শীতকালে শরীরের ব্যাথা দূরীকরণে ঘরোয়া টোটকা

শীতকালে শরীরের ব্যাথা দূরীকরণে ঘরোয়া টোটকা

শীত, আমাদের অধিকাংশেরই পছন্দের ঋতু। শীতের সকালে ধোঁয়া ওঠা গরম পিঠা কিংবা কম্বলের ওম শীতের প্রতীক্ষাকে আরো যেন বাড়িয়ে দেয়৷ তবে, শীতের আগমন আমাদের জন্য শুধু যে আনন্দেরই হয় তা না। বছরের এই সময়টায় আমাদের  শরীরে দেখা দেয় নানারকম উপসর্গ। বাতের ব্যথা বা গিটের ব্যথা যেন শীতের নিত্যনৈমিত্তিক ঘটনা। 

ব্যাথা নাশক ঔষধ আপনাকে সাময়িক সময়ের জন্য ব্যাথা থেকে মুক্তি দিতে পারে, কিন্তু এর অনেক পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। সাধারণ কিছু ঘরোয়া পথ্য শীতের মৌসুমে আপনার শরীরের ব্যাথা দূর করতে পারে। আসুন, কিছু কার্যকরী ঘরোয়া পথ্য জেনে নেওয়া যাক-

লক্ষনীয়;

শীতের মৌসুমে শরীর ব্যাথা খুবই সাধারণ একটি ব্যাপার। খাদ্যাভ্যাসে সাধারণ কিছু পরিবর্তন আপনাকে দিতে পারে এর থেকে উপসম। শীতে শরীরের ব্যাথা উপসমে ব্যবহার করতে পারেন ঘরোয়া এই পদ্ধতিগুলোর;

শীতকাল স্বাস্থ্য সংক্রান্ত অনেক সমস্যা নিয়ে আসতে পারে। শীতের মৌসুমে ঘন ঘন ফ্ল, সর্দি, কাশি, জ্বর এবং জয়েন্টে ব্যথা হয়ে থাকে। শীতের মৌসুমে শারীরিক ব্যাথার মুখোমুখি হওয়া, এটি খুবই সাধারণ একটি সমস্যা। তাপমাত্রা কমার সাথে সাথে, জয়েন্ট, গলা বা পিঠের ব্যথা তীব্র হতে থাকে। একটি বড়ি আপনাকে তাৎক্ষণিকভাবে স্বস্তি দিতে পারে তবে শরীরের ব্যথার চিকিৎসা করার সঠিক এবং স্বাস্থ্যকর উপায় নয়। কারণ, এই বড়িগুলির একাধিক পার্শ্ব প্রতিক্রিয়াও রয়েছে। কিছু ঘরোয়া পথ্য খুব সহজেই শীতকালে আপনার শরীরের ব্যাথা দূর করতে পারে। কিছু খাবার, পানীয়, ঔষধি খুব সহজেই আলনার ব্যাথা দূর করতে পারে। যদি ঠান্ডা তাপমাত্রা আপনাকে ভোগায় এবং আপনি স্বাভাবিকভাবেই শরীরের ব্যথার সাথে লড়াই করতে চান, তবে এখানে কিছু উপায় দেওয়া হল-

হলুদ

হলুদ ঔষধি গুনা গুনে পরিপূর্ণ। হলুদে প্রচুর পরিমানে এন্টি ইনফ্লামেটরী রয়েছে। বিভিন্ন স্বাস্থ্য সংক্রান্ত সমস্যার জন্য হলুদ ব্যাবহার করতে বলা হয়। পুরো শীতকালে হলুদ আপনার খাদ্যের একটি অংশ হতে পারে, যা আপনাকে আরোও প্রানবন্ত রাখবে। হলুদের চা এবং হলুদের  দুধ, হলুদ ব্যাবহারের কার্যকর উপায়।

দারুচিনি

দারুচিনি হ’ল একটি স্বাস্থ্যকর মশলা যা ঔষধি গুণাবলীতে ভরপুর। এটিতে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং নিরাময়ের বৈশিষ্ট্য রয়েছে যা আপনার জন্য খুবই উপকারী। দারুচিনি বিভিন্নভাবে খাওয়া যায়। আপনি এটি খাবার বা অন্যভাবেও খাওয়া যেতে পারে। এক কাপ দারুচিনি চা খুবই কার্যকরী পছন্দ হতে পারে।

 খাদ্যাভ্যাসে বেশি যোগ করুন অধিক পরিমাণে ক্যালসিয়াম 

বেশিরভাগ লোক হাড় এবং জয়েন্ট ব্যথায় ভুগে থাকে। অধিক ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার আপনার হাড়ের স্বাস্থ্যকে এবং হাড়-সম্পর্কিত সমস্যাগুলি প্রতিরোধ করে। ক্যালসিয়ামের পাশাপাশি আপনাকে অবশ্যই যথেষ্ট পরিমাণে ভিটামিন ডি গ্রহণ করতে হবে কারণ এটি ক্যালসিয়ামের শোষণে সহায়তা করে।

নিয়মিত ব্যায়াম

সাধারণত শীতে ব্যায়াম করা বেশ কঠিন। শীতের মৌসুমে অনেকেই ব্যায়াম করা বাদ দিয়ে দেয়। ব্যায়ামের অভাবে আরও অসুবিধা হতে পারে। ব্যায়াম না করলে ওজন বেড়ে যেতে পারে এবং শরীরে চর্বি জমে যেতে পারে। নিয়মিত হাটা কিংবা জগিং এর ফলে জয়েন্ট এবং হাড়ের অবিচ্ছিন্ন চলাচলে ব্যথা কমে যেতে পারে। কিছু সাধারণ অনুশীলন করার চেষ্টা করুন এবং সারাদিন সতেজ থাকুন। এছাড়াও, একটি স্বাস্থ্যকর এবং ভারসাম্যযুক্ত খাদ্যাভ্যাস বজায় রাখুন যা আপনাকে একাধিক পুষ্টি সরবরাহ করতে পারে।

সাম্প্রতিক