সকালের ভিন্নধর্মী নাস্তা- ভাজা মাশরুমের সাথে ফ্রাইড এগ

সকালের ভিন্নধর্মী নাস্তা- ভাজা মাশরুমের সাথে ফ্রাইড এগ

প্রতিদিন সকালেই নাস্তার আয়োজনে প্রায় একই ধরণের খবার খেতে খেতে অনেক সময় একঘেয়েমি চলে আসে। ভোজনরসিক বাঙালীর তাই খাবারের আয়োজনে নিত্যনতুন পরিবর্তন, সংযোজন ও বিয়োজন ঘটানো নতুন কিছু নয়। কখনো বা দেশি খাবের তৃপ্তি আবার কখনো বিদেশি কোনো খাবারকে আপন করে নিয়ে রসনায় তৃপ্তি আনা- এ চক্র যেন থামতেই চায় না। বেশ কয়েক বছর ধরেই এদেশে মাশরুমের জনপ্রিয়তা বেড়েছে। পুষ্টিগুণে ভরপুর সুস্বাদু এই খাবার অনেকেই খাচ্ছেন নিয়মিত। দেশি-বিদেশি বিভিন্ন রেসিপিতে যোগ করা হচ্ছে মাশরুম। 

কেমন হয় যদি সকালের ডিম-রুটির নাস্তার স্বাদে একটু পরিবর্তন এনে তাতে মাশরুম যোগ করা হয়? দারুণ মজাদার এই খাবারটি পুষ্টিগুণে ভরপুর হওয়াতে সকালের নাস্তা হিসেবে একদম পারফেক্ট। সারাদিন শরীরে এনার্জি ধরে রাখতে এই খাবারের জুড়ি মেলা ভার। পাশ্চাত্য ঘরানার এই খাবারটি ইউরোপিয়ান দেশগুলোতে দারুণ জনপ্রিয় হলেও এই বাংলায় এখনও সবার কাছে পরিচিত হয়ে ওঠেনি। নামীদামী রেস্তোঁরাগুলোতে সকালের নাস্তার আয়োজনেই কেবল দেখা মেলে এই খাবারটির। কেমন হয় যদি আপনি নিজেই প্রফেশনাল শেফের আদলে বাড়িতে বসেই বানিয়ে নেন এই চমৎকার খাবারটি? 

তো চলুন জেনে নেই কিভাবে খুব সহজেই বাড়িতে বানিয়ে নিতে পারবেন সল্টেড মাশরুমের সাথে ফ্রাইড এগ-

উপকরণ

পাউরুটি- ৪ স্লাইস

বাটার- ৪ টেবিল চামচ

ডিম- ৪টি

মাশরুম- ১পাউন্ড

চিকেন স্টক- ১/৪ কাপ 

অলিভ অয়েল- ৩ টেবিল চামচ

ধনিয়াপাতা- ২ টেবিল চামচ

পেঁয়াজের কলি- ২ টেবিল চামচ

রসুন- ১ চা চামচ

আদা- ১ চা চামচ

সয়া সস- ২ চা চামচ

টমেটো সস- ১ চা চামচ 

লবণ- স্বাদমতো

গোল মরিচের গুড়া- ১ চা চামচ 

প্রণালী-

প্রথমেই একটি ননস্টিক প্যানে তেল গরম করে নিতে হবে। এবার তাতে মাশরুম, আদা, রসুন, পেঁয়াজের কলি, স্বাদমতো লবণ ও গোলমরিচের গুড়া দিয়ে ভালোভাবে নাড়তে হবে চুলার আঁচ হাই হিটে দিয়ে। এভাবে কিছুক্ষণ রান্নার পর মাশরুম থেকে পানি বের হয়ে আসবে। মিনিট পাঁচেক পর মাশরুমের পানি বের হলে চুলার আঁচ মাঝারি করে দিতে হবে। আরও কিছুক্ষণ নেড়েচেড়ে মাশরুমের পানি শুকিয়ে ভাজা ভাজা করতে হবে। 

এবার এই মিশ্রণে চিকেন স্টক, সয়া সস, টমেটো সস ও ধনিয়া পাতা দিয়ে আরো কিছুক্ষণ রান্না করে নিতে হবে। চিকেন স্টক থেকে কিছু পানি বের হয়ে আসলে আরও কিছুক্ষণ নেড়েচেড়ে পানি শুকিয়ে নিতে হবে। এভাবেই মাশরুম রান্নার কাজ শেষ হবে। চুলা থেকে নামিয়ে এটাকে ঢেকে রেখে দিতে হবে এবার। 

এবার একটি ননস্টিক প্যানে বাটার ব্রাশ করে নিতে হবে মিডিয়াম হিটে। এরপর এক এক করে সবগুলো ডিম এর মধ্যে পোঁচ করতে দিতে হবে। ডিমগুলো এমনভাবে পোঁচ করতে হবে যেন কুসুম খুব বেশী শক্ত না হয়ে যায়। অর্থাৎ কুসুম চাপ দিলেই গলে বেরিয়ে আসবে এমনভাবে পোচ করে নিতে হবে। এতে সামান্য লবণ ও গোলমরিচের গুড়ো যোগ করে নিন। 

যখন আপনি ডিম পোচ করতে থাকবেন ঐসময় টোস্টারে পাউরুটি টোস্ট করতে দিন। পাউরুটি টোস্ট হয়ে গেলে তা মাঝখান থেকে কোনাকুনি করে দুইভাগে কেটে নিন। এবার তাতে বাটার ব্রাশ করে নিন। 

এবার সার্ভিং এর পালা। একটি প্লেটে বাটার মাখানো ব্রেড নিন। তার উপরে খুব সাবধানে পোচ করা ডিম রাখুন। এবার প্লেট জুড়ে ব্রেডের চারপাশ দিয়ে ভাজা মাশরুম বিছিয়ে দিন। চাইলে গার্নিশিং এর জন্য উপরে কিছু ধনিয়াপাতা ছিটিয়ে দিতে পারেন।

এইতো খুব সহজেই ঝটপট তৈরি হয়ে গেল সকালের ভিন্নধর্মী একটি নাস্তা- ভাজা মাশরুমের সাথে ফ্রাইড এগ। 

মাশরুমের টিপস

  • প্রায় সব ধরণের মাশরুম দিয়েই এই রান্নাটি করা যায়। আপনি আপনার পছন্দমতো বেছে নিতে পারেন মাশরুমের ধরণ। তবে বিভিন্ন ধরণের মাশরুমের মধ্যে বাটন, শিটেক, বেবি পোর্টাবেলা, ক্রেমিনি জাতের মাশরুম দিয়ে রান্নাটি ভালো হয়। বাটন ও শিটেক মাশরুম দেখতে বড় বিধায় এই ডিশের প্লেটিং বেশী সুন্দর হয়। আপনি চাইলে বাটন বা শিটেক মাশরুম দিয়ে রান্নাটি করতে পারেন। 
  • মাশরুম বেশী শক্ত হলে একটু ভাপিয়ে নিয়ে কাটতে পারেন। তবে কাটার আগে পেপার টাওয়েল দিয়ে অবশ্যই এটিকে পরিষ্কার করে নিন।

সাম্প্রতিক