শীর্ষ ১০ ট্র্যাকিং টিপস

শীর্ষ ১০ ট্র্যাকিং টিপস

আপনি কি পাহাড়ে ট্রেক শুরু করার কথা বিবেচনা করছেন কিন্তু আপনি মানসিক বা শারীরিকভাবে এর জন্য প্রস্তুত  কিনা তা নিশ্চিত নন?

পাহাড়  বা জঙ্গলে ট্রেকিং – যেখানে আপনি শহরের কোলাহল এবং দৈনন্দিন জীবনের চাহিদা থেকে দূরে থাকেন ,সেই মুহূর্তগুলো আপনার সেরা অভিজ্ঞতাগুলির মধ্যে ছাপ রেখে যায়। ট্রেকিং আপনার দিগন্তকে বিস্তৃত করে এবং আপনাকে চ্যালেঞ্জ জানায় কেবল শারীরিকভাবেই নয় মানসিকভাবেও, কারণ এটি আপনাকে প্রায়শই আপনার আরামের ক্ষেত্র থেকে বাইরে নিয়ে যায়। 

কখনও কখনও ট্রেকিং কিছুটা ভয়ঙ্করও হতে পারে, বিশেষত যদি আপনি এর আগে কখনো করে না থাকেন।

আপনি যদি ধাপে ধাপে পদক্ষেপ গ্রহণ করেন তবে আপনি আপনার ট্রেকিং অ্যাডভেঞ্চারের জন্য উপযুক্ত হয়ে উঠতে পারবেন।

আমরা শীর্ষস্থানীয় ট্রেক প্রশিক্ষণ এবং প্রস্তুতির টিপসগুলি সংকলন করে আপনার জন্য সহজ কিছু

ধাপ তুলে এনেছি।  

পরিকল্পনা

আপনি কখন ট্রেকিংয়ে যাবেন সেই বিষয়গুলো বিবেচনা করা উচিত।

1. একটি প্রাথমিক রুট বেছে নিন- 

আমরা বোঝাতে চাইছি আপনি যুক্তিসঙ্গতভাবে সহজ ট্র্যাকিংয়ের রুটটি বেছে নিন। আপনার ট্র্যাকগুলো দীর্ঘ-দূরত্ব, মাল্টি-ডে হাইকিংয়ের সাথে পরিচিত হওয়া উচিত। কী প্যাক করবেন তা জেনে ফোকাস করুন। কোন রুটে একটি ‘প্রাথমিক’ রুট হিসেবে পরিবেশন করতে পারে তা বিবেচনা করুন।

ন্যূনতম উচ্চতার একটি রুট চয়ন করুন, যার অর্থ  এমন একটি রুট ঠিক করুন যা সমতল বা কাছাকাছি এবং যা অপ্রতিরোধ্য কিছুকে মোকাবেলা করে নিজের দেহ ও মনকে বেশি ক্লান্ত করবে না। 

আপনি এমন রাস্তায় যাবেন না যা আপনাকে চরম আবহাওয়ার দিকে নিয়ে যায় , খুব ব্যয়বহুল সরঞ্জামের প্রয়োজন যেন না হয়।

২। শারিরিক ব্যায়াম করুন-

ট্রেকিংয়ের জন্য শক্তি এবং স্ট্যামিনা প্রয়োজন। স্বাভাবিকভাবেই, ট্রেকিংয়ের জন্য সর্বোত্তম শারীরিক প্রস্তুতি হ’ল ট্রেকের জন্য নিজে যা করছেন তা হ’ল: ব্যায়াম । গড় ট্রেকের দিনে আপনি সম্ভবত যে ঘন্টাটি কাভার করতে পারেন সম্ভবত একই সংখ্যক ঘন্টা হাঁটার চেষ্টা করুন।

৩। আপনার ব্যাকপ্যাক সহ হাঁটার অভ্যাস করুন-

ব্যাকপ্যাক এমন জিনিস যা আপনি ট্রাকে ব্যবহার করবেন। আপনি ট্র্যাকে নিয়ে যাবেন এমন আইটেমগুলি দিয়ে ব্যাকপ্যাকটি পূরণ করুন। এইভাবে আপনি কেবলমাত্র এর ওজনে অভ্যস্ত হয়ে যাবেন। এর বাইরেও, আপনি ব্যাকপ্যাক আরামদায়ক এবং কার্যক্রমে উপযুক্ত কিনা তা নির্ধারণ করুন। 

৪।অঞ্চল এবং আবহাওয়ার অবস্থা সম্পর্কে অবগত হন- 

আপনি যে এলাকায় ট্র্যাকিং করতে যাবেন সে এলাকার সামাজিক অবস্থা এবং সেইখানের আবহাওয়ার সম্পর্কে জেনে নিন। অন্যথা বিভিন্ন কারনে আপনার ট্যুরের বিঘ্ন হতে পারে। ট্র্যাকিং গাইডের কাছে আপনি বিস্তারিত সব তথ্য পাবেন। 

৫। আপনার হাইকিং বুটের সাথে অনুশীলন করুন-

আপনি যদি নতুন বুট কেনার পরিকল্পনা করেন, সঠিক ফিটের বিষয়ে প্রাধান্য দিবেন । আপনার মাপের হাইকিং মোজা রাখুন, অনেকগুলো। আপনি ট্র্যাকে চলা বুট এবং মোজাগুলিতে প্রশিক্ষণ করুন ।এটি যাচাই করুন যে সবকিছু আরামদায়ক এবং উপযুক্ত  কিনা। এভাবে ট্র্যাকিং এ গিয়ে হাঁটাচলাজনিত সমস্যা হওয়ার সম্ভাবনা কমে যাবে। 

৬।কাপড় লেয়ার করে পরিধান করুন- 

ট্রেকিংয়ের সময়, আপনি আপনার পোশাক লেয়ার করে পরা উচিত। এটি আংশিক উষ্ণতা এবং স্বাচ্ছন্দ্যের জন্য প্রয়োজনীয় । আপনার প্রয়োজনীয় লেয়ারগুলি নিম্নরূপ:

একটি অভ্যন্তরীণ লেয়ার  (থার্মাল লম্বা হাতা এবং লেগিংস)

একটি মাঝারি লেয়ার ( আপনার  শর্টস বা ট্রাউজারগুলি)

একটি বাইরের লেয়ার (একটি উলের জ্যাকেট, গ্লোভস ইত্যাদি)

আপনার লেয়ারগুলির সুনির্দিষ্টতা নির্ভর করে জলবায়ুর উপর যেখানে আপনি ট্র্যাকিং করবেন। পাহাড়ের বরফের ট্রেকের জন্য পোশাকের প্রয়োজনীয়তা স্বাভাবিকভাবেই উষ্ণ উপকূলীয় ট্রেকের চেয়ে অনেক বেশি আলাদা।

৭। আপনার ব্যাকপ্যাক হালকা রাখুন-

আপনার জিনিসপত্রের বেশিরভাগ অংশ আপনি নিজে যেহেতু বহন করবেন তাই ব্যাগ হালকা রাখুন। প্রয়োজনীয় জিনিসগুলিতে ঝাঁকুনি খাওয়াবেন না। প্রতিদিন একটি নতুন পোশাক পরিধান করার টার্গেট নিয়ে কাপড় নিন । অন্যান্য প্রয়োজনীয় আইটেমগুলির মধ্যে ওষুধ, টয়লেটরিজ এবং উচ্চ-শক্তি স্ন্যাক্স অন্তর্ভুক্ত থাকতে পারে (যদিও এগুলি ট্রেল ধরে কেনা যায়)।

৮। প্রথমদিন সকাল সকাল রওনা দিন-

আপনার ট্র্যাকিংয়ের প্রথম দিন সকালের দিকে হাঁটা শুরু করা ভাল। অন্ধকার নেমে যাওয়ার আগে আপনি আপনার গন্তব্য পৌঁছাতে পারবেন। ট্রেকার হিসাবে, প্রতিদিন ছয় ঘন্টার বেশি না হাঁটার দিকে লক্ষ্য রাখুন। নিজের শরীরকে খুব বেশি  চাপ দেয়া উচিত না ।

৯।প্রতি ঘন্টায় ৫ থেকে ১০ মিনিটের বিরতি নিন-

ট্র্যাকিং এ প্রতি ঘণ্টায় বিশ্রাম নেওয়া গুরুত্বপূর্ণ। শিক্ষানবিশ ট্রেকারদের জন্য এটি অবশ্যই গুরুত্বপূর্ণ । মনে রাখবেন ট্রেকিং কোন ম্যারাথন রেস নয়। ট্র্যাকিং একটি দলের সদস্য হিসাবে আপনার ধীরতম  গতিতে যাওয়ার চেষ্টা করা উচিত। এতে আপনার পরিস্রম করার ক্ষমতা বাড়বে। 

১০। রুট ধরে এগিয়ে যান-

ট্রেকিংয়ের সময় চিহ্নিত ট্রেলে আটকে থাকা গুরুত্বপূর্ণ। এটি কেবল সুরক্ষা জন্য করা উচিত, এমনটি নয় বরং ট্রেইল থেকে সরে যাওয়ার ফলে ভঙ্গুর উদ্ভিদের ক্ষতি হতে পারে এবং ইকোসিস্টেমকে সম্ভাব্যভাবে বিপর্যস্ত করতে পারে। 

আমাদের এই ট্রেলগুলি ট্রেকিং সম্পর্কে আরও তথ্য রয়েছে যা আপনাকে ট্র্যাকিং চ্যালেঞ্জগুলি সম্পর্কে আরও জানতে  সহায়তা করতে পারে।

সাম্প্রতিক