লিভিং আর্ট স্টাইল টেস্ট

লিভিং আর্ট স্টাইল টেস্ট

একটি নতুন সাধারণে অভ্যস্ত হওয়ার চেষ্টায় মগ্ন সারা বিশ্ব। রাজ্যের চিন্তা আর বিষন্নতার মাঝে শরীরের যত্ন নেওয়ার কথা ভুলে গেলে চলবে না। জীবনটা যেমন এখন বদলে গেছে, পাল্টেছে শরীরের যত্ন নেওয়ার কৈশলও। বাড়িতে বেশি সময় কাটানোর এই দিনগুলো  আমাদের সকলকে আমাদের স্কিনকেয়ার রুটিন স্যুইচ করার এবং এটিতে কিছুটা সময় এবং মনোযোগ কেন্দ্রীভূত করার একটি দুর্দান্ত সুযোগ করে দিয়েছে। সৌন্দর্য ও চুলের যত্ন, স্ব-যত্নের সহজতম রূপ ভবিষ্যৎ অনিশ্চয়তার সময়ে আপনার এবং মানসিক স্বাস্থ্য বজায় রাখার অন্যতম উপায়।

এই DIY পদ্ধতি গুলো অনুসরণ করুন ও লকডাউনেও থকুন সদা উজ্জ্বল এবং উৎফুল্ল।

হাতগুলো  ময়েশ্চারাইজ করুন

শুকনো হাতগুলো ময়েশ্চারাইজ করুন।

আমরা সবাই জানি এই মুহুর্তে আমাদের হাত ধোয়া কতটা জরুরী। তবে, এই প্রতিনিয়ত হাত ধোয়া আমাদের হাতকে চরম শুকনো করে দেয়। স্কিনকেয়ারের যথাযথ রুটিন অনুসরণ করে হাতের এই শুষ্ক ভাব দূর করা সম্ভব। প্রতি বার হাত ধোয়ার জন্য শীতল জল ব্যবহার করুন, একটি তোয়ালে দিয়ে আপনার হাত মুছে, একটি হ্যান্ড ক্রিম বা ময়শ্চারাইজার দিয়ে ময়শ্চারাইজ করুন।

চুল কে সময় দিন

নিয়মিত ব্লো-ড্রাই, স্ট্রেইটেনিং বা কার্লিং ছাড়া আপনার চুলগুলি ইতিমধ্যে আগের চেয়ে এখন অনেক শুষ্ক, কেননা এই ট্রিটমেন্ট গুলো আপনার চুলের স্বাস্থ্যের ক্ষতি করে। তবে মনে রাখবেন, গ্রীষ্মের উত্তাপ, ঘাম এবং  তার সাথে যুক্ত হওয়া মানষিক চাপকে অবহেলা করলে আপনার চুলের অবস্থা আরও খারাপ হতে পারে। আদর্শ চুলের যত্নের রুটিনের জন্য কেবল  চুল ধোয়া এবং কন্ডিশনিং যথেষ্ট না। সপ্তাহে  ২-৩ দিন তেল দিলে চুল দেওয়া অত্যন্ত জরুরি।    গোসল সেরে একটি মাইক্রো ফাইবার তোয়ালে, বা একটি সুতির টি-শার্ট দিয়ে চুল শুকনো করুন, এটি চুল ভাঙ্গা রোধ করে।

পা এর যত্ন নিন

পায়ের যত্ন প্রায়শই অবহেলা করা হয়। তবে আপনি যখন বাড়তি সময়ের জন্য বাড়িতে  থাকছেন, তখনই আপনার পায়ের প্রতি কিছু যত্ন এবং মনোযোগ দেওয়ার উপযুক্ত সময়।

  • সাবান ও পানি দিয়ে আপনার পা ভালভাবে ভিজিয়ে নিন এবং আপনার পায়ের আঙ্গুলের চারপাশে পরিস্কার করতে একটি ব্রাশ ব্যবহার করুন।
  • পায়ের নখগুলি ছাঁটাই করুন এবং প্রান্তগুলি ফাইল করুন।
  • রাতে ঘুমানোর আগে আপনার পছন্দসই ক্রিম দিয়ে আপনার পা ময়েশ্চারাইজ করুন।
  • ধুলা এবং ময়লা থেকে আপনার সদ্য ময়শ্চারাইজড পা রক্ষা করতে মোজা পরুন।

স্কিন কেয়ার

আপনার ত্বকের যত্ন নেওয়া শুরু করতে হবে বাড়িতেই। এজন্য কোনো বিউটি পার্লার বা তাক ভর্তি মূল্যবান ক্রিম লাগবে না। মনে রাখবেন যে আপনার ত্বকের স্বাস্থ্য অনেকটা জেনেটিক। তবে তার অর্থ এই নয় যে আপনি এটিকে একেবারেই পরিবর্তন করতে পারবেন না। এই লকডাউনে, আরও ভাল স্কিনকেয়ারের জন্য বিউটি টিপস অনুসরণ করুন:

আপনি সারাদিন বাড়িতে থাকলেও স্কিন যথাযথ পরিষ্কারের রুটিন অনুসরণ করুন। সকালে একবার এবং রাতে একবার পরিষ্কার করুন। আপনি যদি সানস্ক্রিন পরে থাকেন (যা আপনার পরা উচিত) তাহলে সন্ধ্যায় ডাবল ক্লিনস করুন।

নিয়মিত আপনার ত্বককে হাইড্রেট করুন। যদি আপনার মুখটি গোসলের সাথে সাথেই টান অনুভূত হয় তবে এর অর্থ আপনার ত্বক পানিশূন্য হয়ে গেছে। নিশ্চিত করুন যে আপনি দিনে কমপক্ষে দুই লিটার জল পান করেন।

ফেস মাস্ক একটি দুর্দান্ত পন্য। এবং এটি আপনাকে দিনে ১৫ মিনিট বিশ্রাম নিতে বাধ্য করে।

সানস্ক্রিন অপরিহার্য। এটি দাগ, পিগমেন্টেশন এবং রিনকেল প্রতিরোধের জন্য সবচেয়ে কার্যকর সুরক্ষা হিসাবে প্রমাণিত। আপনি যদি সারাদিন ঘরেও বসে থাকেন তবে সূর্যের অতিবেগুনী রশ্মি এখনও জানালা দিয়ে আসে, তাই এমন একটি সানস্ক্রিন বাছাই করুন যাটা উভয়ই UVA, UVB উভয় সুরক্ষা দেয়।

সতেজ থাকতে বিকল্প নেই এক্সারসাইজের

কমে যাওয়া শারীরিক ক্রিয়াকলাপ আপনার ত্বক এবং চুলের উপরেও প্রভাব ফেলে। শরীরের স্বাভাবিক রুটিন যেটায় কিনা আমরা ঘরের বাইরে যাই এবং হাটা হাটি করি, এতে আমাদের বিপাক ক্রিয়া বাড়ে। বিপাক আমাদের ত্বক এবং চুলের গুণমানকে প্রভাবিত করে। সুতরাং আপনার লকডাউন বিউটি টিপসের মধ্যে অন্যতম হলো, দৈনিক কিছুটা শারীরিক পরিশ্রম করা। এটি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে তুলবে।

অন্ধকার সময়গুলোতে ইতিবাচক মানসিকতা রাখা অত্যান্ত জরুরি। এতে করে শরীর ও মন উৎফুল্ল থাকে। টিপসগুলো অনুসরণ করে আপনার ত্বক, চুল এবং শরীরের উন্নতি করতে এই লকডাউনটি ব্যবহার করুন।

সাম্প্রতিক