খুশ্কি দূর করুন নারিকেল তেলে

খুশ্কি দূর করুন নারিকেল তেলে

শীতকালে খুশ্কি এক বিড়ম্বনার নাম। শীতে মাথার ত্বকের শুষ্কতা বৃদ্ধি পাওয়ার সাথে সাথে বেড়ে যায় খুশ্কির প্রবণতা। খুশকি দূর করতে আমরা অনেকেই অনেক ক্যামিকেলযুক্ত পণ্য ব্যবহার করে থাকি; আবার অনেকেই পার্লারে গিয়ে হেয়ার ট্রিটমেন্ট নেই। তবে কেমিক্যালযুক্ত পণ্য ব্যবহারে লাভের থেকে ক্ষতিই হয় বেশী। আবার করোনা প্যান্ডেমিকের কারণে পার্লারে নিয়মিত ট্রিটমেন্ট নেয়াতেও রয়েছে স্বাস্থ্যঝুঁকি। এমন অবস্থায় বেয়াড়া এই খুশকি দূর করতে ব্যবহার করতে পারেন ঘরোয়া টোটকা।

এই শীতে আপনার ঘরে থাকা নারিকেল তেল দিয়েই বিদায় করতে পারেন খুশ্কির সমস্যাকে। নারিকেল তেল চুলের গভীরে ঢুকে চুলে পুষ্টি জোগায়; সেইসাথে দূর করে ত্বকের ছত্রাকের আক্রমণ। চুলের রুক্ষতা দূর করে পর্যাপ্ত ময়েশ্চার ফিরিয়ে এনে চুলকে একটি জৌলুস লুক দিতে নারিকেল তেলের জুড়ি নেই। 

চলুন জেনে নেই আপনার চিরপরিচিত নারিকেল তেল ব্যবহারে কিভাবে খুশ্কি দূর করবেন-

নারিকেল তেল ও লেবু

লেবুতে থাকা সাইট্রিক এসিড চুলের পিএইচ লেভেলের সামঞ্জস্য বিধানে সাহায্য করে এবং মাথার ত্বকে যেকোন সংক্রমণ প্রতিরোধ করে। নারিকেল তেল আর লেবুর রসের মিশ্রণ খুশ্কি দূর করতে দারুণ কার্যকর। এজন্য ২ টেবিল চামচ নারিকেল তেল হালকা গরম করে তার সাথে ৩-৪ ফোঁটা লেবুর রস মিশিয়ে তুলার সাহায্যে মাথার তালুতে ঘষে ঘষে লাগান। মাথার ত্বক ও পুরো চুলে এই মিশ্রণ লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

নারিকেল তেল ও ভিনেগার

খুশকি তাড়াতে নারিকেল তেল ও ভিনেগারের মিশ্রণের জুড়ি মেলা ভার। ভিনেগার ত্বকের মৃত কোষগুলোকে তুলে ফেলতে সাহায্য করে। ফলে খুশ্কির সাথে সাথে মাথার যেকোনও ময়লাও দূর হয়ে যায়। এজন্য ২ টেবিল চমচ নারিকেল তেল ও ১ টেবিল চামচ ভিনেগার একসাথে মিশিয়ে মাথার তালুতে ভালোভাবে ঘষে ঘষে লাগিয়ে ১৫ মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন আর ম্যাজিক দেখুন।

নারিকেল তেল ও এসেন্সিয়াল অয়েল

নারিকেল তেলের পুষ্টিগুণকে আরও সমৃদ্ধ করতে এর সাথে ব্যবহার করতে পারেন বিভিন্ন এসেন্সিয়াল অয়েল। সামান্য পরিমাণে এসব তেলের ব্যবহার আপনার চুলে এনে দিতে পারে আমূল পরিবর্তন। খুশ্কি দূর করতে জোজোবা অয়েল ও রোসমেরি অয়েল মেশাতে পারেন নারকেল তেলের সাথে। জোজোবা অয়েল মাথার ত্বকের শুষ্কতা দূর করবে আর রোসমেরি অয়েল চুলকানির প্রবণতা কমাবে। আপনার চুলের দৈর্ঘ্য ও ঘনত্ব অনুযায়ী পরিমাণমতো নারিকেল তেলের সাথে ২-৩ ফোঁটা জোজোবা অয়েল ও ৪-৫ ফোঁটা রোসমেরি অয়েল মিশিয়ে মাথার ত্বকসহ পুরো চুলে ভালোভাবে মাসাজ করুন। আধাঘণ্টা পর শ্যাম্পু করে নিন। নিয়মিত এই তেলের মিশ্রণ ব্যবহারে চুলের ডিপ কন্ডিশনিং তো হবেই; সেইসাথে খুশ্কিও পালাবে।

নারিকেল তেল ও কর্পূরের তেল

নারিকেল তেল ও কর্পূরের তেল নানা রকম ভেষজ গুণে পরিপূর্ণ। খুশ্কি দূর করতে দারুন উপযোগী এই দুই ধরণের তেলের মিশ্রণ। চলুন জেনে নেই কিভাবে এই দুটি তেলের মিশ্রণ ব্যবহার করলে খুশকি দূর হবে খুব দ্রুত-

একটি কাঁচের বয়ামে আধা কাপ নারিকেল তেলের সাথে ১ চা চামচ কর্পূরের তেল মিশিয়ে বয়ামের মুখ এমনভাবে বন্ধ করুন যেন কোনোভাবেই বাতাস ঢুকতে না পারে। তেলের পাত্রটি শুষ্ক স্থানে সংরক্ষণ করুন এবং প্রতি রাতে পরিমাণমতো তেল নিয়ে মাথার তালুতে ঘষে ঘষে মালিশ করুন। সারারাত চুলে একটি সুতি কাপড় পেচিয়ে রাখুন এবং সকালে চুল ধুয়ে ফেলুন। এভাবে একটানা ১৫ দিন ব্যবহার করুন। খেয়াল রাখবেন, কর্পূরের তেল যেন বাতাস লেগে উবে না যায়। নিয়মিত এই তেলের ব্যবহারে চুলে খুশ্কিসহ যেকোন ছত্রাকের আক্রমণ দূর হবে ও চুল পর্যাপ্ত পুষ্টি পাবে।

শীতকালে খুশ্কির যন্ত্রণা থেকে মুক্তি পেতে ঘরোয়া টোটকাগুলো নিয়মিত ব্যবহার করুন। উপভোগ করুন খুশ্কিহীন ঝলমলে চুল।

সাম্প্রতিক