্টি বা ঝর্না তে এই মাসকারাকে সঙ্গী করেন তবে অবশ্যই পান্ডার চোখের প্রভাব তৈরি করে আপনার মুখের নীচে নেমে আসবে। যেটাকে আমরা বলি “পান্ডা আই”।

 পার্থক্য:সাধারণভাবে দুটির মধ্যে খুব বেশি পার্থক্য না থাকলেও, ওয়াটার প্রুফ ও ওয়াটার রেসিস্টেন্স মাস্কারার মধ্যে এখনও একটি বড় পার্থক্য রয়েছে।  একদিকে, ওয়াটার প্রুফ মাস্কারা সম্পূর্ণরূপে জল-প্রতিরোধী এবং পানির ধারার বিরুদ্ধে সাজটাকে ধরে রাখতে পারে। আবার অন্যদিকে ওয়াটার রেসিস্টেন্স মাস্কারা কিন্তু শুধু স্যাঁতসেঁতে প্রতিরোধী মাস্কারা। যদি আপনি প্রায়শই সাঁতার না কাটেন, তবে পছন্দের তালিকায় থাকা উচিত ওয়াটার রেসিস্টেন্স মাসকারা। আবার যদি সাঁতার কাটা জিনিসটি আপনি সমস্ত হৃদয় দিয়ে পছন্দ করেন তবে আপনার মেকআপ কিটে ওয়াটার প্রুফ অবশ্যই আবশ্যক।

এখন এত কিছু তো জেনে নিলেন, হয়তো মাথায় ঘুরছে কোনটা নিবেন? ওই যে! দিনশেষে একই কথা ঘুরেফিরে বারবার আসে, আসবেই। বিশেষজ্ঞের পরামর্শ নিন। আপনার ত্বকের ধরণ ও সহনীয় ক্ষমতা নিয়ে জেনে তবেই তারা আপনাকে সঠিক পরামর্শ প্রদান করবে। হাজার হোক আপনার চোখ জোড়া তো শুধু সুন্দর না, সুরক্ষিত ও করতে হবে তাইনা! কিন্তু যেটাই ব্যবহার করুন না কেন মেকআপ রিমুভারটা দেখে শুনে নিবেন। আমাদের চোখ কিন্তু বেশ সংবেদনশীল অঙ্গ এবং এর আশে পাশের জায়গা আরো বেশি কোমল। তাই চেষ্টা করুন বেশি ঘষাঘষি না করতে। চোখ, পাঁপড়ি ও চোখের আশে পাশের জায়গা বেশ যত্নের সাথে টাচ করবেন। দরকার পড়লে আই ক্রিম বা ল্যাশ সিরাম ব্যবহার করবেন।

সাম্প্রতিক