যেসকল সবজি আমিষের চাহিদা পূরণ করে

যেসকল সবজি আমিষের চাহিদা পূরণ করে

আপনি শাকসবজি খাওয়ার চেষ্টা করছেন? তাহলে আপনার জন্য সুসংবাদ আছে, এবং সেটি হল আপনি খুব বৈচিত্র্যমুলক রুচির অধিকারী হবেন! কিন্তু একইসাথে খারাপ খবরটি হ’ল আপনি আপনার সমস্ত প্রিয় পুরানো খাবারগুলি মিস করবেন। আচ্ছা, তাহলে কি আবার পুরনো অভ্যাসে ফেরৎ যাবেন? আজকের এই লেখাটি পড়লে সেই প্রয়োজন আর হবে না। ভেজ খাওয়ার অর্থ এই নয় যে আপনি যে খাবারগুলি সবচেয়ে বেশি পছন্দ করেন সেগুলি আপনাকে বাদ দিতে হবে। আপনি যে জাতীয় খাবার খেতে চান তা উদ্ভিদ-ভিত্তিক উপাদানগুলি দিয়ে তৈরি করা যেতে পারে – এমনকি বার্গার, মিটবলস এবং মহিষের মাংসযুক্ত খাবারগুলিও। আপনাকে এই রেসিপিগুলির সুস্বাদু ভোজন সংস্করণ তৈরি করার জন্য কিছুটা কল্পনা, কিছুটা সৃজনশীলতা এবং কিছু টিপস এবং নির্দেশিকার সাহায্য লাগবে। শীঘ্রই আপনি সুস্বাদু, সন্তোষজনক খাবার তৈরি করবেন যা আপনার রসনা পূরণ করবে এবং আপনি এটি জানার আগে বুঝতেই পারবেন, আর আপনি আগের প্রিয় খাবারগুলি একেবারেই মিস করেন না।

সাধারণ ধারণা হলো আমিষের উৎস হলো কেবল মাছ, মাংস, দুধ, ডিম ইত্যাদি। সবজিতে আমিষের পরিমাণ সামান্য। তা ছাড়া সবজিতে যে আমিষ আছে, তা পূর্ণাঙ্গ আমিষ নয়।  কেননা, এতে সব ধরনের অ্যামাইনো অ্যাসিড থাকে না। তাহলে যাঁরা ভেজিটেরিয়ান বা মাছ, মাংস এড়িয়ে চলেন, তাঁরা আমিষের চাহিদা কীভাবে পূরণ করবেন?

প্রথমত দুধ ও দুগ্ধজাত দ্রব্য যেমন টকদই বা পনির ইত্যাদি থেকে।  আর দ্বিতীয়ত এমন কিছু সবজি বা শস্য থাকে, যাতে আমিষের পরিমাণ বেশি থাকে ।  

মাশরুম

আপনি যদি মাংসপূর্ণ স্বাদ চান, সেই স্বাদ, মাশরুমগুলি থেকেই তা পাওয়ার উপায় আছে। তাদের স্বাদ সমৃদ্ধ মাংসযুক্ত, বিশেষত ক্রিমিনি বা পোর্টোবেলো মাশরুমের মধ্যে বেশী। তারা স্বাস্থ্যকর ও পরিপুষ্ট এবং যে কোন রেসিপিতে মাংসকে প্রতিস্থাপন করতে পারে। মাশরুম খাওয়ার জন্য আমার প্রিয় উপায় হ’ল এগুলিকে ভেজানো মাখনে কষাতে এবং কালো মরিচ ও বালসমিক ভিনেগার যুক্ত করা। তারপরে আমি পোলেন্টার উপরে তাদের পরিবেশন করি, অথবা ফরাসি ডিপ স্যান্ডউইচ তৈরির জন্য একটি ক্রিস্পি রোলের উপরে রাখি। এভাবে স্ট্রোগনফ বা ভেজান “ল্যাম্ব” বার্গার হিসাবে মাশরুম ব্যবহার করে দেখুন। আপনার ডিনারে অতিথিকে পেকানস এবং পোর্টোবেলো ওয়েলিংটনের সাথে স্টাফড মাশরুম পরিবেশন করতে পারবেন। 

মটর, ছোলা ও ভুট্টা

মটর ও ছোলায় রয়েছে বেশ ভালো পরিমাণে আমিষ। আধকাপ মটরডালে প্রায় সাড়ে তিন গ্রাম আমিষ আছে। এ ছাড়া ভুট্টাও আমিষের চমৎকার উৎস। যাঁরা আমিষ বেশি চান, তাঁরা সকালের নাশতায় ভুট্টার তৈরি কর্নফ্লেক্স বা সিরিয়াল ওটস অভ্যাস করতে পারেন।

সবজির মধ্যে নানা জাতের সবুজ শাক ও ব্রকলিতে ভালো আমিষ আছে। সেদ্ধ আলুতেও বেশ খানিকটা আমিষ পেয়ে যাবেন আপনি। খাদ্য তালিকায় শর্করা কমাতে চাইলে এসব খাবারের মাধ্যমে আমিষ বাড়িয়ে নিতে পারেন যে কেউ। 

সূত্র: ফক্স নিউজ।

সাম্প্রতিক