আপেল সিডার ভিনেগার দিয়ে তৈরি করুন ৩টি ভিন্নধর্মী সাইড ডিশ

আপেল সিডার ভিনেগার দিয়ে তৈরি করুন ৩টি ভিন্নধর্মী সাইড ডিশ

ভোজন রসিক হিসেবে বাঙ্গালির বিশেষ খ্যাতি রয়েছে। দেশি রান্না হোক বা বিদেশি রান্না, স্বাদ যদি হয় মুখরোচক তাহলে সে খাবারকে আপন করে নিতে বাঙালীর সময় লাগে না। আপেল সিডার ভিনেগার এমনই একটি খাবার, যা বিগত কয়েকবছর ধরে পেয়েছে দারুণ জনপ্রিয়তা। পুষ্টিগুণে ভরপুর এই খাবারের রয়েছে হাজারো উপকারিতা। বিশেষ করে যারা ওজন কমাতে চান তাদের জন্য আপেল সিডার ভিনেগারের কোনো বিকল্প নেই। চলুন আজ জেনে নেই ৩টি ভিন্নধর্মী সাইড ডিশের রেসিপি যা খুব সহজেই আপেল সিডার ভিনেগার দিয়ে তৈরি করে নিতে পারবেন। 

সবজির আচার

বিভিন্ন সবজি দিয়ে টকমিষ্টি আচার খেয়েছেন কখনো? চলুন দেখে নেই মজাদার আচারের পুরো প্রস্তুতপ্রণালীটি-

উপকরণ-

গাজর- ২টি

লাল, হলুদ ও সবুজ ক্যাপসিকাম- ১টি করে মোট ৩টি

ফুলকপি- ১টি

ব্রকলি- ১টি

রসুন- ৩/৪টি

পিয়াজ- ৬টি

বিন- ১/২ কাপ

চিনি- ৩ কাপ

লবণ- ১/২ কাপ

আপেল সিডার ভিনেগার- ৩ কাপ

প্রণালী-

প্রথমে একটি পাত্রে পরিমাণমতো পানি নিয়ে বিন সেদ্ধকরে নিতে হবে। এবার একে একে সব সবজি গুলো ছোট ছোট টুকরা করে নিতে হবে। পেঁয়াজ ও রসুন মিহি করে কুচি করতে হবে। এরপর অন্য একটি পাত্রে ২ কাপ পানি ও ৩ কাপ ভিনেগার দিয়ে ফুটাতে হবে। ফুটে উঠলে এর মধ্যে চিনি, লবণ ও রসুন কুচি দিতে হবে। কিছুক্ষণ পর ফুলকপি ও ব্রকলি দিয়ে সেদ্ধ করে নিতে হবে। সেদ্ধ হয়ে গেলে তুলে নিয়ে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিতে হবে। এবার গাজর, পেঁয়াজ কুচি, ক্যাপসিকাম ও আগে থেকে সেদ্ধ করে রাখা বিন দিয়ে কিছুক্ষণ রান্না করতে হবে। মিনিট পাঁচেক পর ফুলকপি ও ব্রোকলি দিয়ে দিতে হবে। ভিনেগারের পানি ঘন হয়ে আসলে নামিয়ে ঠান্ডা করে সংরক্ষণ করুন কাচের পাত্রে। 

আপেল সিডার চিকেন

আপেল সিডার ভিনেগার দিয়ে চিকেনের ব্যতিক্রমধর্মী রেসিপিটি দেখে নিন এক নজরে-

উপকরণ

মুরগি- ১টি

নারিকেল বাটা- ২ টেবিল চামচ

হেভি ক্রিম- ১ টেবিল চামচ

পেঁয়াজ- ৪টি

আদা বাটা- ১ টেবিল চামচ

রসুন কুচি- ১ টেবল চামচ

চিনি- ২ চা চামচ

লবণ- স্বাদমতো

তেল- ৪ টেবিল চামচ

গরম মশলার গুড়া- ১ চা চামচ

আপেল সিডার ভিনেগার- ১/২ কাপ

প্রণালী

একটি পাত্রে তেল বাদে সবগুলো উপকরণ একসাথে মিশিয়ে কমপক্ষে ২ ঘন্টা মেরিনেট করে রাখুন। সবথেকে ভালো হয় উপকরণগুলো মিশিয়ে ঢাকনা দিয়ে ঢেকে ডিপ ফ্রিজে রেখে দিন। এবার একটি বড় প্যানে তেল গরম করে মশলাসহ চিকেনকে পাত্রে ঢেলে দিন। চুলার আঁচ মিডিয়াম থেকে লো রাখুন। মুরগি ভাজা ভাজা করে মশলাগুলো খুব ভালোভাবে রান্না হয়ে গেলে নামিয়ে নিন। খেয়াল রাখবেন, সম্পূর্ণ পানি যেন শুকিয়ে যায়।

আপেল সিডার উইথ সুইট এন্ড সাওয়ার মাটন 

সুইট এন্ড সাওয়ার মাটনের মধ্যে আপেল সিডার ভিনেগারের ব্যবহার রান্নায় যোগ করবে ভিন্নমাত্রা। তো চলুন জেনে নেই রান্নাটির সম্পূর্ণ প্রস্তুতপ্রণালী-

উপকরণ

মাটন- ১ কেজি

ক্যাপসিকাম (লাল, হলুদ, সবুজ)- ৩টি

কাঁচামরিচ- ৪/৫টি

পেঁয়াজ- ১০/১২ টি

রসুন বাটা- ১ টেবিল চামচ

আদা বাটা- ২ টেবিল চামচ

চিনি- ১ চা চামচ

লবণ- স্বাদমতো

গরম মশলা গুড়া-১ চা চামচ

ভাজা জিরা গুড়া- ১ চা চামচ

গোলমরিচের গুড়া- ১/২ চা চামচ

তেল- ৬ টেবিল চামচ

আপেল সিডার ভিনেগার- ১/৪ কাপ

প্রণালী

প্রথমেই একটি পাত্রে পরিমাণমতো পানি ও আপেল সিডার ভিনেগার দিয়ে মিনিট দুয়েক ফুটাতে হবে। এবার এর মধ্যে ক্যাপ্সিকাম ও রসুন কুচি দিতে হবে। ক্যাপসিকাম সেদ্ধ হয়ে গেলে চুলা থেকে এটি নামিয়ে নিতে হবে। এবার অন্য একটি পাত্রে তেল গরম করে একে একে পেঁয়াজ কুচি ও বাকি মশলাগুলো দিয়ে ভালোভাবে কষিয়ে নিতে হবে। ৩/৪ বার করে কষিয়ে নিতে হবে ভিনেগারের ফোটানো পানি দিয়ে। এবার মাটন দিয়ে আবারো কষাতে হবে। হাই হিটে চুলার আঁচ রেখে ঢাকনা দিয়ে মাংস সেদ্ধ করে নিতে হবে। এবার বাকি ভিনেগারের পানি, ক্যাপসিকাম ও কাঁচামরিচ দিয়ে দিতে হবে। সবশেষে পরিমাণমতো চিনি দিতে হবে। মাখা মাখা হয়ে আসলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

সাম্প্রতিক